Wednesday, May 25, 2022

যশোরে কাউন্টার শূণ্য: ট্রেনের টিকিট কালোবাজারে

সাড়ে ৪শ টাকার টিকিট মিলছে ১৬শ টাকায়

নিজস্ব প্রতিবেদক: যশোর রেলস্টেশন ঘিরে ট্রেনের টিকিট কালোবাজারি চক্র গড়ে উঠেছে। কাউন্টারে টিকিট বিক্রির লোকজনের সাথে যোগসাজসে চক্রটি টিকিট কেটে নিয়ে তা বেশি দামে বিক্রি করে। আর বর্তমানে ঈদের সময় ওই চক্রটি তিনগুণ বেশি দামে টিকিট বিক্রি করছে। স্টেশন মাস্টার, রেল পুলিশসহ সংশ্লিস্ট সবাই মোটামুটি বিষয়টি জানেন। কিন্তু ব্যবস্থা নেওয়া তো দূরের কথা, কেউ স্বীকারই করেন না। ফলে রেলে ভ্রমণে ইচ্ছুকদের টিকিট পেতে জিম্মি হতে হচ্ছে বছরের পর বছর।

সড়কের বিশৃঙ্খলা থাকায় আরাম ও স্বস্তিদায়ক যাত্রার অন্যতম যোগাযোগব্যবস্থা হলো ট্রেন। দেশের অধিকাংশ মানুষই ট্রেনে ভ্রমণ করে থাকে। অনেকেই আবার বাসে চলাচল করতে স্বাচ্ছন্দ্যবোধ করে না, তাদের জন্য একমাত্র অবলম্বন হলো ট্রেন। তবে স্বস্তির পরিবহনে অস্বস্তির বিষয় হলো, ট্রেনে সবকিছু ঠিকঠাক থাকলেও সমস্যায় পড়তে হয় টিকিট নিয়ে। প্রতিবছরের মতো এবারও একই চিত্র। অনলাইন বা কাউন্টারে টিকিট না পাওয়া গেলেও কালোবাজারে ঠিকই টিকিট পাওয়া যাচ্ছে। অভিযোগ রয়েছে, স্টেশন ঘিরে গড়ে উঠেছে টিকিট কালোবাজারি চক্র। তাদের কাছ থেকে যাত্রীদের তিণগুন দামে টিকিট কিনতে হচ্ছে।

যশোর স্টেশন সূত্র মতে, সাত আটজনের একটি চক্র দীর্ঘ বছর ধরে রেলস্টেশনে টিকিট কালোবাজারি করে যাচ্ছে। এরমধ্যে রেলস্টেশনের চায়ের দোকানদার মিল্টন, প্লাটফর্মের চায়ের দোকানদার মানিক ও ফরহাদ, প্লাটফর্মের মোবাইলের ফ্লাক্সিলোডের দোকানদার ফরহাদ এবং স্টেশন বাজারের ফটোকপি দোকানদার আক্কাস অন্যতম। এরা ভোর রাত থেকে কখনো নিজেরা, কখনো লোকজন ঠিক করে কাউন্টারে দাঁড় করিয়ে রাখেন। কাউন্টার খুললেই ইচ্ছেমতো টিকিট কেটে রাখেন। এজন্য কাউন্টার চালু হওয়ার সাথে সাথে টিকিট ফুরিয়ে যায়। পরে ওই টিকিট দুই থেকে তিনগুণ দামে বিক্রি করেন। ঈদের পর ঢাকামুখী ৪৫৫ টাকার টিকিট তারা বিক্রি করছে ১৬শ’ টাকায়।

স্টেশনের কয়েকটি সূত্র বলছে, রেলের জসিম নামে এক কর্মচারী টিকিট কালোবাজারি করতে সহযোগিতা করে। আর এসব বিষয় জানেন স্টেশন মাস্টারসহ যশোর স্টেশনে কর্মরত অন্যরা।

স্টেশনে টিকিট ক্রয় করতে আসা বকচর এলাকার রউিল আলম বলেন, বর্তমানে অনলাইনে টিকিট সেবা চালু থাকলেও প্রান্তিক মানুষের প্রযুক্তি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকায় ই-টিকিট সেবা গ্রহণ করতে পারছে না। তার ওপর আবার অনলাইন সার্ভার ডাউন, অনেক চেষ্টার পরও টিকিট কিনতে ব্যর্থ হতে হয়। ফলে সরাসরি টিকিট গ্রহণ করতে হচ্ছে। তিনি বলেন, সরাসরি টিকিট গ্রহণে দেখা যায়- কিছু কুচক্রি ব্যবসায়ী সেখানে কালোবাজারি করছে, ন্যায্যমূল্যের চেয়ে অধিক দামে টিকিট বিক্রি করছে তারা। নির্দিষ্ট গন্তব্যস্থানে পৌঁছানোর তাগিদে অনেকে অধিক দামে টিকিট কিনতে বাধ্য হচ্ছে। বিশেষ করে ঈদে বা কোনো উৎসবে এই ঘটনা বেশি ঘটে।
তিনি আরও বলেন, টিকিট নিয়ে বিড়ম্বনার শেষ নেই। সব সময়ই এমন ঘটনা ঘটলেও ঈদের সময় এই ঘটনাগুলো সবচেয়ে বেশি ঘটে থাকে। সাধারণ যাত্রীরা এসব হয়রানি থেকে মুক্তি চায়। কোনো কোনো সময় যাত্রীরা বাধ্য হয়ে দ্বিগুণ টাকা দিয়ে টিকিট ক্রয় করেন। কিন্তু সবার পক্ষে কালোবাজারি থেকে এমন টিকিট কেনা সম্ভব হয় না।

শহরের বেজপাড়ার বাসিন্দা রফিকুল হাসান জানান, ট্রেনের টিকিট বিক্রি হোক সঠিক পন্থায়। আর যারা এই টিকিট কালোবাজারির সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়ে কঠোর শাস্তি প্রদান করতে হবে। কালোবাজারি রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কঠোর নজরদারি রাখতে হবে। সাধারণ যাত্রীদেরও কালোবাজারি থেকে টিকিট ক্রয় থেকে যথাসম্ভব বিরত থাকতে হবে। তাদের ধরতে সহযোগিতা করতে হবে। তাহলে কালোবাজারি বন্ধ হবে।

এ ব্যাপারে যশোর রেলওয়ের স্টেশন মাস্টার আইনাল হোসেনকে একাধিকবার মোবাইলে কল করলেও তিনি ফোন রিসিভ করেননি। তবে যশোর অঞ্চলের সহকারী নির্বাহী প্রকৌশলী ওয়ালিউল হক বলেন, আমাদের কাউন্টারগুলো সিসি ক্যামেরার আওতাভূক্ত। এখানে টিকিট কালোবাজারে যাবার সুযোগ নেই। তবে কেউ যদি লাইনে দাঁড়িয়ে একাধিক টিকিট ক্রয় করে পরে বেশি দামে বিক্রি করে তাহলে আমাদের কি করার আছে। তারপরও কালোবাজারির সাথে রেলওয়ের কেউ যদি জড়িত থাকে সেটি খতিয়ে দেখা হবে। জড়িত থাকলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চুকনগর গণহত্যা জেনোসাইড হিসাবে জাতিসংঘের স্বীকৃতি চাই

কাজী বর্ণ উত্তম: চলুন ফিরে যাই সেই ১৯৭১ সালে। চারিদিকে অন্ধকার অনিশ্চয়তা, নিজের বসত...

যশোরে দিবালোকে ব্যবসায়ীর আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের মুজিব সড়কে দুই নম্বর আইনজীবী ভবনের সামনে গতকাল দুপুর পৌনে...

মিথিলার প্রেমে পড়ার ‘গুঞ্জন’!

বিনোদন ডেস্ক: গায়ক ও অভিনেতা তাহসান খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর একসঙ্গে কাজ করতে...

খুলনায় ধর্ষণ মামলা আসামি ২ দিনের রিমান্ডে

খুলনা ব্যুরো: খুলনার বটিয়াঘাটায় নারীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার বাবুল আলীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে...

যুদ্ধাপরাধী আমজাজ হোসেন মোল্লার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তদন্ত কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আইসিটি বিডি কেস নং - ১০/২০১৮ সংক্রান্তে যশোর জেলার...

যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ভারতীয় কিশোরসহ নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে যশোরের কেশবপুরে মামা বাড়িতে বেড়াতে আসার সময় ট্রাক চাপায় এক...