Wednesday, May 18, 2022

যশোরে কৃষকরা বোরো আবাদে ব্যস্ত সময় পার করছেন

শাহারিয়া অপু: বোরো ধান আবাদে দেশের বিভিন্ন স্থানের মতো যশোরেও ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ঘনকুয়াশা উপেক্ষা করে দিনভর ক্ষেত পরিচর্যায় করছেন তারা। পাওয়ার টিলার গরু লাঙলসহ ট্রাক্টর দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে ক্ষেত পরিচর্যা সেই সাথে চলছে চারা রোপন ও জমি প্রস্তুতের কাজ। কেউ জমিতে হাল চাষ দিচ্ছেন। কেউ বা জমির আইলে কোদাল পাড়া কিংবা জৈব সার বিতরণের কাজে ব্যাস্ত। কেউ সেচের জন্য ড্রেন নির্মাণ করছেন। আবার অনেকে তৈরি জমিতে পানি সেচ দিয়ে ভিজিয়ে রাখছেন। আনুষাঙ্গিক কাজ শেষ করে কেউ বা বীজতলা থেকে চারা তুলে তা রোপণ করছেন ক্ষেতে।

আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাম্পার ফলনের আশা করছেন চাষিরা। ধারণা করছেন, লাভও হবে ভালে। এদিকে বোরো আবাদে চাষিদের সব ধরনের সহযোগিতার কথা জানিয়েছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে যশোরের ৮ উপজেলায় এবার ১লাখ ৫৭ হাজার ৮৮০ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর জেলায় ১ লাখ ৫৭ হাজার ৮৫০ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছিল।

র্শাশা উপজেলার সদর ইউনিয়নের চাষি মিজানুর রহমান জানান, ১ বিঘা জমিতে বোরো আবাদ চাষে বীজতলা তৈরি, জমি প্রস্তুত, সার কীটনাশক, পরিচর্যা পানি সেচসহ ধান কাটা পর্যন্ত সব মিলিয়ে ১৪ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়ে থাকে ।

ঝিকরগাছার শিমুলিয়া ইউনিয়নের চাষি ফারুখ হোসেন জানান গত বছর ৪ বিঘা জমিতে বোর চাষ করলেও ধানের দাম বেশি থাকায় এবছর ৬ বিঘা জমিতে চাষ করছেন ।

যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, এখনকার আবহাওয়া বোরো চাষের জন্য উপযোগী এই আবহাওয়া সরিষা ফুলের জন্য কিছুটা ক্ষতি হলেও বোর চাষে কোন ক্ষতি নেই। ধানের দাম বেশি থাকায় চাষিরা লাভবান হচ্ছেন এবং ধান চাষে আগ্রহী হচ্ছেন ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...