Tuesday, August 16, 2022

যশোরে বীরমুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট কার্ড প্রদান শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক :

দেশের বিভিন্ন স্থানের মতো যশোরের বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ভার্চুয়ালি অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান তার সভাকক্ষ থেকে সংযুক্ত হন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ডিজিটাল সনদে ১৪ ধরনের এবং পরিচয়পত্রে ১২ ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। গুগলে ‘ফ্রিডম ফাইটার ভেরিফায়ার’ অ্যাপের মাধ্যমে এই সনদ ও পরিচয়পত্রে ইউনিক নম্বর আপ করলে প্রথমেই ৩০ সেকেন্ডে বঙ্গবন্ধুর ভাষণ ও জাতীয় সংগীত শোনা যাবে। এতে আরও রয়েছে থ্রিডি লোগো, দুটি করে কিউআর কোড, বঙ্গবন্ধু ও জাতীয় ফুল শাপলার অ্যাম্বুশ করা শ্যাডো, বীর মুক্তিযোদ্ধার পৃথক তথ্য কণিকা, ইস্যুকারী মন্ত্রী ও সচিবের স্বাক্ষর, ওয়াটার মার্ক, জয় বাংলা ও জয় বঙ্গবন্ধুসহ নানা ধরনের নির্ধারিত আল্টামার্ক। এসবের অনেক কিছুই খালি চোখে দেখা যাবে না। মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক নৌ মন্ত্রী শাজাহান খান ও এমপি বেনজীর আহমেদ। সমাপনী বক্তব্যে সচিব খাজা মিয়া বলেন, ভুল সংশোধনের জন্য আগামী দুই মাসের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে আবেদন করতে হবে।

উদ্বোধন অনুষ্ঠান শেষে যশোরের ডিসি তমিজুল ইসলাম খান বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, হায়দার গনি খান পলাশ, রবিউল আলম, আলী হোসেন মনি, মুযহারুল ইসলাম মন্টু, দৈনিক কল্যাণ সম্পাদক একরাম-উদ-দ্দৌলা ও আফজাল হোসেন দুদুলসহ ১০ জন প্রবীণ মুক্তিযোদ্ধার হাতে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড তুলে দেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান উপস্থিত ছিলেন।

একইদিন উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কার্যালয় থেকেও ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হয়। যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার দাশ জানান, প্রথমদিন যশোর পৌর এলাকার মুক্তিযোদ্ধাদের মধ্যে স্মার্টকার্ড ও সার্টিফিকেট বিতরণ করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ের বীরমুক্তিযোদ্ধারা ৩১ জুলাই ও ১ আগস্ট স্মার্টকার্ড এবং সার্টিফিকেট পাবেন। সবমিলিয়ে প্রাথমিক পর্যায়ে তিনদিনে যশোরে ১ হাজার ৪৮৪ স্মার্ট আইডি কার্ড ও ২ হাজার ৭০৬ ডিজিটাল সার্টিফিকেট বিতরণ করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে বিএনপির দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপার্সন ও সাবেক সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকীতে...

যশোরে পূর্ব শত্রুতার জেরে গাছিদা দিয়ে রাজমিস্ত্রীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক : যশোরে পূর্ব শত্রুতার জেরে উসমান হোসেন (৬৩) নামে একজনকে কুপিয়ে জখম করেছে।...

ক্রিকেট আম্পয়ার্স অ্যাসোসিয়েশন যশোরের নির্বাচনের মাঠে দুই প্যানেল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স অ্যান্ড স্কোরার্স অ্যাসোসিয়েশন যশোর জেলা শাখার ত্রি-বার্ষিক নির্বাচনে দুটি...

বেনাপোলে বিএনপির দোয়া অনুষ্ঠানে হামলায় আহত ১০

নিজস্ব প্রতিবেদক : বেনাপোলে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে সুস্থতা...

কেশবপুর প্রেসক্লাবের ভোট ১১ সেপ্টেম্বর

কেশবপুর প্রতিনিধি : কেশবপুর প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ আগস্ট প্রেসক্লাব নির্বাচন...

ঝিনাইদহে নবজাতক হত্যায় আটক ৩

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ সদর হাসপাতালে সদ্য ভূমিষ্ঠ এক ছেলে শিশুকে গলা টিপে হত্যার অভিযোগে...