শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

যশোরে বিদ্যুৎ ঘাটতির অন্যতম কারণ ব্যাটারিচালিত বাহন

আবদুল কাদের :

যশোরে বিদ্যুৎ ঘাটতির অন্যতম কারণ ব্যাটারিচালিত ইজিবাইক, রিকশা ও ভ্যান। এসব বাহনে চার্জ করাতে প্রতিদিন ২০ থেকে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ লাগছে। এতে চার্জিং পয়েন্ট ব্যবসায়ীদের পোয়াবারো হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিদ্যুতের গ্রাহকরা। শোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে যশোরবাসীর। এমন অবস্থায় বিদ্যুতের ঘাটতি কমাতে অবৈধ যান এবং চার্জিং ব্যবসা নিয়ন্ত্রণের দাবি সাধারণ মানুষের।

বিদ্যুৎ সাশ্রয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারা দেশের মতো যশোরেও নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক, রিকশা ও ভ্যানে বিদ্যুতের ব্যবহার নিয়ন্ত্রণ করা হয়নি। যশোর পৌর এলাকায় ১০ হাজার ইজিবাইক ও একই পরিমাণ ইঞ্জিন চালিত রিক্সা চলাচল করছে। যারা সবাই বিদ্যুত ব্যবহার করছে।

বিদ্যুৎ বিভাগের উপ সহকারী প্রকৌশলী তোফাজ্জেল হোসেন বলছেন, একটি ইজিবাইকে ৫টি ব্যাটারি ব্যবহার করা হয়। যার প্রতিটি ২শ অ্যাম্পিয়ার। পাশাপাশি রিকশা ও ভ্যানে ৪টি ব্যাটারি ব্যবহার করা হয়, যা ১২০ অ্যাম্পিয়ার।

তিনি বলেন, হিসাব অনুযায়ী একটি ইজিবাইকে ২ কিলোওয়াট বিদ্যুতের ব্যবহার হচ্ছে। যদি যশোর জেলায় ১০ হাজার ইজিবাইক থাকে সেখানে বিদ্যুতের ব্যবহার হচ্ছে ২০ হাজার কিলোওয়াট। অর্থাৎ ২০ মেগাওয়াট। আর অটোরিকশায় ২৫০ ওয়াট ব্যবহার হয়। যদি ১০ হাজার রিকশা হয় সেখানে বিদ্যুত প্রয়োজন আড়াই মেগাওয়াট। সবমিলিয়ে অন্তত সাড়ে ২২ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার হয়।

বিদ্যুৎ অফিস মতে, জেলাটিতে ওজোপাডিকো ও পল্লী বিদ্যুৎ বরাদ্দ পেয়ে থাকে একশ মেগাওয়াট বিদ্যুত। যার একটি অংশ ইজিবাইক, রিকশা ও ভ্যান চার্জে ব্যবহৃত হচ্ছে। অভিযোগ রয়েছে এসব ইজিবাইক বেশিরভাগ অবৈধ সংযোগ নিয়ে চার্জ দিয়ে থাকে। যেকারণে বিদ্যুতের উপর চাপ পড়েছে। শহরের চেয়ে গ্রামে লোডশেডিং তীব্র হচ্ছে।

যশোর পৌরসভার সচিব আজমল হোসেন জানান, তাদের লাইসেন্সকৃত ইজিবাইক রয়েছে ৫ হাজার। অবৈধভাবে বাইরে থেকে এসে চলাচল করছে আরও ৫ হাজার বাইক। চলছে ইঞ্জিন চালিত রিকশা। অবৈধ ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণে আমাদের লোক ট্রাফিক বিভাগের সাথে কাজ করছে।

এদিকে লোডশেডিং সিডিউল বিপর্যয়ের অভিযোগ করেছেন কোন কোন গ্রাহক। শহরের ঘোপ ডিআইজি রোডের বাসিন্দা হারুণ-অর-রশিদ বলেন, দিনে রাতে এক থেকে দুই ঘণ্টা বিদ্যুৎ থাকবে না বলে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন। কষ্ট হলেও জাতীয় স্বার্থে আমরা সরকারি এই নির্দেশনা মেনে নিয়েছি। ২১ জুলাই সকালে দেড় ঘণ্টা লোডশেডিং শেষে বিদ্যুৎ আসে। দুপুর ও রাতে একইভাবে লোডশেডিং হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ে ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক, রিকশা ও ভ্যান নিয়ন্ত্রণ করা উচিত।

শহরের বেজপাড়া এলাকার মুদি দোকানি রফিকুল ইসলাম বলেন, সকাল থেকে রাত ১১টা পর্যন্ত চার থেকে পাঁচ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। এতে দোকানে থাকা যাচ্ছে না। আবার দোকানের ফ্রিজে থাকা আইসক্রিম নষ্ট হয়ে যাচ্ছে। বাসা বাড়িতে কেউ ঘুমাতে পারছে না।

বকচর এলাকার সোহাগ শেখ জানান, সকাল থেকে রাত পর্যন্ত চার থেকে পাঁচবার লোডশেডিং হচ্ছে। বাসাবাড়িতে লোকজন ভীষণ কষ্ট পাচ্ছে। আর সন্ধ্যা নামলেই দোকানপাট বন্ধ করতে হচ্ছে। সিডিউলের বাইরে লোডশেডিং হলে কষ্টের শেষ থাকে না।

যশোর আয়কর আইনজীবী সমিতির সভাপতি ও সচেতন নাগরিক কমিটির (সনাক) সদস্য অ্যাড. মোয়াজ্জেম হোসেন জানান, শহরের অবৈধ ইজিবাইক, অটো রিক্সা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে সারারাত ধরে জ¦লা লাইটে বিদ্যুতের অপচয় ঘটাচ্ছে। বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। এখনই সচেতন না হলে সামনে আরও সংকট বাড়বে।

যশোর ওজোপাডিকোর বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, সিডিউল মোতাবেক বিদ্যুৎ সরবরাহ করার সর্বাত্মক চেষ্টা করছি। কিছু সমস্যা হচ্ছে।
বৃহস্পতিবার আমাদের পিকআওয়ারে চাহিদা ছিল ৬০ মেগাওয়াট, সরবরাহ ছিল ৩১ মেগাওয়াট। যেকারণে লোডশেডিং বেশি হয়েছে। তবে শুক্রবার চাহিদা ছিল ৫০ মেগাওয়াটের কম। সরবরাহ ছিল ৪০ মেগাওয়াট। এছাড়া ইজিবাইক, ইঞ্জিন চালিত রিকশা ও বিভিন্ন ব্যাংক-বীমা ব্যবসা প্রতিষ্ঠানে রাতে সাইনবোর্ড ও লাইট জ্বালিয়ে রাখে। এতে বিদ্যুতের ঘাটতি তৈরি করছে। এসব বিষয়ে জেলা প্রশাসক সিদ্ধান্ত নেবেন।

এব্যাপারে যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান বলেন, আমরা কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু করেছি। অবৈধ ইজিবাইক-অটোরিক্সা নিয়ে পৌরসভা সিদ্ধান্ত নেবেন। তারা অভিযান চালালে আমরা ম্যাজিস্ট্রেট দিতে প্রস্তুত আছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রকাশ্যে শাকিব-বুবলীর সন্তান বীর

কল্যাণ ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান ও শবনম বুবলীর ঘরে আড়াই বছরের...

বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

কল্যাণ ডেস্ক : বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রকাশিত...

চলিশিয়ার ৬২ হতদরিদ্রের নাম বাদ দেয়ার অভিযোগ

অভয়নগর প্রতিনিধি : যশোরের অভয়নগর উপজেলায় চলিশিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা থেকে...

কাল থেকে দুর্গোৎসব, প্রস্তুতি সম্পন্ন

জ্যেষ্ঠ প্রতিবেদক : সনাতন ধর্মালম্বীদের সবচে বড় উৎসব শারদীয় দুর্গা পূজা শুরু হচ্ছে আগামীকাল থেকে।...

গরুর এলএসডি রোগ নিয়ে আতঙ্কে যশোরের খামারিরা

এ্যান্টনি অপু : বর্তমান সময়ে গরুর জন্য ভয়ংকর একটি রোগের নাম এলএসডি বা ল্যাম্পিস্কিন ডিজিজ।...

কেশবপুরের আলোচিত মডার্ণ হাসপাতালে চলতি বছরে পাঁচ প্রসূতির মৃত্যু

আব্দুল্লাহ আল ফুয়াদ, কেশবপুর : যশোরের কেশবপুরে যত্রতত্র গড়ে উঠেছে বেসরকারি হাসপাতাল। সাধারণ জনগণের সেবার...