পাইকগাছায় ভবনের অভাবে শিশু শিক্ষা ব্যহত

পাইকগাছায় ভবনের অভাবে শিশু শিক্ষা ব্যহত

পাইকগাছা (পৌর) প্রতিনিধি
পাইকগাছা উপজেলার লতা ইউনিয়নর ছয় গ্রামের শিশুদের শিক্ষা ব্যবস্থার জন্য মাত্র দুটি প্রাথমিক বিদ্যালয় আছে। হাড়িয়া গ্রাম থেকে একটির দুরত্ব রয়েছে ৩ কিলোমিটার অন্যটির ২ কিলোমিটার। যার কারণে শিশুরা দীর্ঘ পথ পাড়ি দিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যেতে পারেনা। শিবসা নদীর উত্তর পাড়ে অবস্থিত হাড়িয়া গ্রামের চার শিক্ষিত যুবক শতাধিক ছাত্র-ছাত্রী নিয়ে গড়ে তোলেন একটি শিক্ষা প্রতিষ্ঠান।

২০১৮ সালের ১৬ ডিসেম্বর শেফালী স্মৃতি বিদ্যা নিকেতন নামে প্রতিষ্ঠান গড়ে তোলেন। নিজেদের পকেটের টাকা খরচ করে পাঠশালাটি মাটির দেয়াল ও টিনের ছাউনি দিয়ে তৈরি। অর্থ অভাবে প্রতিষ্ঠানটি পাঁকাকরণ করা সম্ভব হয়নি।

প্রতিষ্ঠানে কর্মরত ও প্রতিষ্ঠতা গৌরহরি রায় প্রিতম বলেন, তিল তিল করে চার বছর ধরে এ প্রতিষ্ঠানটি গড়ে তুলেছি এবং অর্থের অভাবে ভাঙ্গা ঘরে শিক্ষার গুণগত মান রক্ষা করা খুব কঠিন হয়ে পড়েছে। আমাদের উদ্যেশ্য ছিল এ অবহেলিত এলাকার শিশুদের সুশিক্ষায় শিক্ষিত করা। এ এলাকা থেকে প্রাথমিক বিদ্যালয় প্রায় ৩ কিলোমিটার দুরে হওয়া ও যোগাযোগ ব্যবন্থা ও রাস্থা ঘাট কর্দমাক্ত থাকায় অভিভাবকরা তাদের বাচ্চাদের নিয়ে স্কুলে যাওয়া কঠিন হয়ে পড়ে। শিশুদের সুশিক্ষিত করার লক্ষ্যে তিনি সরকারের কাছে একটি আধুনিক ভবণের দাবি জানান।

ওই পাঠশালার শিক্ষক নিত্যানন্দ রায়, শিক্ষক নয়ন রায় ও অমিত রায় জানান, হাড়িয়া, ধলায়, সচিয়ারবন্ধ, পুতলাখালীসহ ৬ গ্রামের দুটি প্রাথমিক বিদ্যালয় আছে। একারণে আমরা কয়েক বন্ধু মিলে ৪ বছর ধরে নিজেদের অর্থায়নে শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে শিক্ষা দান করে আসছি। বর্তমানে পাঠশালাটি একটি কক্ষ নিয়ে শতাধিক ছেলে মেয়েদের পাঠদান করানো খুব কঠিন হয়ে পড়েছে। উপজেলাসহ শিক্ষা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট একটাই দাবি জানাচ্ছি একটি আধুনিক শিক্ষা সহায়ক ভবণ নির্মাণের জন্য।

উপজেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা বিদ্যুৎ রঞ্জন সাহা বলেন, এটি একটি বেসরকারি প্রতিষ্ঠান। এখানে সরকারিভাবে প্রতিষ্ঠান গড়ার সুযোগ নেই। সেহেতু আমি ভবনের বিষয়ে কোন কিছু বলতে পারছিনে। তবে শিশুদের স্কুলমুখী করার জন্য ভালো উদ্যোগ।

পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু বরেন, বিষয়টি শুনলাম আগামী মাসে সমন্নয় সভায় উত্থাপন করে পাঠশালাটির উন্নয়ন করার জন্য চেষ্টা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে