Wednesday, July 6, 2022

যশোরে ব্যবসায়ীদের মিশ্র প্রতিক্রয়া

শাহারুল ইসলাম ফারদিন: আগামীকাল হতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর দোকান, বিপণিবিতান, মার্কেট ও কাঁচাবাজার বন্ধ রাখার আদেশ যথাযথভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে সরকার। এর প্রভাব পড়েছে যশোর জেলা শহর ছাড়াও উপজেলা গ্রামঞ্চলে। মিশ্র প্রতিক্রয়া রয়েছে ব্যবসায়িদের।

কোভিডকালীন গত দুই বছরে ঈদ ও নববর্ষসহ অন্যান্য উৎসবে পুরোমাত্রায় বেচাকেনা না হওয়ায় লোকসান গুণতে হয়েছে। লোকশান কাটিয়ে ব্যবসাবানিজ্যে আবারোও ক্ষতির আশংঙ্খা করছেন ব্যবসায়িরা। যশোরে ব্যবসায়িকদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া লক্ষ করা যায় এর মধ্যে অনেকে হতাশা গ্রস্থ্য ও আবারো লোকশানের পড়ার আতংকে রয়েছেন।

সরকারের এমন সিদ্ধান্ত অনেক ব্যবসায়ী স্বাভাবিকভাবে নিলেও কেউ কেউ দ্বিমত প্রকাশ করেছেন। আবার অনেকে প্রশ্ন তুলেছেন এই নির্দেশনায় জ্বালানি সাশ্রয়ের কথা বলে, শ্রম আইনকে কেন সামনে আনা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শ্রম আইনে যেহেতু এ বিষয়টি উল্লেখ রয়েছে, তাই নতুন করে কোনো আইন না করে, শ্রম আইন বলবৎ করা হয়েছে।

যশোর ইবনেসিন হাসপাতাল সংলগ্ন হেলাল বুক ডিপোর স্বত্বাধিকারি নুরুল ইসলামের ছেলে হেলাল হোসেন বলেন, রাত ৮টার পর আমার বইয়ের ব্যবসা জমে ওঠে। কারণ অনেক কবি-লেখক ব্যস্ততা সেরে রাত ৮টার পর আসেন আমার বইয়ের দোকানে। আর করোনা মহামারির জন্য সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের লোকসান হয়েছে। এখন সময় এসেছে লোকসান কাটিয়ে ওঠার, স্বপ্ন দেখছেন আমার মতো হাজার হাজার বিনিয়োগকারীরাও। এর মধ্যে যদি আবার সময়সীমা করে দেয় সরকার। তাহলে তো আমাদের ব্যবসায় আবার ধস পরবে। আমার অনুরোধ সরকারের কাছে, আমাদের ব্যবসা প্রতিষ্ঠান রাতে খোলা রাখার সময় সীমা বাড়িয়ে দেওয়া হোক।

যশোর সিটি প্লাজায় অবস্থিত ব্লুজ ফ্যাশনের মালিক খায়রুজ্জামান সুজন বলেন, আমার কাপড়ের ব্যবসা। রাত ৮টার পর ব্যবসা বন্ধ হলে আামাদের ক্ষতি হবে। এমনিতেই করোনা মহামারির দুই বছরের ক্ষতিপূরণ করতে হিমশিম খাচ্ছি। এর মধ্যে আবার রাত ৮টার পর বন্ধ দিচ্ছে সবকিছু। এ রকম চলতে থাকলে আমরা কই যাবো? আমরা চাই ভালোভাবে ব্যবসা করে স্বাভাবিক জীবনযাপন করতে। অন্তত রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার সীমা থাকা উচিত বলে মনে করেন এই ব্যবসায়ী।

শহরের সমবয় মার্কেটের ব্রান্ড কালেকশনের মালিক শাহেদ চৌধুরি জানান, সন্ধ্যার সময় অধিকাংশ কাস্টমাররা কাজকর্ম চাকুরি শেষ করে কেনাকাটা করতে বের হয়। রাত ৮টা পর্যন্ত বের হতে হতেই সময় হয়ে যায়। এখন যদি কাস্টমারেরা রাত আটটার মধ্যে অভ্যাসে পরিনত করতে পারে সে ক্ষেত্রে খুববেশি সমস্যা হবে না।
যশোর সদরের ক্যান্টনমেন্ট খয়েরতলা বাজারের দোকানি এফএস ফ্যাশনের মালিক সোহরাব হোসেন বলেন, ‘নুরপুরসহ এবং আশেপাশের বিভিন্ন গ্রাম থেকে ক্রেতারা আসেন কেনাকাটা করার জন্য। রাত ৮টা তো অনেকটা সন্ধ্যা। বেচাকেনার মূল সময় হলো রাত ৮ টার পর। এই সময়ে দোকান বন্ধের সিদ্ধান্ত নেওয়া ঠিক হয়নি। ৮টার জায়গায় আরও অন্তত দেড় থেকে ২ ঘণ্টা বাড়াতে হবে। আমাদের তো কর্মচারীসহ দোকান ভাড়া তুলতে হবে। আমরা যারা ব্যবসায়ী আছি কোনোভাবেই রাত ৮টার পর দোকান বন্ধ করতে চাই না।’

সদরের রাজার হাট কাচা বাজার ব্যবসায়ী আব্দুর জব্বার বলেন, দিনের থেকে রাতে বেচাকেনা হয় বেশি অনেকে সারাদিন কাজ কর্ম শেষে করে রাতে ফেরার সময় পরের দিনের কাচা বাজার কিনে নিয়ে যায় বাসায় । তাদের কাজকর্মের সময়তো আর কুমছেনা তাই তারা তাদের সময় মতোই আসবে। আরএকটু সময় বাড়লে হইতো উভয় পক্ষরই সুবিধা হতো।

শহরের বড় বাজারের মুদি দোকানি রুবেল শেখ জানান, বেচাকেনা এখনো জমে উঠিনি সামনে ঈদ এমন পরিস্থিতিতে রাত আটটায় দোকন বন্ধ করলে অবশ্যই আমাদের চরম ক্ষতির আশংঙ্খা রয়েছে।
ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ঈদুল-আজহা পর্যন্ত রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচা-বাজার বন্ধ রাখার নির্দেশনা স্থগিত রাখার আহ্বান জানান যশোর কালেক্টরেট মার্কেট ব্যাবসায়ি সমিতির সাধারণ সম্পাদক নেছার উদ্দিন আহমেদ মুন্না। তিনি বলেন, উৎসবকেন্দ্রীক কেনা-বেচায় মূলত সন্ধ্যার পরই অফিসফেরত ক্রেতাদের সমাগম শুরু হয়। এমন প্রেক্ষাপটে রাত ৮টা পর্যন্ত কেনা-বেচা সীমিত করা হলে যশোরের অনেক ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ক্ষতিতে পড়বেন, একই সাথে ক্রেতা সাধারণকেও ভোগান্তি পোহাতে হবে।

সরকারের নতুন সিদ্ধান্তে কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন যশোর বড় বাজার সমিতির সভাপতি মীর মোশারফ হোসেন বাবু। তিনি বলেন, ‘সারা পৃথিবীতে জ্বালানি সংকট দেখা দিয়েছে। জ্বালানি সাশ্রয়ের জন্য এ বিষয়ে আমাদের বড় আপত্তি নেই।’ তবে তিনি মার্কেট বন্ধ করার সময়সূচি রাত আটটার পরিবর্তে রাত নয়টা করার দাবি জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...

যশোর বক্সিং টুর্নামেন্টে শ্রেষ্ঠ মঈন স্মৃতি সংসদ

নিজস্ব প্রতিবেদকপাঁচটি স্বর্ণ ও দু’টি সিলভার নিয়ে যশোর জেলা বক্সিং টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে...