Tuesday, August 9, 2022

লোডশেডিং-তাপদাহে সীমাহীন দুর্ভোগ

আবদুল কাদের

ভরা বর্ষা মৌসুমেও যশোরে আশানারূপ বৃষ্টির দেখা মিলছে না। ফলে জৈষ্ঠ্যের মতোই চলছে তীব্র তাপদাহ। এরমধ্যে বিদ্যুৎ-বিভ্রাট (লোডশেডিং) মারাত্মক আকার ধারণ করেছে। গতকাল সারাদিন চলেছে বিদ্যুতের লুকোচুরি খেলা। কোন কোন এলাকা টানা আধা ঘণ্টা, আবার কোন কোন এলাকা প্রায় এক ঘণ্টা ছিল না বিদ্যুৎ। এতে আষাঢ়ের ভ্যাপসা গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। বিদ্যুৎ না থাকায় পড়ালেখার ক্ষতি হচ্ছে এসএসসি পরীক্ষার্থীদের। শিল্প প্রতিষ্ঠানে উৎপাদন থেমে যাচ্ছে। কর্তৃপক্ষ বলছেন, জ্বালানি সংকটের কারণে কেন্দ্রীয়ভাবে গ্যাস সরবরাহ মিলছে না। এতে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। তারা চাহিদা অনুযায়ী বিদ্যুৎ পাচ্ছেন না। যেকারণে তারা লোডশেডিং করতে বাধ্য হচ্ছে না।

ওয়েস্টজোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানি যশোর অফিস (ওজোপাডিকো) সূত্রে জানা গেছে, যশোর ১ ও ২ এর অধীন গ্রাহক রয়েছে এক লাখ ৫ হাজার। এর মধ্যে পৌর এলাকায় ৯০ ভাগ গ্রাহক। বাকিগুলো শহরতলীর। এখানে গতকাল সোমবার বিদ্যুতের চাহিদা ছিল ৫৫ মেগাওয়ার্ট, সরবরাহ ছিল ২৭ মেগাওয়ার্ট। ২৮ মেগাওয়াট ঘাটতি নিয়ে ওজোপাডিকো গ্রাহকদের বিদ্যুৎ সেবা দিয়েছে। যেকারণে গতকাল সারাদিন ছিল বিদ্যুতের ভেলকিবাজি। শুক্রবার ও শনিবার সরকারি অফিস ও ব্যাংক-বীমা বন্ধ থাকলেও ছিল বিদ্যুৎ বিভ্রাট। এতে শিক্ষার্থীসহ মানুষ কষ্টের মধ্যে দিন-রাত পার করছে। তীব্র গরমে শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। নামাজের সময় লোডশেডিং হওয়ার কারণে বিপাকে পড়তে হচ্ছে মুসল্লিদের।

সোমবার বিদ্যুতের চাহিদার ৫৫
মেগাওয়াটের মধ্যে সরবরাহ
ছিল ২৭ মেগাওয়াট।
— ওজোপাডিকো যশোরের নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম

শহরের বেজপাড়া মেইন রোডের রফিকুল ইসলাম নামে এক মুদি দোকানী জানান, তীব্র গরমের মধ্যে বিদ্যুতের চরম লোডশেডিংয়ের কারণে দোকানদারি করা যাচ্ছে না। আবার বাড়িতেও থাকা যাচ্ছে না। শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। ব্যবসা বাণিজ্য বিরূপ প্রভাব পড়ছে। শহরের একটি কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক মর্জিনা খাতুন বলেন, গত কয়েকদিন ধরে বিদ্যুতের লোডশেডিং বেশি হচ্ছে। বিদ্যুতের চরম লোডশেডিংয়ের কারণে শিক্ষার্থীরা ক্লাস করতে পারছে না। বাধ্য হয়ে তারা বাইরে এসে থাকছেন।

শহরের এমএম আলী রোডের মাইকপট্টির বাসিন্দা শারমিন আক্তার বলেন, গতকাল তিন বার বিদ্যুৎ গেছে। প্রতিবার অন্তত আধা ঘণ্টা বিদ্যুৎ ছিল না। ছোট বাচ্চা নিয়ে চরম দুর্ভোগে পড়তে হয়েছে। এছাড়া তার ছোট ভাই এসএসসি পরীক্ষার্থী। বিদ্যুৎ না থাকায় তার লেখাপড়ায় চরম ব্যাঘাত হচ্ছে।

যশোর বিসিকের শিল্প প্রতিষ্ঠান এনায়েত ইঞ্জিনিয়ারিংয়ের সত্ত্বাধিকারী আক্তার হোসেন জানান, বিদ্যুতের চরম লোডশেডিংয়ের কারণে আমাদের কর্মীরা ঠিকমত কাজ করতে পারছে না। এতে উৎপাদন ব্যাহত হচ্ছে। সঠিক সময়ে পণ্য ডেলিভারি দিতে পারছি না।

যশোর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল সোমবার জেলায় তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি। গত কয়েকদিন ধরে চলছে প্রচন্ড গরম। বর্ষাকালে বৃষ্টি হলেও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।
এব্যাপারে ওজোপাডিকো যশোরের নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, আমাদের বিদ্যুতের চাহিদা রয়েছে ৫৫ মেগাওয়াট, গতকাল সরবরাহ পেয়েছি ২৭ মেগাওয়ার্ট। অর্ধেক সরবরাহ পাওয়ায় লোডশেডিং না করে উপায় নেই। তিনি আরো বলেন, জ্বালানি সংকটের কারণে উৎপাদন কম হচ্ছে। যেকারণে লোডশেডিং করতে হচ্ছে। বিদ্যুতের সরবরাহ বাড়লে আর লোডশেডিং থাকবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

নিশ্ছিদ্র নিরাপত্তায় তাজিয়া মিছিল

কল্যাণ ডেস্ক : আজ ১০ মহররম, পবিত্র আশুরা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্ছিদ্র...

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...

পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। বিভিন্ন দিক দিয়ে এ দিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির আদি পিতা হজরত...