Wednesday, July 6, 2022

শিশু খাদ্যের দাম দ্বিগুণ

সুনীল ঘোষ: দুধসহ শিশু খাদ্যের দাম ইচ্ছে মতো বাড়িয়েছে অধিকাংশ কোম্পানি। আড়ং ও প্রাণের হাফ লিটার লিকুইড দুধে বেড়েছে ৩০ টাকা। বাজারে নেই ফ্রেশ কোম্পানির দুধ। বিভিন্ন কোম্পানির গুড়ো দুধেও আগুন লেগেছে। যশোরের খুচরা বিক্রেতারা জানিয়েছেন, দাম নাকি আরও বাড়বে-এমনি ইঙ্গিত দিয়েছেন কোম্পানির প্রতিনিধিরা। মাসখানেক আগেও আড়ং ও প্রাণের প্যাকেটজাত আধা লিটার দুধের দাম ছিল ৩৮ টাকা। এখন সেই দুধ কিনতে হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়।

মঙ্গলবার বিকেলে চৌরাস্তা মোড়ে মদিনা বেকারিতে খোঁজ নিয়ে অভিযোগের সত্যতা পাওয়া যায়। দোকান কর্মচারী সাইফুদ্দিন জানান, নেসলে কোম্পানির ৪০০ গ্রাম দুধের দাম ছিল ৭০০ টাকা। এখন বিক্রি করতে হচ্ছে ৯২৫ টাকায়। বছরখানেক আগে ৪০০ গ্রাম ল্যাকটোজেনে’র টিনের জারের মূল্য ছিল সাড়ে ৪০০ টাকা। তার দাম উঠেছে সাড়ে ৬০০ টাকা। ৪৫০ গ্রাম ‘প্রাইমা’ দুধের টিনের জার ছিল সাড়ে ৪০০ টাকা। এখন ক্রেতার হাতে পৌঁছাচ্ছে ৬২০ টাকায়। ৪০০ গ্রাম সেরেলাকের দাম ছিল (মানভেদে) আড়াইশ টাকা থেকে ৩০০ টাকা। এখন খুচরা দরে কিনতে হচ্ছে ৪০০ থেকে ৪২৫ টাকায়।

আড়াইশ গ্রাম ডানোর প্যাকেটে বেড়েছে ৩০ টাকা। যা মাস কয়েক আগেও ছিল ৩৬০ টাকা। এখন কিনতে হচ্ছে ৩৯০ টাকায়। পাড়া-মহল্লার দোকানে আরও বেশি। ৩ মাস আগেও নিডো কোম্পানির ৭শ’ গ্রামের জার কেনা গেছে ৫৬০ টাকায়। এখন কিনতে হচ্ছে ৫৪০ টাকায়। বেকারি কর্মচারী কামাল হোসেন বলেন, দুধের বাইরে নুডলস ও বিস্কুটের দামও বেড়ে গেছে। যশোরের স্থানীয় বেকারিগুলো বিস্কুটের কেজিতে বাড়িয়েছে ৫ টাকা। সমিতির নেতারা দ্রুতই বৈঠক করে নতুন দাম নির্ধারণ করবেন। সিদ্দিক বেকারির একজন কর্মচারী জানান, দাম বৃদ্ধির কারণে বেচাকেনা কমে গেছে। ক্রেতারা আসছেন, দাম শুনে মুখ কালো করে খালি হাতে ফিরে যাচ্ছেন।

বড়বাজারের মা কালি ভান্ডারের মালিক মধুসূদন পাল জানান, আড়াইশ গ্রাম থেকে শুরু করে ৩৫০ গ্রাম বিস্কুটের প্যাকেটে ১০ থেকে ১৫ টাকা বাড়ানো হয়েছে। নারাজ ভ্যারাইটিস দোকানের মালিক বলেন, কোম্পানি দু’দিন পরপর রেট বাড়াচ্ছে। কিছু ডিলার মজুত পণ্যের গায়ের রেট ঘষামাজা করে তুলে ফেলছেন। সেখানে বসানো হচ্ছে নতুন রেট। এনিয়ে কথা বললে অর্ডার নেয় না। ক্রেতার কথা চিন্তা করে নিরবে মেনে নিচ্ছি।
খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের দাবি কোম্পানিগুলো বাজারে সরবরাহ কমিয়ে দাম বাড়িয়ে দিচ্ছে। ক’দিন আগেও ৪ প্যাকেট ম্যাগি নুডল’স’র খুচরা দাম ছিল ৬০ টাকা। এখন তা বিক্রি করতে হচ্ছে ৭৫ টাকায়। এভাবে সব নুডলস’র দাম আকাশ ছুঁয়েছে-বলেন ব্যবসায়ী সমির দাস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...