Tuesday, August 9, 2022

রাজপথে নেই যশোর জাতীয় পার্টি 

এক বছর আগে হয়েছে সম্মেলন প্রস্তুতি কমিটি
দিনে দলীয় কার্যালয় থাকে বন্ধ, মাঝে মধ্যে সন্ধ্যায় খোলা হয়

সুনীল ঘোষ: যশোরে ভাল নেই সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের প্রতিষ্ঠিত জাতীয় পার্টি। কমিটি আছে কিন্তু নেই সাংগঠনিক কার্যক্রম। মাঝে-মধ্যে ঘরোয়া বৈঠক হয়। দলীয় কার্যালয়ে দিনভর তালাবদ্ধ দেখা যায়। কিছু কিছু দিন সন্ধ্যার পর আসা-যাওয়া করেন হাতেগোনা কিছু নেতাকর্মী। কার্যত রাজপথের রাজনীতিতে নেই দলটি। জাতীয় কোনো কর্মসূচিতেও দলটির নেতাকর্মীদের অংশ নিতে দেখা যায় না। স্থানীয় সমস্যা সমাধানের দাবি নিয়েও মাঠে-ময়দানে নামতে দেখা যায় না নেতাকর্মীদের। রাজনীতি বিশ্লেষকদের মতে, রাজপথের রাজনীতি থেকে ছিটকে পড়েছে এরশাদের জাতীয় পার্টি। তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন স্থানীয় নেতৃবৃন্দ। তাদের দাবি সাংগঠনিক কার্যক্রমে এগিয়ে রয়েছে যশোর জাপা। চলতি বছরের শেষের দিকে উৎসবমুখর পরিবেশে সম্মেলন হবে বলেও জানিয়েছেন শীর্ষ নেতারা।

দলীয় সূত্রে জানা যায়, যশোর জেলা জাতীয় পার্টির সর্বশেষ সম্মেলন হয় ২০১৮ সালের ১৭ নভেম্বর। জিলা স্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত দ্বি-বার্ষিক সম্মেলনে সভাপতিত্ব করেন জেলা সভাপতি শরিফুল ইসলাম সরু চৌধুরী। প্রধান অতিথি ছিলেন দলটির প্রেসিডিয়াম মেম্বার সুনীল শুভ রায়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রেসিডিয়াম মেম্বার মীর আব্দুস সবুর আসুক, যুগ্ম মহাসচিব শফিকুল ইসলাম মধু। এছাড়া যশোর জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি এ্যাডভোকেট মাহাবুব আলম বাচ্চুসহ জেলা উপজেলার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বারবার কমিটি হয় কিন্তু নেতারা সাংগঠনিক দক্ষতা দেখা পারেন না। এ কারণে যশোরে জাপা কার্যত নিস্ক্রিয় হয়ে পড়ছে।

তবে অভিযোগ উড়িয়ে দিয়ে পৌর কমিটির আহবায়ক এ্যাডভোকেট জিএম মুছা দৈনিক কল্যাণকে বলেন, জাতীয় পার্টি ঘরোয়া পরিবেশে হলেও সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছে। সবগুলো সাংগঠনিক ইউনিট গঠনের কাজ সম্পন্ন হয়েছে, যা অন্য বড়দলগুলোর নেই। তিনি বলেন, জাতীয় পার্টি শক্ত অবস্থানে আছে। আগামীতে দলটিকে আরও শক্তিশালী করে তুলতে জোর চেষ্টা করা হচ্ছে।

শনিবার বিকেলে দৈনিক কল্যাণ দপ্তর থেকে সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক হাকিম ফিরোজ শাহকে দু’দফায় ফোন করা হলে তিনি রিসিভ করেননি। দলটির একাধিক সূত্রের দাবি, এই নেতা চাঁচড়ায় হারবাল প্রতিষ্ঠান খুলে বসেছেন। তিনি হেকিম। তাকে দিয়ে সাংগঠনিক কার্যক্রম হবে না। অন্যরাও গা ভাসিয়ে বেড়াচ্ছেন।

জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি শরিফুল ইসলাম সরু চৌধুরী বলেন, জেলা কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় ২০২১ সালের মে মাসে আজিজুর রহমানকে আহবায়ক ও মুফতি নুরুল আমিন, আলতাফ হোসেন রাজিব, মিনহাজুল আরেফিন, নজরুল ইসলাম ও আব্দুল হালিমকে যুগ্ম আহবায়ক করে ৪১ সদস্যের সম্মেলন প্রস্তুতি গঠন করা হয়। করোনার কারণে কিছুটা হোঁচট খেতে হয়েছে উল্লেখ করে জাপার এই শীর্ষ নেতা বলেন, আমাদের ১৩টি সাংগঠনিক ইউনিট রয়েছে। ডিসেম্বরেই উৎসবমুখর পরিবেশে জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে।

দলীয় সূত্রে জানা যায়, সংগঠনটির ছাত্র সংগঠন জাতীয় ছাত্রসমাজের একবারই যশোরে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। কবে কখন সেই সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল তা মনে করতে পারেন না দলটির কোনো নেতা। এই ভঙ্গুর পরিস্থিতি থেকে উত্তরণের তেমন কোনো উদ্যোগ নেই। জেলা জাপার সম্মেলন প্রস্তুতি কমিটির নেতারাও ঝিমিয়ে পড়েছেন। আহবায়ক হজে¦ গেছেন। যুগ্ম আহবায়কদের সাংগঠনিক কর্মকা-ে দেখা যায় না। সূত্রের দাবি, যশোরে জাপা কাগুজে কমিটিতে পরিণত হয়েছে। আ’লীগের সাথে নির্বাচনী জোট গড়ে দলটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও মনে করেন সূত্রটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...

পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। বিভিন্ন দিক দিয়ে এ দিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির আদি পিতা হজরত...

যশোরে স্বজন সংঘের নতুন কমিটি গঠন

স্বেচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক সংস্থা স্বজন সংঘের দুই বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।...

বাফওয়া যশোরের উদ্যোগে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) মতিউর আঞ্চলিক শাখা যশোরের উদ্যোগে সোমবার বঙ্গমাতা...

স্বাধীনতা অর্জনে বঙ্গমাতা ছিলেন সহায়ক : প্রধানমন্ত্রী

ঢাকা অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঐতিহাসিক ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা চলাকালীন প্যারোলে...