Wednesday, May 18, 2022

রেড জোন যশোরে স্বাস্থ্যবিধি মানায় উদাসীনতা

 বিধিনিষেধ বাস্তবায়নে প্রশাসনের অভিযান

শাহারুল ইসলাম ফারদিন:  কোভিড-১৯-এর নতুন ধরন ওমিক্রনসহ দেশের সামগ্রিক করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। রেডজোন যশোরে করোনা সংক্রমণ ভয়ঙ্কর হয়ে উঠলেও ১১ দফা নিদের্শনার তোয়াক্কা করছেন না কেউ। বিধিনিষেধ বাস্তবায়নে প্রশাসনের পক্ষ থেকে শুরু হয়েছে প্রচার-প্রচারণা ও ভ্রাম্যমাণ আদালতে অভিযান।

উচ্চ সংক্রমণ শুরু হলেও চলছে স্বাস্থ্যবিধির লঙ্ঘন করে বেপরোয়া চলাফেরা। জনসমাগমে মাস্কের ব্যবহার বাধ্যতামূলক হলেও মানছেন না অনেকেই। এরই মধ্যে সংক্রমণের হার বেড়ে ‘লাল অঞ্চল’ হিসেবে চিহ্নিত হয়েছে যশোর। করোনার সংক্রমণ মাত্রা বিবেচনায় উচ্চ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে সীমান্তবর্তী এই জেলা।
প্রতিদিন জেলায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছেই। পরিস্থিতি ঠেকাতে বৃহস্পতিবার মধ্যরাত থেকে অধিক সংক্রমিত এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণরোধে গত ১৩ জানুয়ারি থেকে নতুন করে বিধিনিষেধ আরোপ করে সরকার। ভারতীয় সীমান্তঘেঁষা জেলা যশোর রয়েছে সংক্রমণ ঝুঁকির তালিকায়। এ জেলাকে রেড জোন (উচ্চ ঝুঁকিপূর্ণ) এলাকা বলা হলেও সাধারণ মানুষের মধ্যে কোনো আতঙ্ক বা ভীতি নেই। এমনকি সচেনতারও অভাব দেখা যাচ্ছে সকল শ্রেণীর মানুষের মাঝে। সরকারের দেয়া নতুন নির্দেশনার প্রতিফলন দেখা যাচ্ছে না অধিকাংশ স্থানেই। সামাজিক দূরত্ব মানারও কোনো বালাই নেই।

এমনকি প্রশাসনের তরফ থেকেও নির্দেশনা বাস্তবায়নে রয়েছে গা ছাড়া ভাব। তবে গতকাল থেকে শহরের বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলা প্রশাসন জনসাধারণকে সতর্ক ও মাস্ক বিতরণ করেছে। জরিমানাও আদায় করা হয়েছে কোন কোন স্থানে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে আগামী দিনগুলোতে এমন অভিযান অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার শহরের মুজিব সড়ক, রেলস্টেশন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কেএম মামুনুর রশীদ ও মেহরাজ শারবীন। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জনসাধারণকে সচেতন ও মাস্ক বিতরণ করেন। এ সময় মাস্ক না পরে রাস্তায় বেরিয়ে জরিমানা গুণতে হয়েছে অনেককে।

তবে বিধি নিষেধে মাস্ক ছাড়া বের হলে জরিমানার কথা বলা থাকলেও এখন পর্যন্ত যশোরে তা শতভাগ কার্যকর হয়নি এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মেহরাজ শারবীন বলেন, আমরা চেষ্টা করছি সাধারণ মানুষকে মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে। তবে পরিবেশ স্বাভাবিক না হলে আমরা কঠোর অবস্থানে যেতে বাধ্য হবো। তখন শতভাগ জরিমানা ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...