Tuesday, August 16, 2022

যশোরে মাদকে দণ্ডরা ফের মাদক কেনাবেচায়

গেল দেড় বছরে প্রবেশনে মুক্তি পাওয়া দেড়শ আসামির অনেকে প্রকাশ্যে কেউবা চুপিচুপি মাদকে যুক্ত হয়েছে। অবশ্য দেখভালের দায়িত্বে থাকা প্রবেশন কর্মকর্তার কাছে এধরনের কোন তথ্য নেই

এসএম লাবুয়াল হক রিপন: মাদকমুক্ত স্বাভাবিক জীবনযাপনের শর্তে যশোর আদালত থেকে প্রবেশনে মুক্তি পেয়ে বাড়িতে থাকা অনেক সাজাপ্রাপ্ত আসামি ফের খারাপ কাজে যুক্ত হচ্ছেন বলে তথ্য মিলছে। অভাব অনাটনের কারণে কেউ কেউ চুপিচুপি মাদক কারবারের সাথে জড়িয়ে পড়েছে। বাড়িতে থেকে সাজা ভোগ করায় পুলিশও তাদের বিষয়টি এড়িয়ে চলছেন। আর প্রবেশন অফিসার তিন মাস অন্তর আদালতে পজেটিভ প্রতিবেদন দেয়ায় তারা আছেন নিরাপদ অবস্থানে।

মাদক কারবার বন্ধে দীর্ঘদিন ধরে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করে আসছে। এরমধ্যে জড়িতদের আটকের পর বিচারের মুখোমুখি অন্যতম। দোষী প্রমাণিত হলে বিচারক আইন অনুযায়ী তাদের সাজা প্রদান করে থাকেন।
তবে দ্য প্রবেশন অব অফেন্ডার্স অর্ডিন্যান্স-১৯৬০ (১৯৬৪ সালে সংশোধিত) এর আওতায় ক্ষমতা প্রাপ্ত আদালত প্রথম ও লঘু অপরাধে জড়িত শিশু-কিশোর বা প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে শর্তসাপেক্ষে ১ (এক) থেকে ৩ (তিন) বছরের জন্য প্রবেশন মঞ্জুর করতে পারেন।

এ অনুযায়ী যশোরে দেড় বছরে অন্তত দেড়শ জন এমনভাবে মুক্তি পেয়ে বাড়িতে থেকে সাজা ভোগ করছেন। তাদের মাদকমুক্ত জীবনযাপন, পরিবারকে দেখাশোনা, মুক্তিযুদ্ধ ভিত্তিক বই পড়া, বিভিন্ন সামাজিক কর্মকা- করে প্রবেশন সময় পার করার কথা রয়েছে। কিন্তু কেউ কেউ সেই নিয়মের ব্যত্যয় ঘটিয়েছে। তারা মাদক ছাড়তে পারেনি।

যশোর শহরতলীর পুলেরহাট-কৃষ্ণবাটি গ্রামের মনির শেখের স্ত্রী আজিমন বেগম গত বছরের ২২ ফেব্রুয়ারি আদালত থেকে দুই বছরের জন্য প্রবেশনে মুক্তি পান। তিনি শীর্ষ মাদক কারবারি তারেক-টিয়া দম্পতির খালা। তিনি আবার আগের মতো মাদক বেচাকেনায় জড়িয়ে পড়েছেন।

শহরের রায়পাড়ার মিন্টু মিয়া। গত বছরের ২৪ মার্চ আদালত কতৃক দুই বছরের দ-প্রাপ্ত হয়ে প্রবেশনে মুক্তি পান। চাঁচড়া রায়পাড়ার আরেক দ-প্রাপ্ত রানা শেখ। তিনি গত বছরের ১৭ অক্টোবর আদালত থেকে এক বছরের সাজাপ্রাপ্ত হয়ে প্রবেশনে মুক্তি পান। শংকরপুর গোলপাতা মসজিদ সংলগ্ন আলাউদ্দিনের স্ত্রী খাদিজা বেগম। তিনি গত বছরের ১১ নভেম্বর দুই বছরের প্রবেশনে মুক্তি লাভ করেন। শংকরপুর জমাদ্দারপাড়ার সেলিমের স্ত্রী সোনিয়া পারভীন গত ২ ডিসেম্বর দুই বছরের দ-প্রাপ্ত হয়ে প্রবেশনে মুক্তি লাভ করেন। চাঁচড়ার রায়পাড়ার আরবিকে রোডের মোবারক হোসেনের স্ত্রী ওজুফা বেগম টুনটুনি গত ১৪ ডিসেম্বর দুই বছরের দ-প্রাপ্ত হয়ে প্রবেশনে মুক্তি পান। তারা সবাই ফের মাদক বেচাকেনার সাথে জড়িয়ে পড়েছে-অভিযোগ এলাকাবাসীর।
এক সময়কার শীর্ষ মাদক কারবারি আজগর আলী গেদা-বেবী দম্পতির ছেলে রনি চলতি বছরের ৯ ফেব্রুয়ারি দুই বছরের সাজাপ্রাপ্ত হয়ে প্রবেশনে মুক্তি পেয়েছেন। রনির মা ও বাবা শীর্ষ মাদক কারবারি থাকায় পুলিশ সুপার তাদের ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেন। বর্তমানে তারা পালাতক। মা-বাবার সেই মাদক ব্যবসার রনি হাল ধরেছেন বলে এলাকাবাসী জানিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত আসামিদের বেশ কিছু শর্তসাপেক্ষে প্রবেশনে মুক্তি দিয়েছে আদালত। সেই শর্তগুলো দেখভাল করার জন্য যদিও সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসারকে দায়িত্ব দেন আদালত। কিন্তু প্রবেশন অফিসার না গিয়ে ফোনে অনেকের খোঁজ নিয়ে পজেটিভ প্রতিবেদন দিলেও বাস্তব চিত্র ভিন্ন। এলাকাবাসী বলছেন, শহরের রায়পাড়ায় যারা মাদক মামলায় সাজা পেয়ে প্রবেশনে মুক্তি পেয়েছেন তারা কেউ চুপিচুপি, কেউ প্রকাশ্যে ফের মাদকের সাথে জড়িয়ে পড়েছেন।

এব্যাপারে যশোরের প্রবেশন অফিসার আব্দুল ওহাব বলেন, তিনি জানুয়ারি মাসে যশোরে যোগদান করেছেন। সাজাপ্রাপ্তরা প্রবেশনে মুক্তি পেয়ে ফের মাদক কারবারে জড়িয়ে পড়েছে এমন তথ্য তার জানা নেই। তিনি খোঁজ নিয়ে দেখবেন।

এ বিষয়ে জানতে চাইলে যশোর আদালতের এপিপি লতিফা ইয়াসমিন বলেন, প্রবেশন অফিসারের মাধ্যমে তারা প্রবেশনে মুক্তপ্রাপ্তদের প্রতিবেদন পান। এখন পর্যন্ত কারো বিষয়ে নেগেটিভ তথ্য আদালতে উপস্থাপিত হয়নি। তবে কারো কোন খারাপ তথ্য পেলে অবশ্যই আদালত বিধি অনুযায়ী ব্যবস্থা নেবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

বেনাপোলে বিএনপির দোয়া অনুষ্ঠানে হামলায় আহত ১০

নিজস্ব প্রতিবেদক : বেনাপোলে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে সুস্থতা...

কেশবপুর প্রেসক্লাবের ভোট ১১ সেপ্টেম্বর

কেশবপুর প্রতিনিধি : কেশবপুর প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ আগস্ট প্রেসক্লাব নির্বাচন...

ঝিনাইদহে নবজাতক হত্যায় আটক ৩

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ সদর হাসপাতালে সদ্য ভূমিষ্ঠ এক ছেলে শিশুকে গলা টিপে হত্যার অভিযোগে...

দুই চোরসহ ভ্যান উদ্ধার

দেবহাটা প্রতিনিধি : দেবহাটা থানা পুলিশের অভিযানে ইঞ্জিন ভ্যান চুরির ২৪ ঘন্টার মধ্যে ২ চোরসহ...

শিশু নাঈমার ঘাতকের ফাঁসির দাবিতে মানববন্ধন

প্রেমবাগ প্রতিনিধি : যশোরের অভয়নগর উপজেলার চেঙ্গুটিয়ার বালিয়াডাঙ্গায় শিশু নাঈমার ঘাতক আমজাদের ফাঁসির দাবিতে মঙ্গলবার...

যশোরে ইয়াবাসহ নারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা সোমবার রাতে শহরের মুজিব সড়ক সার্কিট হাউজের সামনে...