Wednesday, July 6, 2022

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে ভয় নয়, হুঙ্কার বেইজিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে চীন ভয় পাবে না এবং উভয়পক্ষের জন্য উপকারী হলে পারস্পরিক সহযোগিতাকে স্বাগত জানাবে বেইজিং। চিরবৈরী দুই বিশ্ব শক্তির সম্পর্কের ক্রমবর্ধমান চরম অবনতির মাঝে সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই মন্তব্য করেছেন।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ওয়াং ইর মন্তব্যে বলা হয়েছে, মার্কিন ‘কৌশলগত ভুল সিদ্ধান্তে’র কারণে যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্কে সমস্যা তৈরি হয়েছে।
তিনি বলেছেন, ‘যদি যুক্তরাষ্ট্র-চীনের সংঘাত হয়, তাহলে চীন এতে ভয় পাবে না এবং শেষ পর্যন্ত লড়াই করবে। ওয়াং ই বলেছেন, ‘প্রতিযোগিতায় কোনো ক্ষতি নেই। তবে এই প্রতিযোগিতা হতে হবে ইতিবাচক।’
করোনাভাইরাস মহামারির উৎপত্তি, বাণিজ্য, মানবাধিকার এবং তাইওয়ানের ওপর বেইজিংয়ের ক্রমবর্ধমান চাপসহ বিভিন্ন বিষয়ে বিভেদের কারণে যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্ক বর্তমানে তলানিতে পৌঁছেছে।
গত মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে প্রায় তিন ঘণ্টারও বেশি সময় ধরে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সময় তিনি দেশটিতে সংখ্যালঘু ও ভিন্নমতাবলম্বীদের ওপর দমনপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সম্পর্কে যুক্তরাষ্ট্রের উদ্বেগ শি জিনপিংকে জানিয়ে দেন।
টেলিফোনে আলাপকালে চীনের প্রেসিডেন্ট তাইওয়ানে কোনো ধরনের উসকানি দেওয়া হলে বেইজিং তার জবাব দেবে বলে বাইডেনকে সতর্ক করে দেন।
জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চীনের ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে রয়েছে। এই অঞ্চলের জাতিগত উইঘুর মুসলিমদের সরকারি বন্দি শিবিরে আটকে রেখে নিপীড়ন, জোরপূর্বক শ্রমে বেইজিং নিযুক্ত করছে বলে বিভিন্ন সময়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা তাদের প্রতিবেদনে তুলে ধরেছে।
উইঘুর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অতীতে নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। সর্বশেষ গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিনেটে একটি আইন পাস হয়েছে। এতে উইঘুর মুসলিমদের বাধ্যতামূলক শ্রমে নিযুক্ত করায় চীনের জিনজিয়াং প্রদেশ থেকে আমদানি নিষিদ্ধ করা হয়েছে।
জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বরাবরের মতো অস্বীকার করছে চীন।
সূত্র : রয়টার্স।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...