Wednesday, July 6, 2022

যথাযথ মর্যাদায় যশোরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

কল্যাণ রিপোর্ট
১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধের চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের সাথে রাজাকার, আল বদর, আল শামস বাহিনী বাংলাদেশের শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের হত্যা করে। বাংলাদেশকে মেধাশূন্য করতে পরিকল্পিতভাবে এ হত্যাযজ্ঞ সংগঠিত হয়। এই দিনকে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ ঘোষণা করেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, শোকমিছিল, মসজিদে বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাতসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যশোরে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে যশোর শহরের শংকরপুর বধ্যভূমিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম, প্রেসক্লাব সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা ও সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সাধারণ সম্পাদক এইচআর তুহিনের নেতৃত্বে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শহরে শোক র‌্যালি বের করে যশোর সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগ।

যবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি শুরু হয় সূর্যোদয়ক্ষণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মুখে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে। দিবসটি উপলক্ষে যবিপ্রবি পরিবারের সদস্যরা কালোব্যাজ ধারণ করেন।

সকাল সাড়ে ৮টায় যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনের পক্ষ থেকে যশোর শহরস্থ শংকপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জ্যেষ্ঠ অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সদস্য অধ্যাপক ড. মো. আনিছুর রহমান। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতির পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে যবিপ্রবি শাখা ছাত্রলীগের পক্ষ থেকেও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করা হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন যবিপ্রবির কেন্দ্রীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা আকরামুল ইসলাম।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

সরকারি মাইকেল মধুসূদন কলেজ
শহীদ বুদ্ধিজীবি দিবস পালন উপলক্ষে যশোর সরকারী মাইকেল মধুসূদন (এমএম কলেজ) কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষক পরিষদের সম্পাদক ও অর্থনীতি বিভাগের অধ্যাপক নাসিম রেজা। শহীদ বুদ্ধিজীবি দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক জিল্লুল বারীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মুকুল হায়দার, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল মোমিন, ইতিহাস বিভাগের প্রভাষক আবুল বাসার প্রমুখ। যৌথভাবে অনুষ্ঠান পরিচালনা করেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসরিন সুলতানা ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক শরিফুল ইসলাম। অনুষ্ঠান শেষে দোয়া মাহফিল হয়।

লেবুতলা ইউনিয়ন
মঙ্গলবার যশোর সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পলিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান হয়। লেবুতলা মাধ্যমিক বিদ্যালয়, এডিপি সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়, বীর নারায়নপুর তের আউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দলেননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। বীর নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলতাফ হোসেন বুদ্ধিজীবী দিবস নিয়ে আলোচনা করে। এডিপি সমি¥লনি মাধ্যমিক বিদ্যালয়ে বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক রুহুল কুদ্দুস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...