Wednesday, July 6, 2022

যশোরে জীবিত বৃদ্ধাকে মৃত দেখিয়ে ভাতা বন্ধ!

জেমস রহিম রানা
জীবিত মানুষকে মৃত দেখিয়ে দেড় বছর যাবত ভাতা বন্ধ করে দিয়েছে উপজেলা সমাজসেবা অফিস। এর ফলে বয়স্ক ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন পটল মন্ডল নামের এক দরিদ্র বৃদ্ধা। ঘটনাটি যশোরের মনিরামপুর উপজেলার দিগঙ্গা গ্রামের।

চার বছর ধরে রোগাক্রান্ত হয়ে বিছানায় পড়ে আছেন মণিরামপুর উপজেলার দিগঙ্গা গ্রামের পটল মন্ডল (৭০)। বাস্তবে এই বৃদ্ধা জীবিত হলেও সমাজসেবা অফিসের কাছে তিনি মৃত।
পটল মন্ডলের পরিবারের অভিযোগ, হরিদাসকাটি ইউনিয়ন সমাজকর্মী লোকমানুল হক মৃত দেখিয়ে বৃদ্ধা পটল মন্ডলের ভাতা বন্ধ করে দিয়েছেন। অনেকবার এ সমাজকর্মীর দ্বারস্থ হয়েও ভাতা চালু করতে পারেননি তারা। তবে লোকমানুল হকের দাবি বিষয়টি তিনি জানেনই না।

সরেজমিনে দিগঙ্গা গ্রামে গিয়ে বৃদ্ধা পটল মন্ডলকে ঘরের বারান্দায় বসে থাকতে দেখা যায়। তিনি ওই গ্রামের মৃত বিলাস মন্ডলের স্ত্রী। চার বছর ধরে প্যারালাইজড হয়ে পড়ে আছেন তিনি।
বৃদ্ধার পুত্রবধূ নমিতা রানী বলেন, আমার স্বামী দয়াল মন্ডল দিনমজুর। আমাদের ওয়ার্ডের মেম্বার প্রণব কুমার বিশ্বাস পাঁচ-ছয় বছর আগে আমার শাশুড়ি পটল মন্ডলকে একটি বয়স্কভাতার কার্ড করে দেন। ভাতার টাকায় আমার শাশুড়ির চিকিৎসা চলতো। গত দেড় বছর ধরে আমার শাশুড়ি ভাতা পান না।

নমিতা রানী বলেন, গত বছরের মার্চ মাসে আমার শাশুড়ি ভাতার ৩ হাজার টাকা পেয়েছিলেন। তারপর আর টাকা তুলতে পারিনি। কয়েক মাস আগে হরিদাসকাটি ইউনিয়ন পরিষদে এশিয়া ব্যাংকের এজেন্টের কাছে গিয়েছিলাম। তারা বলেছে এ অ্যাকাউন্টে কোনো টাকা নেই। পরে সুন্দলী বাজারে আরেকটা এশিয়া ব্যাংকের এজেন্টের কাছে যাই। তারা বই দেখে বলেছে এই বৃদ্ধাকে মৃত দেখিয়ে ভাতা বন্ধ করে দেয়া হয়েছে।
নমিতা বলেন, টাকা না পাওয়ায় সমাজসেবা কর্মী লোকমানুল হকের কাছে বই নিয়ে মনিরামপুর অফিসে গিয়েছিলাম। তিনি ঠিক করে দেয়ার কথা বলে বই রেখে দেন। কিন্তু তিন মাস পার হলেও তিনি সমস্যা সমাধান না করে বইটি রেখে দেন। পরে অনেক কষ্ট করে লোকমানুল হকের কাছ থেকে বই উদ্ধার করে আনি। তিনি বই ফেরত দিলেও আমাদের সমস্যা সমাধান করে দেননি। এ জন্য দেড় বছর ধরে আমার শাশুড়ির অ্যাকাউন্টে টাকা আসে না।

হরিদাসকাটি ইউপির ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য প্রণব কুমার বিশ্বাস বলেন, পটল মন্ডলের অসহায় অবস্থা দেখে তাকে একটি বয়স্ক ভাতার কার্ড করে দিয়েছি। এখন শুনি তার ভাতা দেড় বছর ধরে বন্ধ হয়ে আছে।
এ বিষয়ে লোকমানুল হক বলেন, বিষয়টা আমি জানি না। কারও বই তো আমি আটকে রাখিনি।
মনিরামপুর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, বৃদ্ধা পটল মন্ডলের ভাতা বন্ধের বিষয়ে তার স্বজনেরা আমাকে জানাননি। আজ জানতে পেরে অনলাইনে সার্চ দিয়ে দেখেছি তার ভাতা বন্ধ আছে। যে কোনো কারণে পটল মন্ডলের ভাতা বন্ধ হয়ে আছে। আমি সমস্যা সমাধান করে দিচ্ছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...

যশোর বক্সিং টুর্নামেন্টে শ্রেষ্ঠ মঈন স্মৃতি সংসদ

নিজস্ব প্রতিবেদকপাঁচটি স্বর্ণ ও দু’টি সিলভার নিয়ে যশোর জেলা বক্সিং টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে...