Wednesday, May 25, 2022

যশোর পৌর এলাকায় চলাচলে ঝুঁকি

ডানে খানা বামে গর্ত : সব সড়কের একই চিত্র

সালমান হাসান: টেকসই হচ্ছে না যশোর শহরের সড়কগুলোর। সংস্কারের অভাবে বেশির ভাগ সড়ক চলে যাচ্ছে ভঙ্গুর দশায়। বছর কয়েক আগে নির্মিত সড়কের কার্পেটিং উঠে সৃষ্টি হচ্ছে ছোট বড়-গর্ত। ইট-খোয়াও বেরিয়ে পড়েছে অনেক সড়কের। ফলে অর্ধশত কোটিরও বেশি ব্যয়ের সড়কগুলোর অবস্থা এখন বেহাল। ক্ষতিগ্রস্ত সড়ক সংষ্কারে পৌর কর্তৃপক্ষের কোন ভ্রুক্ষেপ নেই।

সংস্কার না করায় ক্ষতিগ্রস্ত সড়কের স্থায়িত্বও কমে যাচ্ছে। দ্রুতই সংস্কার না করলে ছোট গর্তগুলি ক্রমশ বড় হবে। ফলে সড়কের ক্ষতির পরিমাণ আরও বাড়বে। জনউদ্যোগ যশোরের আহবায়ক প্রকৌশলী নাজির আহমেদ জানান, ক্ষতিগ্রস্ত সড়ক এখনই মেরামত করা দরকার। সেটি করা না গেলে ক্ষতির মাত্রা ক্রমান্বয়ে বাড়বে। ছোট গর্তগুলো আরও বড় আকার ধারণ করবে। তখন সড়ক সংারের ব্যয় বৃদ্ধি পাবে। আর তাই শহরের ক্ষতিগ্রস্ত সড়ক দ্রুত সংস্কারের দাবি জানিয়ে পৌর মেয়রের কাছে তারা স্মাকললিপিও দিয়েছেন। সে সময় মেয়র কথা দিয়েছিলেন দ্রুত দেখবেন, কিন্তু চার মাস পেরিয়ে গেলেও কার্যকর কোন পদক্ষেপ নেননি।

নির্মাণের পর দীর্ঘদিনেও পৌরসভার সড়কগুলোর কোন সংষ্কার হয়নি। ফলে শহরের বেশির ভাগ সড়ক ক্রমশ নাজুক হয়ে পড়ছে। বিটুমিন কার্পেটিংয়ের স্তর উঠে তলের মাটিও বেরিয়ে পড়েছে। এরকম একটি সড়ক শহরের মাইকপট্টি সংলগ্ন গুরুদাস বাবু লেন। সড়কটির পাশে জনস্বাস্থ্য প্রকৌশল ও প্রাথমিক শিক্ষা অফিসের মত দুটি গুরুত্বপূর্ণ কার্যালয়ের অবস্থান। কার্পেটিং উঠে সড়ক জুড়ে সৃষ্টি হয়েছে যেন দগদগে ক্ষত। তলদেশের মাটিও বেরিয়ে পড়েছে।

মাওলানা মোহাম্মদ আলী সড়কেরও অনেক জায়গার কার্পেটিং উঠে সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্ত। দু’এক জায়গায় ইট-খোয়াও বেরিয়ে পড়েছে। সড়কে সেগুলো গড়াগড়ি খায়। পোস্ট অফিসের পাশর্^বর্তী অংশে সড়কটির ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি।

যশোর জিলা স্কুলের সামনের বটতলা থেকে পিটিআই’র সামনে দিয়ে রেল রোড পর্যন্ত এবং পঙ্গু হাসপাতালের সামনে থেকে বুনোপাড়া সড়কের পুকুরপাড় পর্যন্ত রাস্তার কোন অস্তিত্বই নেই।

পৌরসভার ঠিক সামনের মুন্শি মেহেরুল্লাহ সড়কেরও অনেক জায়গায় বিটুমিন কার্পেটিং উঠে গেছে। সড়কটির কার্পেটিং ওঠা জায়গাগুলোয় ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। সদ্য নামকরণকৃত বীর মুক্তিযোদ্বা আলী হোসেন মনি (সাবেক বাঁশহাটা) সড়কেরও অনকে জায়গায় কার্পেটিং উঠে গেছে। কার্পেটিংয়ের স্তর উঠে যাওয়ায় অনেক জায়গায় ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। যত দিন যাচ্ছে গর্ত বড় হচ্ছে। দুর্ভোগ বাড়ছে চলাচলকারীদের।

শহরের চাঁচড়া মোড় সংলগ্ন মাগুর পট্টি সড়কটির একটিপাশে চরম বেহাল অবস্থা। কার্পেটিং উঠে সড়কটির ওই অংশ জুড়ে বড় গর্ত সৃষ্টি হয়েছে। তলদেশের মাটিও বেরিয়ে পড়েছে। বৃষ্টি হলে কাদাপানি জমে চলাচলের একেবারে অনুপযোগী হয়ে ওঠে। কয়েক দফায় কোটি কোটি টাকা ব্যয়ে সংস্কার ও পুনঃনির্মাণ করা দেশবন্ধু চিত্ত রঞ্জন সড়কেরও বেহলা অবস্থা। ফুড গোডাউন, টিবি ক্লিনিক ও আশ্রম রোড এলাকায় সড়কটির নাজুক অবস্থা। খড়কির জেবিন মোড় থেকে রেলক্রসিং পর্যন্ত সড়কের পিচ উঠে গেছে। বিমান অফিস সড়কের অনকে জায়গায় ছোট-বড় গর্ত দেখা দিয়েছে। একই রকম দৃশ্যচিত্র বেজপাড়া মেইন রোডেরও।

ধারাবাহিক উন্নয়নে কয়েক বছরের ব্যবধানে পাল্টে যায় যশোর শহর। ২০১৫-১৬ থেকে ২০২০-২১ অর্থ বছরে শহরে ৭৫ কিলোমিটার ব্যাপী সড়ক নির্মাণ, পুনঃনির্মাণ ও সংস্কার হয়। পৌরসভা সূত্রে জানা যায়, ৬৩ কোটি টাকা ব্যয়ে শহরের সড়কগুলো নির্মাণ, পুনঃনির্মাণ, সংস্কার ও সৌন্দর্যবর্ধন করা হয়। এর আগে যশোর শহরের ৭২টির বেশি রাস্তা চলাচলের অনুপযোগী ছিল।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী এস এম শরীফ হাসান বলেন, বিষয়টি নিয়ে তারা গভীরভাবে ভাবছেন। পৌর পরিষদেও ক্ষতিগ্রস্ত সড়কের সংস্কার নিয়ে আলোচনা হয়েছে। পৌর সচিব আজমল হোসেন অবশ্য দ্রুত সময়ের মধ্যে শহরের সড়ক রক্ষণাবেক্ষণ কাজ শুরুর ইঙ্গিত দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চুকনগর গণহত্যা জেনোসাইড হিসাবে জাতিসংঘের স্বীকৃতি চাই

কাজী বর্ণ উত্তম: চলুন ফিরে যাই সেই ১৯৭১ সালে। চারিদিকে অন্ধকার অনিশ্চয়তা, নিজের বসত...

যশোরে দিবালোকে ব্যবসায়ীর আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের মুজিব সড়কে দুই নম্বর আইনজীবী ভবনের সামনে গতকাল দুপুর পৌনে...

মিথিলার প্রেমে পড়ার ‘গুঞ্জন’!

বিনোদন ডেস্ক: গায়ক ও অভিনেতা তাহসান খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর একসঙ্গে কাজ করতে...

খুলনায় ধর্ষণ মামলা আসামি ২ দিনের রিমান্ডে

খুলনা ব্যুরো: খুলনার বটিয়াঘাটায় নারীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার বাবুল আলীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে...

যুদ্ধাপরাধী আমজাজ হোসেন মোল্লার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তদন্ত কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আইসিটি বিডি কেস নং - ১০/২০১৮ সংক্রান্তে যশোর জেলার...

যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ভারতীয় কিশোরসহ নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে যশোরের কেশবপুরে মামা বাড়িতে বেড়াতে আসার সময় ট্রাক চাপায় এক...