Wednesday, May 18, 2022

যশোর জেলা পরিষদ প্রশাসক পদে নিয়োগ পেয়েছেন সাইফুজ্জামান পিকুল

রাকিব চৌধূরী: সদ্য বিলুপ্ত হওয়া ৬১ জেলা পরিষদে নিয়োগ পেয়েছেন বিদায়ী চেয়ারম্যানরা। এ নিয়োগ নিয়ে নানা জল্পনা কল্পনা থাকলেও শেষ পর্যন্ত চেয়ারম্যান দেরই চেয়ারে বসিয়েছে সরকার। যশোর জেলা পরিষদ প্রশাসক পদে নিয়োগ পেয়েছেন সাইফুজ্জামান পিকুল। ফলে আলোচনায় থাকা আব্দুল মজিদ, শহিদুল ইসলাম মিলন ও আব্দুল খালেক সহ অন্যদের আশা ভঙ্গ হয়েছে। এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর পরামর্শে জেলা পরিষদের প্রশাসক নিয়োগের একটি খসড়া তালিকা চূড়ান্ত করে। এ তালিকায় রাজনীতিক থাকায় যশোর জেলা পরিষদের প্রশাসক পদে কে বসছেন তা নিয়ে চলছিল আলোচনা।

একাধিক সূত্র দাবি করেছিল, যশোর জেলা পরিষদের প্রশাসকের খসড়া তালিকায় শীর্ষে ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা আব্দুল মজিদ। এছাড়া যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা শহিদুল ইসলাম মিলন ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি সদ্য বিলুপ্ত যশোর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুল খালেকও ছিলেন আলোচনায়। এ নিয়ে যশোর থেকে প্রকাশিত দৈনিক কল্যাণে ২৩ এপ্রিল খবর বের হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশাসক হিসেবে যে তালিকা তৈরি করা হয়েছিল তাতে রাজনীতিবিদদের প্রাধান্য ছিল। সরকার আগামী নির্বাচনকে সামনে রেখে প্রশাসক নিয়োগের বিষয়টি আলোচনা হচ্ছিল। নির্বাচনের আগে যারা স্থানীয় পর্যায়ের সম্ভাব্য প্রার্থী কিন্তু মনোনয়ন পাবেন না বা এলাকায় তাদের ভূমিকা আছে এ রকম ব্যক্তিদেরকে জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হতে পারে বলে গুঞ্জন ছিল প্রশাসন ও রাজনৈতিক অঙ্গনে। কিন্তু সব গুঞ্জনকে পেছনে ফেলে প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন চেয়ারম্যানরাই।

প্রসঙ্গত, বিগত জাতীয় সংসদ অধিবেশনে জেলা পরিষদ আইন সংশোধন বিল পাস হয়। এতে মেয়াদোত্তীর্ণ জেলা পরিষদগুলো বাতিল করার বিধান করে প্রধান নির্বাহী কর্মকর্তা অথবা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তাদের কাছে জেলা পরিষদের চেয়ারম্যানদের দায়িত্ব হস্তান্তরের কথা বলা হয়েছে। একই সাথে পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত প্রশাসক নিয়োগের বিধান রাখা হয়েছে। এই আইনটি পাস হওয়ার পর গত ১৭ এপ্রিল এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত করে। এরপরই জেলা পরিষদের চেয়ারম্যানরা দায়িত্বপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তাদের কাছে দায়িত্ব বুঝিয়ে দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...