বুধবার, নভেম্বর ৩০, ২০২২

যশোরে সিয়াম ও নুসরাতকে পেয়ে উচ্ছ্বসিত সিনেমাপ্রেমীরা

এসআই ফারদিন :

বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে দস্যু মুক্ত করতে দুঃসাহসিক একাধিক অভিযান চালায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। সেই অভিযানের ফলে সুন্দরবন আজ অনেকটায় জলদস্যু ও বনদস্যুমুক্ত। এসব অভিযানের ওপর ভিত্তি করেই নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’। ছবিটির প্রচারের অংশ হিসেবে রোববার দুপুরে যশোরে হাজির হন ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের অভিনেতা-অভিনেত্রীরা। যশোরের সিনেমাপ্রেমীরা প্রিয় নায়ক সিয়াম আহমেদ ও নায়িকা নুসরাত ফারিয়াকে কাছে পেয়ে উচ্ছ্বসিত ছিলেন। যশোরের আতিথেয়তায় তারাও মুগ্ধ হন।

সুন্দরবনে র‌্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে বাংলাদেশে প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার মুভি এটি। গত ২৩ সেপ্টেম্বর চলচ্চিত্রটি মুক্তি পায়। এরপর ৩০ সেপ্টেম্বর থেকে ঢাকাসহ সারাদেশের ৪৫টি প্রেক্ষাগৃহে এ সিনেমা চলছে।

শহরের লালদিঘীরপাড়ের মন্দিরে সাংস্কৃতিক সংগঠন তির্যকের উদ্যোগে টিম অপারেশন সুন্দরবনকে সংবর্ধনা দেওয়া হয়। পরে মনিহার সিনেমা হলে টিম অপারেশন সুন্দরবনের পক্ষ থেকে সিনেমা হলের স্টাফদের উপহার সামগ্রী দেওয়া হয়।

সিনেমা চলাকালে দর্শকদের উদ্দেশে অভিনেত্রী নুসরাত ফারিয়া বলেন, যশোরের ঘরে ঘরে সংস্কৃতি চর্চা হয়। এখানকার মানুষ সংস্কৃতিপ্রেমী বলেই অর্ধশতাধিক সাংস্কৃতিক সংগঠন রয়েছে। সিনেমা প্রদর্শনের জন্য এশিয়ার সর্ববৃহৎ সিনেমা হল মনিহার রয়েছে এই শহরে। পূজার সময় নতুন কোন সিনেমা মুক্তি পেলে আমার খুব ভালো লাগে। ‘অপারেশন সুন্দরবন’ অনেক দুঃসাহসিক সিনেমা। সুন্দরবনের অনেক দুর্লভ জায়গায় এই সিনেমাটি দৃশ্যধারণ হয়েছে। আমার ক্যারিয়ারের নতুন কিছু শিখেছি এই সিনেমার মাধ্যমে। দর্শকরা সিনেমাটি দেখলে পয়সা উসুল হবে।

চিত্র নায়ক সিয়াম বলেন, বাংলা সিনেমার জাগরণ শুরু হয়ে গেছে। এই জাগরণের প্রয়োজন ছিলো। দর্শক আবার নতুন করে হলে সিনেমা হলে আসতে শুরু করেছে এটা নিঃসন্দেহে বাংলা সিনেমার জন্য ভালো দিক। অপারেশন সুন্দরবন দর্শকদের কি মেসেজ দিলো? সেটা উল্লেখযোগ্য কোন বিষয় না। আমরা সিনেমাটি বানিয়েছি সুন্দরবনের ইতিহাস জানাতে। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে দস্যুমুক্ত কিভাবে হয়েছে। এখানকার প্রান্তিক জনগোষ্ঠীর বসবাস সেটাই জানানোর জন্য এই সিনেমা। আশাকরি দর্শক এই সিনেমাটি দেখে মুগ্ধ হবে।

সিনেমার পরিচালক দীপংকর দীপন সাংবাদিকদের বলেন, বাংলাদেশের দর্শক সিনেমা দেখতে হলে যাচ্ছে। সেটার সঙ্গে নতুন এক জোয়ার যুক্ত করবে ‘অপারেশন সুন্দরবন’। হলে একের পর এক দর্শকদের জোয়ার দেখে বুঝা যাচ্ছে দর্শকরা হলমুখী হয়েছে। এর একটাই কারণ আবারও দর্শক ভালো সিনেমা পাচ্ছে। বাংলা সিনেমার এক নবযাত্রা শুরু হয়েছে; এই যাত্রা আর থামবে না।

তির্যক যশোরের সংবর্ধনা শেষে অপারেশন সুন্দরবন’ টিম যোগ দেন যশোর পূজা পরিষদের সংবর্ধনা অনুষ্ঠানে। তার পর কয়েকটি পূজা মন্দির দর্শন শেষে তারা বিকেলে যশোর মনিহার সিনেমা হলে দর্শকদের সাথে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি উপভোগ করেন।

চলচ্চিত্র সংশ্লিষ্টরা জানান, সুন্দরবনের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর জীবন-জীবিকা রক্ষা, মৎস্য ও বনজ সম্পদের সংরক্ষণ সর্বোপরি সুন্দরবনকে বাঁচানোর লক্ষ্যে ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত অভিযান চালায় র‌্যাব। সেই অভিযানে ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও বিপুল গোলাবারুদসহ আত্মসমর্পণ করতে বাধ্য হয়। এরপর ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত ঘোষণা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

মেসিকে হুমকি দেওয়া মেক্সিকান বক্সারকে পেটাবেন আর্জেন্টাইন ফাইটার

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টাইন ফাইটার ফ্রাঙ্কো তেনাগ্লিয়াকে তেমন খ্যাতিমান কেউ নন। লাইটওয়েট শ্রেণিতে লড়াই করেন...

আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বাদ পড়লে ব্রাজিলকে সমর্থন দেবেন স্কালোনি!

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন, আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেলে...

মাগুরায় স্কুলছাত্রীর আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা শহরের পশু হাসপাতাল পাড়ায় মিম (১৩) নামের এক স্কুলছাত্রী গলায়...

শতভাগ পাস ঝিকরগাছায় শীর্ষে বিএম হাইস্কুল

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের শতভাগ পাসের সাফল্য এবারও উপজেলার শীর্ষে রয়েছে।...

শ্রীপুরে বীরমুক্তিযোদ্ধার বাড়ি ভাঙচুরের অভিযোগ

মাগুরা প্রতিনিধি: মাগুরা শ্রীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মিয়া মাজেদুর...

পাইকগাছায় আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

পাইকগাছা প্রতিনিধি :পাইকগাছা উপজেলা আইন শৃংখলা ও মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে...