সোমবার, অক্টোবর ৩, ২০২২

যানজট যেন চিরস্থায়ী ব্যাধি

এ্যান্টনি অপু :

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের সামনের অধিক জনচলাচল সড়কই তাদের পার্কিং স্থান। প্রতিষ্ঠার পর থেকেই এসব হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগণস্টিক সেন্টারগুলো পার্কিংয়ের ব্যবস্থা করেনি। ফলে সদর হাসপাতাল মোড় থেকে নিকুঞ্জ মোড় পর্যন্ত গুরুত্বপূর্ণ এ সড়কেই রোগীবহনকারী অ্যাম্বুলেন্স পার্কিং করতে হয়। আর স্বজনদের মোটরসাইকেলও থাকে এ রাস্তার উপর। এতে সড়কে যানজট যেন চিরস্থায়ী ব্যাধির রূপ আকার নিয়েছে। ফলে প্রতিদিন যশোর জেনারেল হাসপাতালে আসা ৫০০০ হাজার মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। একই সাথে ভোগান্তি পোহাতে হচ্ছে ঘোপ নওয়াপাড়া রোডের বাসিন্দাদের। তবে বেসরকারি এসব হাসপাতাল ও ক্লিনিক মালিকরা পার্কিংয়ের বিষয়ে দূষছেন বাড়ি মালিকদের। আর যশোরের ট্রাফিক বিভাগ বলছে- শহরে যানজট নিরসনে অভিযান অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার সরজমিনে দেখা যায়, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের সামনে অবস্থিত পিয়ারলেস ডায়গনস্টিক সেন্টার, আল্ট্রাভিশন ডায়াগণস্টিক সেন্টার, কিংস হসপিটাল, দেশ ক্লিনিক, পপুলার মেডিকেল সার্ভিস, ল্যাবজোন হসপিটাল এন্ড ডায়াগণস্টিক সেন্টার, ইউনিক হসপিটাল, স্ক্যান হসপিটাল এন্ড ডায়াগণস্টিক সেন্টার, অসীম ডায়াগণস্টিক সেন্টার, মডার্ণ হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার, অর্থোপেডিক ক্লিনিক, রেনেসাঁ হসপিটাল, একতা হসপিটাল, লাইফ কেয়ার হসপিটাল এন্ড ডায়াগণস্টিক সেন্টার ও যশোর ডায়াগনস্টিক সেন্টার। এগুলোর কোনটারই নেই নিজস্ব পার্কিং ব্যবস্থা। ফলে চিকিৎসা নিতে আসা রোগীর অ্যাম্বুলেন্স, স্বজনদের মোটরসাইকেল বা গাড়ি পার্কিং করতে হয় রাস্তার উপর। অথবা সড়কের পাশে ফুটপাতে। ফলে ফুটপাতে চলাচলে ভোগান্তিতে পড়তে হয় সাধারণ জনগনকে। শুধু তাই নয় সড়কের উপর গাড়ি পার্কিংয়ের কারণে হাসপাতাল মোড় থেকে নিকুঞ্জের মোড় পর্যন্ত বেশিরভাগ সময় তীব্র যানজটের সৃষ্টি হয়।

স্থানীয়রা জানান, এ সকল ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টারগুলোতে ভিজিটে আসা ওষুধ কোম্পানির প্রতিনিধিরা মোটরসাইকেল গুলোকে বেপরোয়াভাবে রাস্তার উপর পার্কিং করে। ট্রাফিক বিভাগ একাধিকবার অভিযান চালালেও ক্লিনিকগুলোর নিজস্ব পার্কিংয়ের ব্যবস্থা না থাকায় এ সমস্যার স্থায়ী সমাধান হচ্ছে না।

এদিকে বৃহস্পতিবার দুপুরে দৈনিক কল্যাণের ক্যামেরায় যশোর জেনারেল হাসপাতালের সামনের যানজটের সচিত্র ধারণ করতে গেলে হঠাৎ কমিউনিটি পুলিশ এবং ট্রাফিক পুলিশদের তৎপরতা দেখা যায়। তবে এর আগে তাদের সড়ক নিয়ন্ত্রণ করতে দেখা যায়নি।

ঝিকরগাছা থেকে স্ক্যান হাসপাতালে রোগী নিয়ে আসেন ইমতিয়াজ হোসেন। হাসপাতালের সামনে মোটরসাইকেল রাখার বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, একাধিকবার হাসপাতালের লোকেদের বলেছি কোথায় মোটরসাইকেল রাখবো। কিন্তু তারা স্থান দেখাতে পারেনি। তাই বাধ্য হয়ে রাস্তার কোল ঘেঁষে রেখেছি।

কিংস হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর স্বজন মণিরামপুরের লিয়াকত মোল্যা বলেন, বুধবার রাতে আমার শ্যালিকাকে ভর্তি করেছি। কাল রাত থেকেই পথের উপর মোটরসাইকেল রেখে দিয়েছি। আতংকে আছি কখন জানি ট্রাফিক পুলিশে এসে তুলে নিয়ে যায়। এছাড়া রাখার জায়গা তো নেই।

এদিকে কিংস হাসপাতালে সামনে রাস্তার উপর সারি সারি করে রাখা ওষুধ কোম্পানির প্রতিনিধিদের মোটরসাইকেল দেখে তাদের কয়েকজনের সাথে কথা বলার চেষ্টা করলে তারা সাংবাদিক শুনেই এড়িয়ে চলে যান।

কিংস্ হাসপাতালের পরিচালক ডা. কামরুল হাসান বেনু দৈনিক কল্যানকে বলেন, আমাদের হাসপাতালে পার্কিং ব্যবস্থা নেই। এ নিয়ে খুব ভোগান্তিতে আছি। চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা মোটরসাইকেল রাখার জায়গা পাননা।

ল্যাবজোন স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ফারুক আহমেদ বাচ্চু বলেন, আমাদের এই হাসপাতালের ভবনে দুটি হাসপাতাল এবং একটি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। আমাদের ভবন কর্তৃপক্ষ কোন পার্কিংয়ের ব্যবস্থা করেনি। আমরা প্রতি মাসে ভাড়া দেই। কিন্তু আমাদের পার্কিং ব্যবস্থা নিয়ে খুব দুর্ভোগ পোহাতে হয়।

দেশ ক্লিনিক এন্ড ডায়াগণস্টিক সেন্টারের ম্যানেজার আব্দুর রাজ্জাক ভৈরব নদীর পাড়কে ‘পার্কিং স্পেস’ হিসেবে দেখিয়ে দেন। তিনি বলেন, নদীর পাড়ে কাজ না হলে এটাকে আমরা ‘পার্কিং জোন’ হিসেবে ব্যবহার করতাম। কিন্তু এখন আর পার্কিংয়ের জায়গা নেই।

এ বিষয়ে যশোর ট্রাফিক পুলিশের পরিদর্শক খন্দকার মশিউর রহমান দৈনিক কল্যাণকে বলেন, আমরা এর আগেও হাসপালের সামনে একাধিকবার অভিযান চালিয়েছি। গুরুত্বপূর্ণ ওই সড়কে যত্রতত্র মোটরসাইকেল বা যানবাহন পার্কিং সম্পূর্ণ বেআইনী। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

 কারা পাচ্ছেন নোবেল পুরস্কার, আজ থেকেই জানা যাবে

কল্যাণ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ থেকে। আগামী ১০...

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ...

জাতীয় ক্রাশ রাশমিকার জীবনে টার্নিং পয়েন্ট ‘পুষ্পা’

বিনোদন ডেস্ক: তেলেগু ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাতে অভিনয় করে ভারতজুড়ে খ্যাতি পেয়েছেন রাশমিকা মান্দানা।...

পাঁচ ঘরোয়া উপায়ে দূর করুন অ্যাসিডিটি

কল্যাণ ডেস্ক: অ্যাসিডিটির সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। নিয়মিত ওষুধ তো খান,...

যশোরের ‘শীর্ষ সন্ত্রাসী’ ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’ নুরুজ্জামান বাবুকে ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।...

ব্যাটিং ব্যার্থতায় পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া ডেস্ক : থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে ঘরের মাঠে নারী এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে...