Tuesday, August 9, 2022

র‌্যাবে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ‘পর্যালোচনার’ সুযোগ আছে : ব্লিংকেন কে মোমেন

কল্যাণ ডেস্ক: বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাব এবং এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত পর্যালোচনার জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে চিঠি পাঠিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রোববার সিলেটে সাংবাদিকদের প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ব্লিংকেনের সাথে গত মাসের মাঝামাঝি সময়ে হওয়া ফোনালাপের বিষয়গুলো ‘পুনর্ব্যক্ত’ করে এই চিঠি লিখেছেন তিনি।
তাকে জানিয়েছি বিষয়টা পরীক্ষা-নিরীক্ষার সুযোগ রয়েছে। সেই কথাটাই চিঠিতে লিখেছি, যে জিনিসটা তার সাথে আলাপ হয়েছে, সেটা নিয়ে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে বিভিন্ন দেশের ১৫ ব্যক্তি ও ১০ প্রতিষ্ঠানের সম্পদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।
এই তালিকায় র‌্যাবের সাবেক মহাপরিচালক ও পুলিশের বর্তমান আইজিপি বেনজীর আহমদের সঙ্গে কক্সবাজারে র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক মিফতা উদ্দিন আহমেদের নাম এসেছে।

নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে সরকারের অবস্থান জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বার্তা তাকে ওয়াশিংটনে পৌঁছে দিতে বলা হয়।

নিষেধাজ্ঞার বিষয়ে ঢাকার অসন্তোষের মধ্যে ১৫ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাথে ফোনালাপ হয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের।

মোমেন সাংবাদিকদের জানান, ফোনালাপের পরপরই চিঠিটি তৈরি করা হয়েছিল। এরপর বছরের শেষ নাগাদ তা পাঠানো হয়।

সেই আলাপের বিষয়গুলো ’পুনর্ব্যক্ত’ করে ওয়াশিংটনে চিঠি পাঠােেনার কথা জানিয়ে রোববার তিনি বলেন, আমাদের আলাপটা পজিটিভ ছিল। তিনি বলেছেন, অনেক ল মেকার এটা ম্যানডেট করেছে, পরে সিদ্ধান্তটা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, র‌্যাব একটি ক্রেডিবল অর্গানাইজেশন, এদের কারণে সন্ত্রাস কমেছে। এদের কারণে ড্রাগ মোটামুটি নিয়ন্ত্রিত, মানব পাচারও নিয়ন্ত্রিত- যেটা তাদেরও নীতি। বিষয়টি তাদেও জানিয়েছি।

দু’দেশেই বিচারবহির্ভূত হত্যাকা- ঘটার কথা ব্লিংকেনের কাছে ফোনালাপে তুলে ধরার কথা জানিয়ে তিনি বলেন, এখানেও পুলিশ মেরে ফেলে। ওখানেও মারে। আপনার দেশে তো হাজারখানেক লোক মেরে ফেলে, আর আপনারা বলেছেন যে, ১০ বছরে কয়েকশ লোক, চারশ লোক মেরে ফেলেছে।

মানবাধিকার প্রশ্নে সরকারের সোচ্চার থাকার কথা চিঠিতে তুলে ধরার কথা জানিয়ে মোমেন বলেন, এ ব্যাপারে আমাদের কোনো ছাড় নাই। এমনকি র‌্যাবের যারা কিছু বাজে কাজ করেছে, তাদের শাস্তি হয়েছে। শক্তিশালীদের ক্ষেত্রেও আইন ছিল অন্ধ। আমরা সে কথাই লিখেছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

নিজস্ব প্রতিবেদক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে যশোরে পালিত হয়েছে পবিত্র আশুরা। কারবালার শোক ও হৃদয়বিদারক...

নিশ্ছিদ্র নিরাপত্তায় তাজিয়া মিছিল

কল্যাণ ডেস্ক : আজ ১০ মহররম, পবিত্র আশুরা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্ছিদ্র...

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...