Tuesday, August 9, 2022

যশোরে ইউপি নির্বাচনে নৌকা ডোবাতে নাবিলও কম নন

‘চশমায় যাদের গোড়া পত্তন’ তারা কীভাবে নৌকাকে ভালবাসবে ?’

সুনীল ঘোষ: যশোর সদরের ১৫টি ইউপি’র নির্বাচন নিয়ে আওয়ামী রাজনীতি সংশ্লিষ্ট অনেকে কাদা ছোড়াছুড়ি মেতে উঠেছেন। গ্রুপিংয়ের রাজনীতির ঢেউ ছড়িয়ে পড়েছে সামাাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। পাল্টাপাল্টি পোস্ট দিয়ে ‘নৌকা নিয়ে ষড়যন্ত্র’ অভিযোগের তীর এবার এমপি কাজী নাবিল আহমেদের দিকে ছোড়া হচ্ছে। ফেসবুকে একটি সিন্ডিকেট পোস্টে প্রশ্ন ছোড়া হয়েছে ‘চশমায় যাদের গোড়া পত্তন’ তারা কীভাবে নৌকাকে ভালবাসবে ? এরআগে জেলা ছাত্রলীগের সাবেক দুই যুগ্ম সম্পাদক এমপি শাহীন চাকলাদারকে দোষারোপ করে পোস্ট দেন। কার্যতঃ দলটির অভ্যন্তরীণ কোন্দল এখন প্রকাশ্যরূপ নিয়েছে। এর প্রভাব পড়েছে সব ইউনিয়নেই। ফলে নৌকা প্রতীক পেয়েও নির্বাচনের বৈতরণী পার হওয়া বেশ কিছু প্রার্থীর জন্য কঠিন হয়ে পড়েছে। কাদা ছোড়াছুড়ির কারণে ‘ডুবতে পারে বেশ কিছু নৌকা, এমন আশঙ্কা করছেন প্রার্থীসহ বোদ্ধাভোটাররা।

সদর উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে ১৪টিতেই রয়েছে নৌকার বিপক্ষে একাধিক বিদ্রোহী। জেলার শীর্ষ নেতৃবৃন্দের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে কোনো কোনো ইউনিয়নে নৌকার বিপক্ষে স্বতন্ত্রের মোড়কে লড়ছেন আওয়ামী রাজনীতি সংশ্লিষ্ট হাফ ডজন নেতা-কর্মী। যে কারণে দলীয় নেতা-কর্মীদের মধ্যেও বিভক্তি ঘটেছে। নৌকা ফেলে অনেকেই ঝুঁকে পড়েছেন বিদ্রোহীর দিকে। বহিষ্কার করেও দমানো যায়নি। উল্টো আট-ঘাট বেধে মাঠ কাঁপাচ্ছেন বিদ্রোহী প্রার্থীসহ তাদের অনুসারীরা। এরফলে অনেক নৌকার মাঝির পাশে নেই দলীয় নেতাকর্মী।

যশোর জেলা আওয়ামী লীগ একযুগেরও বেশি সময় ধরে দুই শিবিরে বিভক্ত। একাংশের নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কেশবপুরের এমপি শাহীন চাকলাদার। অপর অংশের নেতৃত্ব দেন কাজী নাবিল আহমেদ এমপির অনুসারী নামে পরিচিত জেলা সভাপতি শহিদুল ইসলাম মিলন। তবে যশোরের আমজনতার কাছে ‘নাবিল’ ও ‘শাহীন’ গ্রুপ নামে সর্বাধিক পরিচিত। তাদের গ্রুপিং রাজনীতির ঢেউ এবার ইউপি নির্বাচনেও গড়িয়েছে। যেখানে ‘নাবিল গ্রুপ’র অনুসারী নৌকা পেয়েছেন, সেখানে ‘শাহীন চাকলাদারের অনুসারীরা বিদ্রোহী প্রার্থী হিসেবে মাঠ কাঁপাচ্ছেন। আবার যেখানে শাহীন চাকলাদারের অনুসারী নৌকা পেয়েছেন, সেখানে কাজী নাবিল আহমেদের একাধিক অনুসারী বিদ্রোহী প্রার্থী হয়েছেন। তারাও ভোটের মাঠ দখলে রাখতে মরিয়া হয়ে পাড়া-মহল্লা চষছেন। দলটির অভ্যন্তরীণ কোন্দলের সমান প্রভাব পড়েছে আসন্ন ইউপি নির্বাচনে।

সম্প্রতি যশোর জেলা ছাত্রলীগের সাবেক দুই যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ আব্দুল্লাহ আল মাস্উদ হিমেল ও আহসানুল করিম রহমান ফেসবুকে জ্বালাময়ী পোস্ট দেন। পোস্টে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কেশবপুরের এমপি শাহীন চাকলাদার, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ ও সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আসাদুজ্জামান ও সাধারণ সম্পাদক এসএম মাহামুদ হাসান বিপুকে গ্রুপিংয়ের রাজনীতির জন্য দোষারোপ করা হয়। পোস্টে এসব নেতার ছবি সেটে তাদের দল থেকে দ্রুত বহিষ্কারের দাবি জানিয়েছেন।

এদিকে রোববার ফেসবুকে দেখা যায়, পাল্টা পোস্ট দিয়েছেন জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবীর পিয়াস। জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রওশন ইকবাল শাহীসহ তাদের পক্ষীয় নেতা কর্মীরা। পোস্টের শিরোনাম করেছেন-যশোর সদরে স্বতন্ত্র প্রার্থীদের মদদাতা কে বা কারা দেখে নিন। প্রশ্ন ছুড়ে দেয়া পোস্টে দিয়ে তিনি বলেছেন, চশমায় যাদের গোড়াপত্তন, তারা নৌকাকে কীভাবে ভালবাসবে? তিনি লিখেছেন কাজী নাবিল আহমেদের পিতা ২০০১ সালে যশোরের ৬টি আসনে নৌকার বিপরীতে আইএসআই’র টাকায় চশমা দাঁড় করিয়েছিলেন, নৌকাকে পরাজিত করেছিল, সেই প্রেম এখনও আছে।

এ ব্যাপরে সালাউদ্দিন কবীর পিয়াসের মন্তব্য জানার জন্য তাকে কল্যাণ দপ্তর থেকে ফোন করা হলে তিনি বলেন, পোস্টটি দেখে আমি আপনাকে রিং ব্যাক করছি। পরে অবশ্য তিনি আর রিং ব্যাক করেননি।

তার পোস্টের শেয়ার করেছেন-হাসান রেজা, শিমুল হাসান রিংকু, শুভ গোস্বামী, আব্দুর রউফ পিন্টু, এসএম হাসান ইমরান, মেহেদী হাসান, মাসুদ হাসান কৌশিক, ইয়াসির আরাফাত ও আশিকুর রহমান, ফাহামেদ বিজয় ও এমডি ইলিয়াস হোসেন। এসব পোস্টে তাদের অনেক অনুসারীর নাম ট্যাগ করা হয়েছে।

এ ব্যাপারে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি গ্রুপিংয়ের রাজনীতি করি না। সব ইউনিয়নে নৌকার পক্ষে কাজ করছেন দলের নেতাকর্মীরা।

যশোর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মাহামুদ হাসান বিপু অভিযোগ অস্বীকার করে বলেন নৌকার বিপক্ষে অবস্থান নেয়ার প্রশ্নই ওঠে না। তিনি বলেন, এখনো রামনগরে নৌকার প্রচারণার কাজে আছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

নিজস্ব প্রতিবেদক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে যশোরে পালিত হয়েছে পবিত্র আশুরা। কারবালার শোক ও হৃদয়বিদারক...

নিশ্ছিদ্র নিরাপত্তায় তাজিয়া মিছিল

কল্যাণ ডেস্ক : আজ ১০ মহররম, পবিত্র আশুরা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্ছিদ্র...

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...