মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

রেলকোচের দেয়ালজুড়ে বঙ্গবন্ধুর জীবনালেখ্য

এইচ আর তুহিন :

জাতির জনক বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নতুন প্রজন্মকে প্রথম চেনানোর দায়িত্ব পরিবারকে। কার জন্য, কিভাবে আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক; সেটি জানানোর উদ্দেশ্যেই ভাইয়ের ছেলেসহ সন্তানকে নিয়ে এসেছি।

কথাগুলো বলছিলেন বর্তমানে যশোরে অবস্থান করা বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর দেখতে আসা রশিদ চৌধুরী। তিনি গণমাধ্যমে খবর পেয়ে ছুটির দিন শুক্রবার (১৬ সেপ্টেম্বর) জাদুঘর দেখতে আসেন।

তিনি বলেন, এটি যশোর রেলওয়ের একটি নন্দিত ও প্রশংসনীয় উদ্যোগ। এ জাদুঘরে ১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে।

বিমান অফিস মোড়ের বাসিন্দা ব্যাংকার রেজাউল ইসলাম বলেন, ভ্রাম্যমাণ এই জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থীরা পরিচিত হবেন জাতির পিতার শৈশবের দিনগুলোর সঙ্গে। পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, বেড়ে ওঠা, মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা এবং ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হিসেবে তার অবদান তুলে ধরা হয়েছে।

পাশাপাশি রয়েছে অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নির্যাতনের চিত্র, মিথ্যা মামলা ও কারাভোগের করুণ দলিল। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ, বহু কাঙ্খিত স্বাধীনতা, যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে গৃহীত বিভিন্ন পদক্ষেপ জানা যাবে। কোচের এক প্রান্তে একটি বড় এলইডিতে জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণসহ গুরুত্বপূর্ণ ভাষণ, থিম সং এবং বঙ্গবন্ধুর ওপর রচিত অন্যান্য গান প্রচার করা হচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ৯টা থেকে যশোরবাসীর জন্য উন্মুক্ত করে দেওয়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। প্রথম দিন থেকেই মানুষের নজর কাড়ে। প্রথম দিনেই হাজারের বেশি দর্শনার্থী রেল জাদুঘরটির ভেতর ঘুরে দেখেছেন। আর ২য় দিন শুক্রবার বিকেল থেকে উপচে পড়া ভীড় লক্ষ্য করা যায়। যা চলে রাত ১১টা পর্যন্ত। আধা ঘণ্টার বেশি অপেক্ষা করতে হয় দর্শনার্থীদের। তবুও কেউ ধর্য্য হারাননি।

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি ১৮ সেপ্টেম্বর রোববার রাত ১টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। যে কেউ যশোর রেলস্টেশনে এসে বিনামূল্যে জাদুঘরটি দেখার সুযোগ পাচ্ছেন। জাদুঘর প্রদর্শনীর সময় প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৪টা থেকে রাত ১টা পর্যন্ত। কয়েকটি জেলা ঘুরে এখন যশোরে অবস্থান করছে জাদুঘরটি। ১ আগস্ট গোপালগঞ্জ রেলস্টেশন থেকে এ ব্রডগেজ রেলওয়ে জাদুঘরটির উদ্বোধনের পর এটি বিভিন্ন জেলার রেলস্টেশনে প্রদর্শনীর জন্য উন্মুক্ত রাখা হয়েছে। যশোর থেকে বেনাপোল ঘুরে উত্তরবঙ্গে যাবে ভ্রাম্যমাণ জাদুঘরটি।

যশোর রেলস্টেশন মাস্টার আয়নাল হক বলেন, যশোর রেলস্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব রেল জাদুঘরটি বৃহস্পতিবার সকাল থেকে উন্মুক্ত করে দেওয়া হয়। সকাল থেকেই উপস্থিতি উল্লেযোগ্য ছিল। তিন দিনে ১০ হাজারের বেশি দর্শণার্থী হয়েছে।

তিনি আরও বলেন, মুজিব জন্মশত বর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে নতুন প্রজম্মের কাছে বঙ্গবন্ধু সম্পর্কে জানান দিতে ব্যতিক্রমী এ উদ্যোগ নেয় বাংলাদেশ রেলওয়ে। প্রতিটি গ্যালারিতে ডিসপ্লের পাশাপাশি তৎকালীন প্রেক্ষাপটের ধারা বর্ণনা দেওয়া হচ্ছে। ভিডিও চিত্রের সঙ্গে ধারা বর্ণনা শুনে নতুন প্রজন্ম ইতিহাস জানতে পারবে। জাদুঘরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ি, সমাধিসৌধ, জাতীয় স্মৃতিসৌধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ, বঙ্গবন্ধুর ব্যবহৃত প্রতীকী চশমা, মুজিবকোর্ট, পাইপ, মুজিব নগর স্মৃতিসৌধ, জাতীয় শহীদ মিনার, কারাগারের রোজনামচা, বিজয়স্তম্ভ কমলাপুর ও মুজিব শতবর্ষের লোগো প্রদর্শিত হচ্ছে।

রেল জাদুঘর দেখতে আসা ৬৫ বছরের আব্দুল হালিম জানান, ছোটবেলায় মুক্তিযুদ্ধ দেখেছি। সমাবেশে বঙ্গবন্ধুকে দেখেছি। কিন্তু নতুন প্রজন্ম অনেক ইতিহাস জানে না। তাদের জন্য এ রেল জাদুঘরটি বিশেষ ভূমিকা পালন করছে।

শহরের বারান্দিপাড়ার যুবক আবু সালেহ সোহান বলেন, স্ত্রীসহ দুই ছেলেকে নিয়ে জাদুঘরে এসেছি। এখানে বঙ্গবন্ধুর শিশুকাল থেকে বিভিন্ন আন্দোলন-সংগ্রাম ও দেশ স্বাধীন সম্পর্কে নতুন প্রজন্ম অনেক ধারণা পেয়েছে। প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। যশোরে প্রথম দিন থেকেই জাদুঘরের ভেতরে সময় নিয়ে ঘুরে ঘুরে দেখেছেন শিশু থেকে বয়স্ক নারী-পুরুষরা। অধিকাংশই আসছেন পরিবার নিয়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চাঁচড়ায় রনি হত্যাকাণ্ডে ১২ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক : যশোর শহরতলীর চাঁচড়ায় রনি হত্যাকাণ্ডের ঘটনায় কোতোয়ালি থানায় মামলা হয়েছে। নিহত রনির...

মাতৃদেবীজ্ঞানে আসন নেয় সৃজিতা ঘোষাল

এসআই ফারদিন : সোমবারের সকালটা জেগে উঠেছে ঢাক-বাদ্যের তালে। আর এই ঢাকের তাল বলছে মহা...

এলজিইডি যশোর অফিসের মধ্যে ঠিকাদারকে লাঞ্ছিতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি) যশোর অফিসের মধ্যে হারুণ অর রশিদ নামে এক...

সম্প্রীতি ধরে রাখার আহ্বান এমপি নাবিলের

নিজস্ব প্রতিবেদক : সম্প্রীতি ধরে রাখতে নৌকায় ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন যশোর-৩ আসনের সংসদ সদস্য...

যশোরে বাবা ও চাচার বিরুদ্ধে মেয়ের মামলা

নিজস্ব প্রতিবেদক : যশোর শহরতলীর শেখহাটিতে পথ রোধ করে হত্যার উদ্দেশ্যে মারপিট করে জখম, শ্লীলতাহানি...

যশোর বঙ্গবন্ধু প্রথম বিভাগ ফুটবল লিগের ‘খ’ গ্রুপের সেরা রাহুল

নিজস্ব প্রতিবেদক : গ্রুপ পর্বের শেষ ম্যাচে রেলিগেশন এলাকায় থাকা নওয়াপাড়া খেলোয়াড় কল্যাণ সমিতির কাছে...