Wednesday, July 6, 2022

শার্শা’য় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষদের মাঝে বিনামূল্যে সার, বীজ ও কৃষি উপকরণ বিতরণ

ধানের শীষ বেশি ফলাতে কায়িক পরিশ্রম ও আর্থিক ভর্তূকি দিয়েছে আওয়ামী লীগ সরকার : শেখ আফিল উদ্দিন এমপি

কল্যাণ রিপোর্ট
গতকাল রোববার দিনব্যাপি বৈরি আবহাওয়াকে তুচ্ছ করে গ্রামের পা ফাঁটা গা ফাঁটা মানুষ শার্শা উপজেলা চত্বরে এসে জড়ো হতে থাকেন। সেখানে ২০২১-২০২২ অর্থবছরের রবি মৌসুমী বোরো ধান (হাইব্রীড ও উফসী) প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষদের মাঝে বিনামূল্যে সার, বীজ ও কৃষি উপকরণ বিতরণ করেন যশোরের শার্শার এমপি শেখ আফিল উদ্দিন।

সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন গ্রামের পা ফাঁটা গা ফাঁটা সাদা মনের মানুষ কৃষকের মুখে হাসি ফোটাতে। স্বপ্ন দেখেছিলেন কৃষিতে ভর্তূকি দিয়ে কৃষকের মুখে হাসি ফোটাতে পারলে খাদ্যের জন্য আমাদের আর কোন হাহাকার করতে হবে না। ভেবেছিলেন কৃষকদের চাষাবাদে প্রণোদনা দিলে এদেশে একদিন কৃষিতে বিপ্লব ঘটিয়ে বিশে^র বুকে মাথা উঁচু করে দাড়াবে। কিন্তু ৭১’র পরাজিত শক্তি, কুচক্রীমহল বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি করে রাখতে কৃষক প্রেমী জাতির পিতাকে হত্যার মধ্যদিয়ে অন্ধকার পথে এদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় আসে এবং বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন স্থগিত করে বাঙালি জাতির বেঁচে থাকার অধিকারকে কুঁরে কুঁরে খেতে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শার্শার আয়োজনে ও উপজেলা নির্বাহি কর্মকর্তা মীর আলিফ রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সার-বীজ ও কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে সাংসদ শেখ আফিল উদ্দিন চাষীদের উদ্দেশ্যে আরো বলেন, দীর্ঘ প্রায় ২২ বছর পরে হলেও বঙ্গবন্ধুর লালিত আওয়ামী লীগ আবার এদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় আসে এবং তার ৫ বছরের মাথায় দেশের মধ্যে লুকিয়ে থাকা সেই কূ-চক্রী মহলের নীল নকশায় ক্ষমতাচ্যুত হয় এবং বহু লড়াই, সংগ্রামের প্রায় ৮ বছরের মাথায় আবারো রাষ্ট্রীয় ক্ষমতায় আসে।

২০০৯ সাল থেকে শুরু হয় এদেশের উন্নয়নের রুপরেখা। মাঠ ভরা ধান আর পুকুর ভরা মাছ। চারিদিকে মাঠে মাঠে ফসল আর ফসল। বিএনপি-জামায়াতের রেখে যাওয়া ভাঙাচোরা সংসার’ ঢেলে সাজায় আওয়ামীলীগ সরকার। কৃষকের মুখে তৃপ্তির রঙিন হাসি। দেশে বয়ে চলে উন্নয়নের জোয়ার। যা সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কণ্যা আওয়ামীলীগের কর্ণধর তথা এদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব আর শান্তিপ্রিয় বাঙালি জাতির পা ফাঁটা গা ফাঁটা মানুষের কায়িক পরিশ্রমের কারণে। তাই, ধানের শীষ নিয়ে বিএনপির রাজনীতি মানায় না। এদেশে ধানের শীষ বেশি ফলাতে দিবারাত্রি কায়িক পরিশ্রম ও আর্থিক ভর্তূকি দিয়েছে আওয়ামী লীগ সরকার।
তিনি বলেন, একমাত্র কৃষকের মুখে হাসি ফোটাতে আওয়ামীলীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের শেষ নেই। তাই, আগামীতেও আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা মার্কায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে বলে তিনি আহ্বান ব্যক্ত করেন।

উক্ত অনুষ্ঠানে সাংসদ শেখ আফিল উদ্দিন ২০২১-২০২২ অর্থবছরে রবি মৌসুমের ফসল ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি পূর্ণবাসন কর্মসূচির আওতায় শার্শা উপজেলার ৩২০০ কৃষককে ৫ কেজি করে উফসী ধানের বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি এবং ৩৩০০ কৃষককে ২ কেজি করে হাইব্রীড ধানের বীজ বিতরণ করেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন ও গীতা পাঠ করা হয়। পরে, স্বাগত বক্তব্য রাখেন শার্শা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা সৌতম কুমার শীল।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, যুগ্ম সম্পাদক ও যশোর জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল ও শার্শা সদর ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কবির উদ্দিন তোতা।
উপস্থিত ছিলেন শার্শা উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...

যশোর বক্সিং টুর্নামেন্টে শ্রেষ্ঠ মঈন স্মৃতি সংসদ

নিজস্ব প্রতিবেদকপাঁচটি স্বর্ণ ও দু’টি সিলভার নিয়ে যশোর জেলা বক্সিং টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে...