Tuesday, August 16, 2022

যশোর-বেনাপোল মহাসড়কের ঝুঁকিপূর্ণ গাছ অপসারণ দাবি

নিজস্ব প্রতিবেদক : 

যশোর-বেনাপোল মহাসড়কের ঝুঁকিপূর্ণ শতবর্ষী গাছ অপসারণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার ঝিকরগাছা উপজেলার গদখালি বাজারে নাগরিক আন্দোলন যশোর ও সেবা সংগঠনের উদ্যোগে এ মানববন্ধন করা অনুষ্ঠিত হয়।

সামাজিক সংগঠন সেবার সভাপতি আশরাফুল জামান বাবুর সভাপতিত্বে মানববন্ধনে ১২টি সামাজিক সংগঠনের পাঁচ শতাধিক নেতাকর্মী-স্থানীয়রাও অংশগ্রহণ নেয়। মানববন্ধনে বক্তারা বলেন, যশোর-বেনাপোল মহাসড়ক পাশে ঝুঁকিপূর্ণ গাছগুলোর কারণে এ রাস্তায় আমদানি-রফতানি ব্যাহত হচ্ছে। যার কারণে সরকার রাজস্ব হারাতে বসেছে। বেনাপোল বন্দর দিয়ে প্রত্যেক দিন হাজার হাজার ট্রাক এই পথে চলাচল করে। অথচ ঝুঁকিপূর্ণ গাছের জন্য তাদের চলাচল বিঘ্নিত হচ্ছে এবং একই সাথে অর্থনৈতিক কর্মকা- বাধাগ্রস্ত হচ্ছে। এই মহাসড়কটি সম্প্রসারণ করা না হলে যশোর অঞ্চলে ব্যবসায় প্রসার ঘটবে না। সেইসাথে পদ্মা সেতুর পূর্ণাঙ্গ সুবিধা ভোগ করতে পারবে না এ অঞ্চলের ব্যবসায়ী ও সাধারণ মানুষ। ঝুঁকিপূর্ণ গাছের কারণে ইতোমধ্যে অনেক মানুষের মৃত্যু হয়েছে, আহত হয়েছে অনেকে। এ কারণে অবিলম্বে এসব গাছ অপসারণ করার দাবি জানান নেতৃবৃন্দ। অন্যথায় আগামীতে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয়ার ঘোষণা দেওয়া হয় মানববন্ধন থেকে।

যশোর নাগরিক আন্দোলনের সমন্বয়ক মাসুদুজ্জামান মিঠু বলেন, যশোর-বেনাপোল মহাসড়কের মৃত ও ঝুঁকিপূর্ণ গাছগুলো এখন জীবনের জন্য হুমকি। এগুলো দ্রুত অপসারণ করা প্রয়োজন। আর স্বপ্নের পদ্মাসেতুর চালুতে এখন বেনাপোল বন্দরের গুরুত্ব বহুগুণে বৃদ্ধি পাবে। এজন্য এই মহাসড়ককে দ্রুত চার থেকে ছয় লেনে উন্নীত করতে হবে। পেট্রাপোল থেকে ভারতের বনগাঁয় ছয় লেনের সড়ক নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। যেখানে প্রয়োজন হয়েছে তারা গাছ কেটে সড়ক নির্মাণ করেছে। সর্বশেষ গত ১০ জুন ভারতের পেট্রাপোল থেকে যশোর রোডের গাছগুলোর মৃত ও ঝুঁকিপূর্ণ অংশ অপসারণও শুরু করেছে। তবে আমাদের অংশ শুরু হয়নি।

মানববন্ধনে বক্তব্য রাখেন যশোর নাগরিক আন্দোলনের আহ্বায়ক মাস্টার নুরজালাল, ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র পরিচালক মতিয়ার রহমান, নাগরিক আন্দোলন অধিকারের যশোরের সদস্য আহসান উল্লাহ ময়না, বাংলাদেশ ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহিম, বাংলাদেশ মানবাধিকার কমিশনের ঝিকরগাছা শাখার সভাপতি আলমগীর হোসেন, গদখালি বাজার সমিতির সাধারণ সম্পাদক উজ্জল হোসেন প্রমুখ।

এদিকে, ঐতিহাসিক যশোর রোডকে (যশোর-বেনাপোল মহাসড়ক) চার লেনে উন্নীত প্রক্রিয়ায় সড়কের দু’পাশের দু’হাজারের বেশি গাছ কেটে ফেলার সিদ্ধান্ত হয়। এর মধ্যে যশোর রোডের স্মৃতি বিজড়িত কয়েকশ’ শতবর্ষী রেইনট্রি গাছও ছিল। কিন্তু পরিবেশবাদীদের আন্দোলনের মুখে গাছ কাটার সিদ্ধান্ত আটকে যায়। ২০১৮ সালে এ নিয়ে হাইকোর্টে রিটও হয়। তারপর থেকে গাছগুলো নিয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। সর্বশেষ চলতি বছরের জুন মাসে যশোর-বেনাপোল মহাসড়কের দুই ধারে মরা শতবর্ষী ও ঝুঁকিপূর্ণ গাছগুলো জরুরি ভিত্তিতে অপসারণের অনুরোধ করেছেন শার্শা ও ঝিকরগাছা উপজেলা প্রশাসন। তবে হাইকোর্টে এ-সংক্রান্ত রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সমাধান মিলছে না বলে জানা গেছে। সম্প্রতি শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নারায়ণ চন্দ্র পাল ও ঝিকরগাছা ইউএনও মাহবুবুল হক আইনি প্রক্রিয়ায় গাছগুলো অপসারণের অনুরোধ জানিয়ে যশোর জেলা প্রশাসককে আলাদা দুটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, যশোর-বেনাপোল মহাসড়কের দুই পাশে শতবর্ষী বেশ কিছু মরা রেইনট্রি রয়েছে। এশিয়ান হাইওয়ে নামে ওই মহাসড়ক দিয়ে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দর থেকে প্রতিদিন কয়েক হাজার পণ্যবাহী ট্রাক ও দূরপাল্লার বাস চলাচল করে। এ ছাড়া আম্পানসহ ঘূর্ণিঝড়ে বেশ কয়েকটি গাছ মহাসড়কের পাশে উপড়ে পড়ে আছে। বিভিন্ন সময় উপড়ে পড়া এসব গাছ আজও অপসারণ করা হয়নি।

যশোর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ-উজ-জামান বলেন, ‘শার্শা ও ঝিকরগাছা ইউএনওর চিঠি আমরা পেয়েছি। এ বিষয়ে হাইকোর্টে রিট আছে। আমরা বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে কথা বলেছি। হাইকোর্টে মামলার রায়ের মাধ্যমে সমাধানের চেষ্টা করছি। রায় পেলেই সিদ্ধান্ত জানানো যাবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে পূর্ব শত্রুতার জেরে গাছিদা দিয়ে রাজমিস্ত্রীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক : যশোরে পূর্ব শত্রুতার জেরে উসমান হোসেন (৬৩) নামে একজনকে কুপিয়ে জখম করেছে।...

ক্রিকেট আম্পয়ার্স অ্যাসোসিয়েশন যশোরের নির্বাচনের মাঠে দুই প্যানেল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স অ্যান্ড স্কোরার্স অ্যাসোসিয়েশন যশোর জেলা শাখার ত্রি-বার্ষিক নির্বাচনে দুটি...

বেনাপোলে বিএনপির দোয়া অনুষ্ঠানে হামলায় আহত ১০

নিজস্ব প্রতিবেদক : বেনাপোলে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে সুস্থতা...

কেশবপুর প্রেসক্লাবের ভোট ১১ সেপ্টেম্বর

কেশবপুর প্রতিনিধি : কেশবপুর প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ আগস্ট প্রেসক্লাব নির্বাচন...

ঝিনাইদহে নবজাতক হত্যায় আটক ৩

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ সদর হাসপাতালে সদ্য ভূমিষ্ঠ এক ছেলে শিশুকে গলা টিপে হত্যার অভিযোগে...

দুই চোরসহ ভ্যান উদ্ধার

দেবহাটা প্রতিনিধি : দেবহাটা থানা পুলিশের অভিযানে ইঞ্জিন ভ্যান চুরির ২৪ ঘন্টার মধ্যে ২ চোরসহ...