Wednesday, July 6, 2022

যশোরে উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত
ডেঙ্গু প্রতিরোধে সচেতনর আহ্বান

নিজস্ব প্রতিবেদক: বর্ষায় এডিস ইজিপ্ট মশা বংশবিস্তার করে। বিশেষ করে ঘরের ভেতরে বা চারপাশের জলাবদ্ধ পানিতে এই মশা বংশবিস্তার করে। এডিস ইজিপ্ট মশা ডেঙ্গু বিস্তারে ৯০ থেকে ৯৫ শতাংশ ভূমিকা রাখে। এ মশার একটি কামড়ই ডেঙ্গু সংক্রমণের জন্য যথেষ্ঠ। তাই ডেঙ্গু প্রতিরোধে যশোরবাসীকে সচেতন করার আহ্বান জানিয়েছেন ডেপুটি সিভিল সার্জন ডাক্তার নাজমুস সাদিক। রোববার সকালে কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় তিনি এই আহ্বান জানান।

এ ছাড়া সভায় পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে সকলের উপস্থিতি, ঈদুল আজহা উপলক্ষে টিসিবির পণ্য বিতরণ, সিলেটের বন্যা কবলিতদের সহায়তা প্রদানসহ গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, ডেপুটি সিভিল সার্জন ডাক্তার নাজমুস সাদিক, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম, অতিরিক্ত জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা নিত্যানন্দ কুন্ডু, বিদ্যুৎ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম আযম, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আনিছুজ্জামান, মণিরামপুর উপজেলা চেয়ারম্যান নাজমা খানম, পৌর মেয়র মাহমুদুল হাসান প্রমুখ।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আগামী ২২ ও ২৩ জুন টিসিবির পণ্য দেয়া হবে। তাতে থাকবে তেল, ডাল, চিনি। ২২ হাজার ৪৯ মেট্রিক টন চাল মজুদ আছে। সিলেটে বন্যা কবলিত এলাকায় ত্রাণ সহায়তা দেয়া যাবে। পদ্মাসেতুর উদ্বোধনী অনুষ্ঠানের দিন সকলকে সকাল সাড়ে ৯টার মধ্যে উপস্থিত থাকতে হবে। বর্ষারকাল শুরু হয়েছে। এ মাসে ডেঙ্গু মশার প্রভাব বিস্তার লাভ করে। তাই সকলকে সচেতন করার বিষয়ে আলোচনা হয়েছে।
যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেছেন, পদ্মাসেতুর উদ্বোধন অনুষ্ঠান সকাল ১০টা হবে। সকলকে সকাল সাড়ে ৯টার মধ্যে টাউন হল মাঠে উপস্থিত হতে হবে। প্রধানমন্ত্রীর উদ্বোধনী অনুষ্ঠান অনুসরণ করে যশোরে অনুষ্ঠান করা হবে। ঈদুল আযহার দিন যাতে মানুষ নিদিষ্ট স্থানে কোরবানীর পশু জবাই করতে পারে সে ব্যবস্থা করবে যশোর পৌরসভা। ঈদুল আযহা উপলক্ষে টিসিবির পণ্য দেয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান বলেছেন, ঈদুল ফিতরের সময় যেসব ব্যক্তিকে টিসিবির পণ্য দেয়া হয়েছিল। এবারের ঈদুল আযহায় তাদেরকেই দেয়া হবে টিসিবির পণ্য।

ডেপুটি সিভিল সার্জন ডাক্তার নাজমুস সাদিক বলেছেন, বর্ষাকালে ডেঙ্গু মশার প্রভাব বিস্তার করে। এবছরে বর্ষাকাল শুরু হয়ে গেছে। যাতে কোন স্থানে খালি পাত্রে পানি জমে ডেঙ্গু মশার প্রভার বিস্তার না করে সেজন্য মানুষকে সচেতন করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...