রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

রাজগঞ্জে চুঁই চাষে দুই ভাইয়ের চমক

রাজগঞ্জ প্রতিনিধি: মণিরামপুর উপজেলার রাজগঞ্জের এলাকায় হায়াতপুর গ্রামের কৃষক দুই ভাই রেজাউল ইসলাম ও নিজাম উদ্দিন নিজ জমিতে চুঁই চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

সাধারণত গ্রামাঞ্চলের বাগানে ও বাড়ির আঙ্গিনায় বিভিন্ন গাছের গোড়ায় লাগানো হতো চুঁই। সেই চুঁই ফসলি জমিতে চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ওই দুই সহোদর। নিজেদের চার বিঘা উঁচু জমিতে ঢিবে করে ৮ ফুট অন্তর খুটি গেড়ে তার গোড়ায় চুঁই চারা রোপণ করা হয়েছে। খুঁটি হিসেবে জিয়েলের কঁচা ব্যবহার করা হয়েছে। আর রোপণের পাঁচমাস পার হতে না হতেই চুঁই গাছ সাত আট ফুট লম্বা হয়ে গেছে।

এই গাছের পাতা অনেকটা পানের পাতার মতো দেখতে, তাই দূর থেকে এই ক্ষেতটি দেখলে মনে হয় যেন পান ক্ষেত। গাছের আকার দেখে কৃষকদের ধারণা করা অধিক পরিমান চুঁই কাটা যাবে। ক্ষেত মালিক রেজাউল ইসলাম বলেন, ধান-সবজিসহ অন্যান্য ফসল চাষে অনেক শ্রম ও ব্যয় করতে হয়। কিন্তু চুঁই চাষ অনেকটা সহজ ও খরচ কম। তিনি আরো বলেন, এ বছর ফসলী জমিতে নতুন চুঁই চাষ করা হয়েছে। তাই কেমন ফলন পাওয়া যাবে তা সঠিকভাবে বলা সম্ভব হচ্ছে না তারপরও ধারণা করছি খরচের তুলনায় ১০ গুণ লাভবান হওয়া যাবে।

বলে আমি ধারনা করছি। চুঁই চাষের প্রতি এতো আগ্রহের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ইতিপূর্বে আমাদের এলাকায় কখনো লেবুর চাষ করতে দেখিনি। অথচ সেই লেবু আমাদের মাঠে মাঠে চাষ হচ্ছে। তাই আমি ভাবলাম যদি মাল্টা লেবুর চাষ হতে পারে তাহলে কেন ফসলি জমিতে চুঁই চাষ হবে না। এমন চিন্তা ভাবনায় আমি ফসলি জমিতে চুঁই চাষের উদ্যোগ গ্রহণ করি।

উপজেলার চালুয়াহাটী ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মারুফুল হক ও হাবিবুর রহমান বলেন, চুঁই চাষের কথা শুনে আমি সেখানে যেয়ে দেখি অনেকটা সহজ পদ্ধতিতে চাষ করা হয়েছে। নতুন পদ্ধতিতে ফসলি জমিতে চুঁইই চাষে কি পরিমাণ লাভ হবে তা বোঝা যাবে চুঁই বিক্রির পর।

আরও পড়ুন: শার্শায় কাটা গাছ জেলা পরিষদের জিম্মায়

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...