Tuesday, August 16, 2022

যশোরে দৈনিক ২০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি, লোডশেডিংয়ে অতিষ্ঠ জনগণ

নিজস্ব প্রতিবেদক : 

ঋতুচক্রে এখন মধ্য আষাঢ়। কিন্তু ভ্যাপসা গরম কাটছে না। গরমে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। এরমধ্যে আবার বিদ্যুৎ-বিভ্রাট (লোডশেডিং) মানুষের দুর্ভোগ আরো বাড়িয়ে দিয়েছে। গত এক সপ্তাহ ধরে এ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। সবচেয়ে বেশি সমস্যা দেখা দেয় সন্ধ্যা নামলে। ভোর বেলায়ও থাকেছে না বিদ্যুৎ। কোনো কোনো এলাকায় বিদ্যুৎ আসা-যাওয়ার মধ্যেই থাকছে। বিদ্যুৎ না থাকায় পড়ালেখার ক্ষতি হচ্ছে এসএসসি পরীক্ষার্থীদের। ব্যাহত হচ্ছে শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন।

ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) যশোর অফিস সূত্রে জানা গেছে, যশোর-১ ও ২ এর অধীনে গ্রাহক রয়েছে এক লাখ ৫ হাজার। এরমধ্যে পৌর এলাকায় ৯০ ভাগ গ্রাহক। বাকিগুলো শহরতলীর। এখানে শনিবার বিদ্যুতের চাহিদা ছিল ৫৫ মেগাওয়ার্ট, সরবরাহ ছিল ৩৫ মেগাওয়ার্ট। ২০ মেগাওয়াট ঘাটতি নিয়ে ওজোপাডিকো গ্রাহকদের বিদ্যুৎ সেবা দিয়েছে। যেকারণে গতকাল সারাদিন ছিল বিদ্যুতের ভেলকিবাজি। শুক্রবার ও শনিবার সরকারি অফিস ও ব্যাংক-বীমা বন্ধ থাকলেও ছিল বিদ্যুৎ বিভ্রাট। এতে শিক্ষার্থীসহ মানুষ কষ্টের মধ্যে দিন-রাত পার করেছেন। তীব্র গরমে শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। নামাজের সময় লোডশেডিং হওয়ার কারণে বিপাকে পড়তে হচ্ছে মুসল্লিদের।

শহরের বেজপাড়া মেইন রোডের রেজোয়ার আহমদ জানান, তীব্র গরমের মধ্যে বিদ্যুতের চরম লোডশেডিংয়ের কারণে ঘরে থাকা যাচ্ছে না। শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। ব্যবসা বাণিজ্যে বিরূপ প্রভাব পড়ছে। শহরের একটি বেসরকারি ডায়াগনস্টিকের ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুর রহমান বলেন, বিদ্যুতের লোডশেডিং বেশি হচ্ছে গত কয়েকদিন ধরে। এতে আমাদের রোগীদের পরীক্ষা-নিরীক্ষায় ব্যাঘাত ঘটছে। আবার জেনারেটর খরচ বাড়ছে।

যশোর বিসিকের শিল্প প্রতিষ্ঠান এমইউসিইএ ফুডসের সত্ত্বাধিকারী শ্যামল দাস জানান, বিদ্যুতের চরম লোডশেডিংয়ের কারণে আমাদের কর্মীরা ঠিকমত কাজ করতে পারছে না। এতে উৎপাদন ব্যাহত হচ্ছে।
ডাক্তার আবদুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ ইকবাল হোসেন জানান, গত কয়েকদিন ধরে বিদ্যুতের লোডশেডিং চলছে। এতে আমাদের শিক্ষার্থীদের বেশ কষ্ট করতে হচ্ছে।

এব্যাপারে ওজোপাডিকো যশোরের নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, আমাদের বিদ্যুতের চাহিদা রয়েছে ৫৫ মেগাওয়াট, সরবরাহ পাচ্ছি ৩৫ মেগাওয়ার্ট। যেকারণে লোডশেডিং করতে হচ্ছে। বিদ্যুতের সরবরাহ বাড়লে আর লোডশেডিং থাকবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

বেনাপোলে বিএনপির দোয়া অনুষ্ঠানে হামলায় আহত ১০

নিজস্ব প্রতিবেদক : বেনাপোলে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে সুস্থতা...

কেশবপুর প্রেসক্লাবের ভোট ১১ সেপ্টেম্বর

কেশবপুর প্রতিনিধি : কেশবপুর প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ আগস্ট প্রেসক্লাব নির্বাচন...

ঝিনাইদহে নবজাতক হত্যায় আটক ৩

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ সদর হাসপাতালে সদ্য ভূমিষ্ঠ এক ছেলে শিশুকে গলা টিপে হত্যার অভিযোগে...

দুই চোরসহ ভ্যান উদ্ধার

দেবহাটা প্রতিনিধি : দেবহাটা থানা পুলিশের অভিযানে ইঞ্জিন ভ্যান চুরির ২৪ ঘন্টার মধ্যে ২ চোরসহ...

শিশু নাঈমার ঘাতকের ফাঁসির দাবিতে মানববন্ধন

প্রেমবাগ প্রতিনিধি : যশোরের অভয়নগর উপজেলার চেঙ্গুটিয়ার বালিয়াডাঙ্গায় শিশু নাঈমার ঘাতক আমজাদের ফাঁসির দাবিতে মঙ্গলবার...

যশোরে ইয়াবাসহ নারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা সোমবার রাতে শহরের মুজিব সড়ক সার্কিট হাউজের সামনে...