সোমবার, অক্টোবর ৩, ২০২২

যশোরে সাত লক্ষাধিক টাকার শিক্ষাবৃত্তি প্রদান

নিজস্ব প্রতিবেদক :

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার পথ সুগম করতে যশোরে ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। শনিবার দুপুর ১২ টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এডুকেশনাল চেরিট্যাবল এন্ড হিউম্যানিটারিয়ান অর্গানাইজেশনের (ইকো) সহযোগিতায় এবং বেসরকারি সংস্থা আমান বাংলাদেশের বাস্তবায়নে এই শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানে যশোর-খুলনা-সাতক্ষীরার বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ, প্রকৌশল ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়–য়া ৫৩ দরিদ্র মেধাবীর মাঝে ৭ লাখ ১৪ হাজার টাকার বৃত্তির চেক তুলে দেন প্রধান অতিথি সদর উপজেলা নির্বাহী অফিসার অনুপ দাস।

যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি ও দৈনিক কল্যাণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলার সভাপতিত্বে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর মেডিকেল কলেজের প্রভাষক ডা. আলাউদ্দিন আল মামুন, ঘাতক দালাল নির্মূল কমিটি যশোরের সভাপতি হারুন অর রশিদ, সচেতন নাগরিক কমিটি (সনাক)’র সভাপতি অধ্যক্ষ শাহীন ইকবাল। বণিক বার্তার যশোর প্রতিনিধি ও আমান বাংলাদেশের যশোরের সমন্বয়ক আবদুল কাদের’র পরিচালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষা বিস্তার ও উন্নয়নে ইকো ও আমান যৌথভাবে বাংলাদেশে সাধারণ ও কারিগরি সকল অঙ্গনে সার্থক ভূমিকা রেখে চলেছে। শিক্ষা বৃত্তি প্রদানের মাধ্যমে দরিদ্র ও সুবিধাবঞ্চিত ছাত্রছাত্রীদের শিক্ষার সুযোগ করে দিয়ে তাদেরকে নতুনভাবে বড় হওয়ার যে স্বপ্ন দেখাচ্ছে তা অভাবনীয় এবং প্রশংসার দাবিদার। দেশের সকল বিত্তবান লোক ও সংস্থাগুলোকেও এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানান বক্তারা।

যশোরে সাত লক্ষাধিক টাকার শিক্ষাবৃত্তি প্রদান

অনুষ্ঠানে শিক্ষাবৃত্তির চেক গ্রহণকালে যবিপ্রবির শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহমুদার রহমান একেবারেই দরিদ্র পরিবার থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত উঠে আসার স্মৃতিচারণ করে বলেন, ‘আমার পরিবারে সংসার চালাতে কৃষিজীবী বাবার অনেক কষ্ট করতে হয়। সেখানে আমি ও আমার বোন পৃথক দুটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছি। অনেক সময় টিউশনি করে নিজের পড়াশোনাসহ বাড়ির সংসারও চালাতে হয়। যবিপ্রবিতে অধ্যয়নরতকালে ইকো সংস্থাটি আমাকে শিক্ষাবৃত্তি দিয়ে আসছে। এতে আমার পড়াশোনার পথ সুগম করেছে। এই জন্য সংস্থা দুটিকে কৃতজ্ঞতা প্রকাশ করি। যশোর মেডিকেল কলেজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তামান্না তাসমিম বলেন, বাবা একটি মাদ্রাসাতে শিক্ষকতা করাকালীন স্ট্রোক করেন। এরপরেই বাবার চিকিৎসা আর আমার পড়াশোনা ব্যাহত হয়। পরে ইকোর সহযোগিতায় শিক্ষাবৃত্তি প্রদানের মাধ্যমে আমার উচ্চ শিক্ষার পথ সুগম করেছে। আমি এখন ভালোভাবে পড়াশোনা করতে পারছি। আমেরিকা ভিত্তিক সেবা সংস্থা এসোসিয়েশন ফর ম্যাস এডভান্সম্যান্ট নেটওয়ার্ক (আমান)’র সহযোগিতায় স্বেচ্ছাসেবী ও উন্নয়ন সংস্থা ইকো দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার পথ সুগম করতে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। চলতি বছর সারা দেশে সংস্থাটি ২৫০ জন শিক্ষার্থীকে এককালীন অর্থ প্রদান করছে। মেডিকেল শিক্ষার্থীদের ১৫ হাজার এবং প্রকৌশল ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে প্রদান করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোর সিটি কর্পোরেশন কতদূর

তবিবর রহমান : ২০১২ সালের ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী যশোর এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন শহরের...

 কারা পাচ্ছেন নোবেল পুরস্কার, আজ থেকেই জানা যাবে

কল্যাণ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ থেকে। আগামী ১০...

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ...

জাতীয় ক্রাশ রাশমিকার জীবনে টার্নিং পয়েন্ট ‘পুষ্পা’

বিনোদন ডেস্ক: তেলেগু ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাতে অভিনয় করে ভারতজুড়ে খ্যাতি পেয়েছেন রাশমিকা মান্দানা।...

পাঁচ ঘরোয়া উপায়ে দূর করুন অ্যাসিডিটি

কল্যাণ ডেস্ক: অ্যাসিডিটির সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। নিয়মিত ওষুধ তো খান,...

যশোরের ‘শীর্ষ সন্ত্রাসী’ ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’ নুরুজ্জামান বাবুকে ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।...