Sunday, May 29, 2022

যশোর টিকা কেন্দ্রে স্বাস্থ্যবিধির বালাই নেই : ছড়িয়ে পড়ছে ওমিক্রন

সালমান হাসান
যশোর জেনারেল হাসপাতালে প্রতিদিন কয়েক হাজার ডোজ টিকা দেয়া হচ্ছে করোনার। ফলে মানুষের ভিড়ে উপচে পড়ছে হাসপাতালটির ভ্যাক্সিন সেন্টার। জটলার মধ্যে লম্বা লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে টিকা নিতে হচ্ছে। আর এত বিপুল সংখ্যক মানুষের ভিড়েও মুখে মাস্ক নেই সবার। টিকা নিতে জনসমাগম এতটাই চাইলেও রাখা যাচ্ছে না সামাজিক দূরত্ব বজায়। তাই টিকার লাইন থেকেও রয়েছে সংক্রমণ ছড়ানোর ভয়। অথচ স্বাস্থ্য অধিদফতরের করোনা সতর্কতায় স্বাস্থ্যবিধি মেনে ভ্যাক্সিন কার্যক্রম পরিচালনার নির্দেশনা রয়েছে।

এরমধ্যে বুধবার যশোরে ৩ জনের করোনার নতুন ধরণ ওমিক্রন শনাক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে ভ্যারিয়েন্টটির সামাজিক সংক্রমণও শুরু হয়েছে। জিনোম সিকুয়েন্সের মাধ্যমে করোনার নতুন ধরণ ওমিক্রণ শনাক্ত করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) একটি গবেষক দল। এছাড়া জেলায় এদিন করোনায় সংক্রমিত হয়েছেন ২৮ জন। ৯৭ জনের নমুনা পরীক্ষা করে ওই সংখ্যক সংক্রমণ শনাক্ত হয়। এদিনের সংক্রমণের হার ২৮ শতাংশ। তবে ৩টি নমুনায় ওমিক্রন শনাক্তের ব্যাপারে ওয়াকিবহাল নয় যশোরের স্বাস্থ্য বিভাগ। সংক্রমণের এমন পরিস্থিতির মধ্যে যশোর করোনার ইয়োলো জোন ঘোষণা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে যশোর জেলাকে ইয়োলো জোন ঘোষণা করেছে। অধিদফতরের করোনা ড্যাশবোর্ড ওয়েবসাইট থেকে এমনটিজানা গেছে।

যবিপ্রবি সূত্র জানায়, আক্রান্ত শনাক্তদের  মধ্যে দু’জন ভারতীয় নাগরিক। আরেকজন বাংলদেশি নাগরিক। যিনি স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন বলে বিশ^বিদ্যালয়ের গবেষকরা ধারণা করছে। এছাড়া করোনা ভাইরাসের নতুন এ ধরণটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে। এটি করোনার ডেল্টা ধরণের চেয়ে প্রায় চারগুণ শক্তিশালী। নতুন এ ধরনের স্পাইক প্রোটিনে ৩০টিরও বেশি মিউটেশন বিদ্যামান। বিশ^বিদ্যালয়টির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

টিকা কেন্দ্রের মত স্বাস্থ্যবিধি না মানার দৃশ্যও একইরকম অনত্রও। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে মানুষজনের বেশির ভাগের মধ্যে কোন সর্তকর্তা নাই। ঘরের বাইরে বের হলে মাস্ক পড়া বাধ্যতামূলক হলেও মানছেন না কেউ। মাস্কবিহিন চলাফেরা চলছে সবখানে। বাসস্ট্যান্ড, রেলস্টেশন, বাজারসহ জনসমাগমের কোথাও সেভাবে নেই মাস্কের ব্যবহার। বাসে যাত্রী ও শ্রমিকদের বেশির ভাগই মাস্ক পড়ছেন না। পরিবহনগুলোয় হাত পরিস্কারের কোন বন্দোবস্ত নেই। বাজারে ও শপিং মলেও মাস্ক পড়ে যাচ্ছেন না বহু মানুষ। দোকানিদের মধ্যেও মাস্ক ব্যবহারের প্রবণতা কম। যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ওমিক্রন খুবই দ্রুত সংক্রমনশীল। এ জন্য টিকা গ্রহণ, মাস্ক ব্যবহারসহ কঠোরভাবে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

যশোর জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, টিকা কেন্দ্রে উপচে পড়া ভিড়। লম্বা লাইন ও প্রচুর ভিড়ের মধ্যে দাঁড়িয়ে টিকা নিতে হচ্চে। ভ্যাক্সিন সেন্টার থেকে লাইনটি বর্হিবিভাগের টিকিট বিক্রয় কেন্দ্রের কাছে গিয়ে শেষ হয়েছে। ‘ঘন্টার পর ঘন্টা অপেক্ষার পর সিরিয়াল মিলছে টিকার’-বলছিলেন যশোর সদরের চাঁচড়ার ভাতুড়িয়ার আতাউর রহমান।  প্রথম দিন টিকা নিতে এসে না পেয়ে তিনি বাড়ি ফিরে যান। নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ায় সেদিন টিকা নিতে ব্যর্থ হন। পর দিনও খুব সকাল করে ভ্যাক্সিন কেন্দ্রে আসার পরও বহুক্ষণ অপেক্ষার পালা শেষে মেলে টিকার সিরিয়াল। তিনি বলেন, মানুষের ভিড়ে পা ফেলানোর জায়গা নেই টিকা কেন্দ্রে। অনেকে মুখে মাস্কও পড়ছেন না। ফলে সেখানে করোনায় সংক্রমিত কেউ থাকলে থাকলে অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে।

করোনার টিকা নিতে এসে ঠাসাঠাসি ভিড় দেখে আক্ষেপ জানিয়ে সিনথিয়া জামান, আব্দুল্লাহ আল নোমানসহ আরো কয়েকজন জানান, মাস্কবিহীন অবস্থায় টিকার লাইনে দাঁড়িয়ে পড়ছেন অনেকেই। পা ফেলানোর জায়গা নেই।   একটি মাত্র কেন্দ্র হওয়ার কারণে এখানে এত ভিড়। তারাসহ আরো অনেকে টিকা কেন্দ্রের সংখ্যা বাড়ানোর দাবি জানান।  হাসপাতালটির কোভিড-১৯ ভ্যাক্সিন সেন্টারের ইনচার্জ শারমিন আক্তার ময়না জানান, প্রতিদিন কমপক্ষে সাড়ে ৩ হাজার মানুষের টিকা দেয়া হয়।  অনেক দিন এই সখ্যা গড়ায় ৪ হাজারেরও উপরে। ইনচার্জ, প্রতিদিন কম করেও ৩ হাজারের উপরে দিয়ে থাকেন। তবে ইদানিং পরিমাণ কিছু কম।

যশোরের সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ^াস বলেন, সামনের সপ্তাহ থেকে ৩টি কেন্দ্র বাড়ছে। গতকাল বৈঠক করে এমন সিধান্ত নেয়া হয়েছে। শনিবার থেকে ৩ নতুন কেন্দ্রে টিকা দেয়া হবে। ফলে ভিড় এড়িয়ে টিকা নেয়া সম্ভব হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ছাত্রনেতা শাহীর মুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি খোলা চিঠি লিখেছেন যশোর...

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...