Sunday, May 29, 2022

যশোর সদরের ইউপি নির্বাচন
চাঁচড়ার ভাতুড়িয়া ও মাহিদিয়ার ভোটাররা উদ্বেগ- উৎকন্ঠায়

আতঙ্ক ছড়াতে বোমা তৈরির গুঞ্জন

সালমান হাসান: কেন্দ্র দখল করে ব্যালট বাক্স ভর্তি করা হবে। মেম্বার ভোট শুধুমাত্র গোপনে। চেয়ারম্যার ভোটের সিল মারতে হবে প্রকাশ্যে। যশোর সদরের চাঁচড়া জুড়ে মানুষের মুখে মুখে এরকম গুঞ্জন ছড়িয়েছে। আতঙ্ক ছড়িয়ে ভোটের মাঠ ফাঁকা করতে বোমা বানানোরও খবর মিলেছে। টাকা ছড়িয়ে ইউনিয়নের একটি ওয়ার্ডে ভোট কেনাবেচারও অভিযোগ উঠেছে।

নির্বাচনের দিন দুটি ভোট কেন্দ্রে উত্তেজনা ছড়ানোর আশঙ্কা করছেন স্থানীয়রা। কেন্দ্র দুটির নিয়ন্ত্রণ নিয়ে সংঘাতে জড়িয়ে পড়তে পারেন চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকরা। ভাতুড়িয়া ও মাহিদিয়ার ভোট কেন্দ্র নিয়ে এমন শঙ্কা ও উৎকন্ঠা তাদের। এই কেন্দ্র দুটির একেকটি দু’জন চেয়ারম্যান প্রার্থীর নিজ নিজ ওয়ার্ড এলাকার মধ্যে। ফলে নিজ কেন্দ্রে জয়ের জন্য দুই প্রার্থীই মরিয়া প্রচেষ্টা চালাচ্ছেন।

নৌকার প্রার্থী সেলিম রেজা পান্নুর নিজের ভোট কেন্দ্র ভাতুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। আর তার প্রতিদ্বন্দ্বী আনারস প্রতীকের শামীম রেজার ভোট কেন্দ্র মাহিদিয়া স্কুলে। প্রচার রয়েছে কেন্দ্র দুটির ভোট উভয় প্রার্থীর জয়-পরাজয়ের ফ্যাক্টরও হয়ে উঠতে পারে। ফলে এই কেন্দ্র দুটি নিজেদের কব্জায় রাখতে দুই শিবিরেই টানটান উত্তেজনা চলছে। অভিযোগ উঠেছে ইউনিয়নটির আট নম্বর ওয়ার্ডের এই কেন্দ্রের ভোট নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে। কোন এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে মেম্বার প্রার্থীদের একজন টাকা ছড়াচ্ছেন। টাকার বিনিময়ে তিনি নিজের ও সেই চেয়ারম্যান প্রার্থীর জন্য ভোট কিনে বেড়াচ্ছেন। আর এই অভিযোগের তীর ওয়ার্ডটির বর্তমান মেম্বার ইকরামুল কবীরের বিরুদ্ধে। তবে অভিযোগ অস্বীকার করে তিনি বলেছেন, তার বিরুদ্ধে এগুলো অপপ্রচার। এমন ধরনের কোন কাজ তিনি করছেন না।

দল থেকে দু’জন চেয়ারম্যান প্রার্থী হওয়ায় ইউনিয়ন আওয়ামী লীগের মধ্যে ঘোর দ্বন্দ্ব চলছে। বহিষ্কারের পরও একটি পক্ষ নৌকার বিদ্রোহী প্রার্থীকে জেতাতে জোর চেষ্টা চালাচ্ছে। ফলে ইউনিয়নটির নির্বাচন ঘিরে শুরু থেকেই উত্তেজনা চলছে। ইতোমধ্যে কয়েক দফায় হামলা পাল্টা হামলা হয়েছে। ছুরিকাঘাতে একজন ও মারপিটে কয়েকজন আহতও হয়েছেন। ফলে ভোটের মাঠেও এরকম সহিংসতা ছড়ানোর আশঙ্কা রয়েছে বলে অনেকে মনে করছেন। এসবের মধ্যে কোন এক প্রার্থীর বাড়িতে বোমা বানানো খবরে এলাকা জুড়ে ত্রাস ছড়িয়েছে।

ইউনিয়নটির ভোটার ৩৬ হাজার ৩২১। এর মধ্যে মাহিদিয়া প্রাথমিক ও হাই স্কুল কেন্দ্রে ভোট ৪ হাজার ৮৮০। আর ভাতুড়িয়া প্রাইমারি ও হাইস্কুলে ৩হাজার ৮০টি । ফলে নিজ নিজ কেন্দ্রের এই ভোট নির্বাচনে জয়-পরাজয়ের ফ্যাক্টর হতে পারে বলে এখানকার ভোট বোদ্ধাদের অভিমত। তাই কেন্দ্র দুটির নিয়ন্ত্রণ নিয়ে সংঘাত আশঙ্কাও আছে তাদের।

চাঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাস্টার ওয়াজেদ মোড়ল জানান, চাঁচড়ার সবকটি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। তবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ভাতুড়িয়া, পুলেরহাট, চাঁচড়া, রুপদিয়া ও মাহিদিয়ার ভোট কেন্দ্র। শান্তিপূর্ণ, অবাধ ও নিরপেক্ষ ভোট অনুষ্ঠানের জন্য কেন্দ্রগুলোয় তিনি প্রশাসনিক তৎপরতার জোর দাবি জানান।
নৌকার মাঝি সেলিম রেজা পান্নু জানান, ২টি ভোট কেন্দ্র অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এরমধ্যে একটি ভাতুড়িয়া। অন্যটি মাহিদিয়া। প্রচারণা চালানোর সময় দলের বিদ্রোহী প্রার্থীর লোকজন তাদের ওপর হামলা চালায়। এই দুটি কেন্দ্র ঘিরে আনারস প্রতীকের প্রার্থীর লোকজন উত্তেজনা ছড়াতে পারে।
তিনি আরও জানান, মণিরামপুর সংলগ্ন দুটি ভোট কেন্দ্রও খুব ঝুঁকিপূর্ণ। এরমধ্য একটি হলো সাড়াপোল। অন্যটি গোয়ালদহ। বহিরাগতরা এসে সেখানকার ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি আশংকা আছে। এছাড়া ইউনিয়নের মেঘলা গ্রাম বেশ ঝুঁকিপূর্ণ।
টেলিফোনে যোগাযোগ করলে কেন্দ্র দখল করে ভোট কেটে নেয়ার শঙ্কার কথা জানান আনারস প্রতীকের প্রার্থী শামীম রেজা। ভাতুড়িয়া, রুপদিয়া, গোয়ালদহ, সাড়াপোল ও পুলেরহাটে ভোট নির্বিঘœ হবে কিনা সেটি নিয়ে শঙ্কা প্রকাশ করেন।
যশোর সদর উপজেলা নির্বাচন অফিসার বাদল চন্দ্র অধিকারী জানান, ভোটারদের নিরাপত্তার জন্য কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভোটাররা নির্বিঘেœ ভোট কেন্দ্রে যেতে পারবেন। নিরাপত্তা নিয়ে তাদের দুশ্চিন্তার কোন কারণ নেই। প্রতিটি ভোট কেন্দ্র কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...