বুধবার, নভেম্বর ৩০, ২০২২

রিকশাজটের যন্ত্রণায় যশোর পৌরসভা!

এসআই ফারদিন :

যশোর শহরে ব্যাটারি চালিত রিকশা চলাচল করায় যানজট লাগার তথ্য অনেক পুরনো। পায়ে চালিত রিকশা ধীরে ধীরে ব্যাটারি চালিত রিকাশায় রূপান্তরিত হয়েছে সে তথ্যও কারো অজানা নেই। এভাবে দীর্ঘ সময় পার হয়েছে। কিন্তু দায়িত্বশীলদের কার্যকর পদক্ষেপ নিতে দেখা যায়নি। সময়ের পরিক্রমায় ব্যাটারি চালিত রিকশা বেড়েছে। এতে ছোট শহরের মূল কেন্দ্রে দেখা দিচ্ছে বড় যানজট। নাগরিকদের ভাষ্য, শহরের এই রিকশা জটের জটিলতা সৃষ্টি করেছে পৌরসভা। প্যাডেল রিকশায় ব্যাটারি যুক্ত করে চালানোর পরও সেগুলোর বারবার নবায়ন দিয়েছেন পৌর কর্তৃপক্ষ। সেগুলো শহরে অবাধে চলাচল করায় শহরে নতুন ব্যাটারি চালিত রিকশা আমদানি শুরু হয়। যশোর শহর ও শহরতলীতেই গড়ে উঠে ব্যাটারি চালিত রিকশার কারখানা। দরিদ্র শ্রেণির মানুষ ধার দেনা হয়ে রিকশা কিনে শহর ও শহরতলীতে চালিয়ে জীবিকা নির্বাহ করছেন।

যশোর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী বিএম কামাল আহম্মেদের দেয়া তথ্য মতে, প্যাডেল চলিত ২ হাজার ৯৮৩টি রিকশার অনুমোদন দিয়েছিল পৌরসভা। এরমধ্যে নবায়ন করা হয়েছে এক হাজার ৮৮৮টি। সেই অনুমোদনকে পুঁজি করে প্যাডেলচলিত রিকশাতে ব্যাটারি ও মোটর সংযুক্ত করে জানজট ও বিশৃংখলা তৈরি করছে অসাধু রিকশার মালিকগণ। প্রায় আট হাজারের বেশি রিকশা শহরে চলাচল করছে। শহরে যানজট কমাতে ও শৃংখলা ফিরিয়ে আনতে অনুমোদনহীন ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে বৈধ-অবৈধভাবে ৮ হাজারের মতো রিকশা চলাচল করছে পৌরসভা এমন দাবি করলেও নাগরিকদের ধারণা এ সংখ্যা ২০ হাজারের কাছাকাছি। অভিযোগ রয়েছে, সংশ্লিষ্টদের ম্যানেজ করে দীর্ঘদিন ধরে ব্যাটারি চালিত রিকশা চালানো হচ্ছে।

শহরের বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, ইঞ্জিন চালিত রিকশা বন্ধে অভিযান চলায় চালকরা প্রধান সড়কের মুখে না এলেও কিছুটা ভেতরে দাঁড়িয়ে থেকে যাত্রী তুলছিলেন। তবে শুক্র-শনিবার পৌরসভার অভিযান বন্ধ থাকায় সব সড়কেই ছিল রিকশার দাপট।

চালক ও সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিভিন্ন অভিযানে এই ব্যাটারিচালিত রিকশাগুলো আটক করা হলেও নির্দিষ্ট টাকায় তা ছাড়িয়ে এনে আবার সড়কে নামাচ্ছেন মালিকরা।

সচেতন যাত্রীমহলের অভিযোগ, পুলিশ, ট্রাফিকের দায়িত্বে অবহেলার কারণে এসব যানবাহন গলি থেকে শুরু করে সড়ক-মহাসড়কে চলছে। তারা বলছেন, সড়ক-মহাসড়ককে ৩ চাকার বাহন মুক্ত রাখতে হলে কঠোর নজরদারির দরকার। এদিকে ট্রাফিক পুলিশ বলছে, দায়িত্বে কোনো অবহেলা নেই। বেশিরভাগ সময় চালকরা পুলিশের চোখে ফাঁকি দিয়ে গাড়ি চালান।

যাত্রীদের অভিযোগ, এসব অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা স্থায়ীভাবে বন্ধে পৌর কর্তৃপক্ষ বা ট্রাফিক পুলিশের নেই কোনো উদ্যোগ। নামে মাত্র কয়েক মিনিটের অভিযান চালিয়ে হাতে গোনা কয়েকটি ব্যাটারিচালিত রিকশা আটক দেখিয়ে দায়সারা দায়িত্ব শেষ করেন। অনেকে অভিযোগ করে বলেন, শহরের বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে পৌরসভার লোকজন রিকশা থামিয়ে তা জব্দ করে নিয়ে যাচ্ছেন। অনেক রিকশায় যাত্রী থাকলেও তাদের পথেই নামিয়ে দেওয়া হচ্ছে। এ নিয়ে বেশ কয়েকজন যাত্রীকে পৌরসভার কর্মীদের সঙ্গে তর্ক জুড়ে দিতেও দেখা গেছে। এভাবে কিছু ব্যাটারিচালিত রিকশা জব্দ করে শহরের ট্রাফিক অফিসে রাখা হয়েছে। অনেক রিকশাচালক সেখানে জড়ো হয়েছেন। অনেকে আবার জব্দ হওয়ার কারণ জানতে পৌরসভায় গিয়ে ভিড় জমাচ্ছেন। তবে তারা কী করবেন, বুঝতে পারছেন না।

ব্যাটারিচালিত রিকশা চালকরা বলছেন, এ বাহনের ওপর নির্ভর করে চলে এক একটি পরিবার। আমরা অটোরিকশা চালিয়ে সংসার চালাচ্ছি। কোনো চুরি তো করছি না। এখন যদি সরকার এই রিকশা বন্ধ করে দেয় তাহলে লাখ লাখ মানুষ বেকার হয়ে যাবে। লাখ লাখ পরিবার অসহায় হয়ে পড়বে। তখন আমরা কোথায় যাবো, কি করে খাবো, কারা আমাদের কাজ দেবে?

পালবাড়ি থেকে দড়াটানা হয়ে নিউমার্কেট হয়ে আবার পালবাড়ি পর্যন্ত ব্যাটারিচালিত রিকশা চালান কানায় দাস। তিনি গত পাঁচ-সাতদিন ধরে দড়াটানা গরীবশাহ পর্যন্তই তার রিকশা নিয়ে আসেন। বঙ্গবন্ধু মুর‌্যাল পার হয়ে তিনি আর ওই দিকে যান না। কানায় দাস বলেন, ব্যাটারিচালিত রিকশা বন্ধ করে দিলে আমরা খাবো কি? পুলিশ গাড়ি নিলে আর পাবো না। তাই এখন বঙ্গবন্ধু মুর‌্যালের এপারেই থাকি। দড়াটানা গেলেই পুলিশ গাড়ি আটকাবে।

এদিকে রেলগেট এলাকার ব্যাটারিচালিত রিকশাচালক সাজ্জাদুর রহমান, মানুষের মুখে মুখে শুনতেছি, ব্যাটারিচালিত রিকশা বন্ধ করে দিবে সরকার। তাহলে আগে আমাদের একটা কাজের ব্যবস্থা করে দিক। না হলে আমরা কি করে খাবো। কোনো জায়গাতে কাজ পাইনি তাই ব্যাটারিচালিত রিকশা চালায়ে সংসার চালাই। তাও বন্ধ করে দিয়ে কিভাবে সংসার চালাবো। এমন সংশয় শুধু সাজ্জাদুরের নয়, পালবাড়ির হোসেন মোল্ল্যা, বকচরের আবু বক্কর, হামিদপুরের রমজান, বরান্দিপাড়ার লিচুতলার দিলিপ বিশ্বাসসহ প্রায় শতাধিক চালকের রিকশা জব্দ করেছে পৌর কর্তৃপক্ষ।

এ বিষয়ে যশোর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী বিএম কামাল আহম্মেদ জানান, আগে প্যাডেলচালিত রিকশার লাইসেন্সের জন্য পৌরসভায় মালিকরা আবেদন করতেন।

ব্যাটারিচালিত রিকশা অবাধে কিনে এই রিকশাগুলো রাস্তায় নামিয়ে দিচ্ছেন তারা। অটোরিকশা শহরে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। আমরা মোবাইল কোর্ট পরিচালনা করে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছি। ট্রাফিক এবং পুলিশের সহযোগিতা নিয়ে এগুলো যাতে কেউ চালাতে না পারে সমন্বিত চেষ্টার মাধ্যমে নিয়ন্ত্রণের চেষ্টা করছি। গত সপ্তাহে তিনদিন অভিযান পরিচালনা করে ৭৫টি রিকশা জব্দ করা হয়েছে।

যশোর ট্রাফিক পুলিশের টিআই প্রশাসন মো. মাফুজুর রহমান বলেন, ব্যাটারিচালিত রিকশা খুব দ্রুত চলে। তাই নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। ব্যাটারিচালিত রিকশা চলছে এটা স্বীকার করে তিনি বলেন, উপরের নির্দেশনা আমরা অক্ষরে অক্ষরে পালনের চেষ্টা করছি। প্রায়ই ২০ থেকে ৩০টা রিকশা ধরে আমরা আইনগত ব্যবস্থা নিচ্ছি। এর পরেও পুলিশের চোখ ফাঁকি দিয়ে গলি দিয়ে দুই-একটা রিকশা চলে। আমরা প্রায় সময়ই ব্যাটারিচালিত রিকশাগুলোর বিরুদ্ধে অভিযান চালাই। ধরে এনে আটকেও রাখি এবং সড়ক পরিবহন ধারা ৮৯(২) ধারা মোতাবেক প্রসিকিউশন করি।

এ বিষয়ে যশোর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গনি খান পলাশ বলেন, যশোর শহর যানজটের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। শহরকে যানজটমুক্ত করতে এ অভিযান। রিকশা জব্দ করলেও আমরা চালকদের প্রতি সহানুভূতিশীল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বাদ পড়লে ব্রাজিলকে সমর্থন দেবেন স্কালোনি!

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন, আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেলে...

মাগুরায় স্কুলছাত্রীর আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা শহরের পশু হাসপাতাল পাড়ায় মিম (১৩) নামের এক স্কুলছাত্রী গলায়...

শতভাগ পাস ঝিকরগাছায় শীর্ষে বিএম হাইস্কুল

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের শতভাগ পাসের সাফল্য এবারও উপজেলার শীর্ষে রয়েছে।...

শ্রীপুরে বীরমুক্তিযোদ্ধার বাড়ি ভাঙচুরের অভিযোগ

মাগুরা প্রতিনিধি: মাগুরা শ্রীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মিয়া মাজেদুর...

পাইকগাছায় আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

পাইকগাছা প্রতিনিধি :পাইকগাছা উপজেলা আইন শৃংখলা ও মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে...

মোরেলগঞ্জে শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন

মোরেলগঞ্জ প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে শিশু বিনোদনের শেখ রাসেল শিশু পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাগেরহাট...