রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

যশোর সিটি কর্পোরেশন কতদূর

তবিবর রহমান :

২০১২ সালের ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী যশোর এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন শহরের ঈদগাহ মাঠে জেলা আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথির বক্তব্যে বলেছিলেন পরবর্তীতে ক্ষমতায় এলে যশোর পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করবেন। এরপর শেখ হাসিনা ক্ষমতায় এসেছেন। টানা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। কিন্তু যশোর পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করা হয়নি। প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের দীর্ঘ প্রতীক্ষায় রয়েছেন যশোরবাসী। কিন্তু কবে সেই প্রতীক্ষার অবসান হবে সেটা এখনো অনিশ্চিত।

জানা যায়, বিদ্যমান স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা ২০১০ অনুযায়ী যে কোনো সিটি কর্পোরেশন গঠনের জন্য ৮টি শর্ত পূরণের বাধ্যবাধকতা রয়েছে। যশোর সিটি কর্পোরেশন গঠনের ক্ষেত্রে আয়তন ও জনসংখ্যা বাধা হয়ে দাঁড়ায়। কারণ সিটি কর্পোরেশন হতে হলে শহরের আয়তন কমপক্ষে ২৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা কমপক্ষে চার লাখ হতে হবে। কিন্তু যশোর পৌরসভার আয়তন ১৪ দশমিক ৭২ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা চার লাখের নিচে। তবে পৌরসভা সম্প্রসারণের যে কার্যক্রম চলছে তার গেজেট হলে বেড়ে যাবে আয়তন। বাড়বে লোকসংখ্যাও। তখন সিটি কর্পোরেশন হওয়া সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

জানতে চাইলে স্থানীয় সরকার যশোরের উপ-পরিচালক মো. হুসাইন শওকত বলেন, সিটি কর্পোরেশনের অন্যতম শর্ত আয়তন ও লোকসংখ্যা। এ দুটো শর্ত পূরণ না হলে সিটি কর্পোরেশন করা কঠিন।

এক প্রশ্নে তিনি বলেন, সিটি কর্পোরেশনে উন্নীতকরণে তার দপ্তরে কোন আপডেট নেই। অফিসিয়ালি কোন প্রস্তাব পাঠানো হয়নি। কিংবা মন্ত্রণালয় থেকেও কোন চিঠি আসেনি।

তিনি আরো বলেন, পৌরসভার সীমানা বাড়ানোর জন্য ইতোমধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সর্বশেষ যেসব এলাকা থেকে আপত্তি তুলে আবেদন করা হয়েছিল। সেগুলোও নিষ্পত্তি করে গেজেট প্রকাশের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এদিকে যশোর সিটি কর্পোরেশন দাবিতে প্রায় এক দশক ধরে বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচি পালিত হয়ে আসছে। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও উন্নয়ন ফোরাম এ দাবিতে মানববন্ধন, সংবাদ সম্মেলন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করে চলেছে। সংসদেও এ দাবিতে কথা বলেছেন স্থানীয় সংসদ সদস্য। কিন্তু বাস্তবায়নে দৃশ্যমান কোন অগ্রগতি নেই। ফলে দিনে দিনে জেলাবাসীর হতাশা বেড়ে চলেছে।

ঢাকাস্থ বৃহত্তর যশোর উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক লেফটেন্যান্ট কর্নেল (অব.) সৈয়দ ইকবাল হাসান মুঠোফোনে দৈনিক কল্যাণকে বলেন, তারা বৃহত্তর যশোর, নড়াইল, ঝিনাইদহ ও মাগুরার উন্নয়ন নিয়ে বিভিন্ন সভা সেমিনারে কথা বলছেন। তারা যশোরের সিটি কর্পোরেশনসহ ১১ দফা দাবিতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন। এ দাবিতে তারা একটি সাব কমিটিও গঠন করেছেন। আগামীকাল মঙ্গলবার তাদের পরিষদের মিটিং রয়েছে। সেখানেও আলোচনা হবে।

তিনি আরো বলেন, যশোরের গর্ভে খুলনার জন্ম। কিন্তু সেই খুলনা বিভাগ ও সিটি কর্পোরেশন হয়েছে। বঞ্চিত হয়েছে যশোর। যে কারণেই হোক যশোরকে সেভাবে প্রসার করা যায়নি। তুলে ধরা হয়নি। এজন্য আজ দাবি আদায়ে মাঠে নামতে হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, উন্নয়নে ক্যারিশম্যাটিক নেতৃত্বের অভাব। শহীদ মশিউর রহমানের সেই নেতৃত্ব ছিল। কিন্তু স্বাধীনতা যুদ্ধে নিহত হওয়ায় যশোরে সেই নেতৃত্বের শূণ্যতা সৃষ্টি হয়। এজন্য স্বাধীনতার পর যশোর অনেক কিছু থেকে বঞ্চিত হয়েছে। এখন অনেক সংসদ সদস্য বৃহত্তর যশোরের উন্নয়নে কথা বলছেন ঠিকই। কিন্তু চাওয়ার মতো চাইতে হবে।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত যশোর সিটি কর্পোরেশন বাস্তবায়ন দাবিতে জনগণের মতো সোচ্চার যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ। বিভিন্ন ফোরামে তিনি সিটি কর্পোরশেন দাবিতে কথা বলছেন। ২০১৯ সালের ৫ মার্চ রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে জাতীয় সংসদে যশোর সিটি কর্পোরেশন দাবি জানান এমপি কাজী নাবিল আহমেদ। এসময় তিনি যশোরকে বিভাগ করাও দাবি করেছিলেন। চলতি বছরের ২০ জুন জাতীয় সংসদের ১৮তম ও ২০২২ সালের বাজেট অধিবেশনে বিষয়ভিত্তিক বক্তৃতায়ও তিনি যশোরকে অবিলম্বে বিভাগ ও পৌরসভাকে সিটি কর্পোরেশন করার দাবি করেন। কিন্তু দৃশ্যমান কোন অগ্রগতি নেই।

এবিষয়ে নাগরিক অধিকার আন্দোলন যশোরের সভাপতি মাস্টার নূর জালাল বলেন, আমাদের অন্যতম প্রধান দাবি যশোর সিটি কর্পোরেশন হোক। কিন্তু আমাদের কথা কে শোনে। যাদের ক্ষমতা আছে তারা যদি এ বিষয়ে কার্যকর পদক্ষেপ না নেন তাহলে কি আর বলার আছে। তবে আমরা দাবি জানিয়ে যাব। যদি কেউ দাবি আদায়ে পথে নামেন তাদের সাথেও আমরা পথে নামতে রাজি আছি।

1 মন্তব্য

  1. আগামীতে বিএনপি সরকার গঠন করলে দক্ষিণবঙ্গের উন্নয়নের কারিগর জননেতা তরিকুল ইসলামের সুযোগ্য উত্তরসূরী আলহাজ্ব অনিন্দ্য ইসলাম অমিতের হাত ধরেই যশোর বিভাগ ও সিটি কর্পোরেশন হবে ইনশাআল্লাহ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...