রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

শুধুমাত্র বিশ্বকাপ নয়, দীর্ঘমেয়াদি চিন্তা করে দল : হাসানুজ্জামান ঝড়ু

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য ১৫ সদস্যর দল ষোঘণা করা হয়েছে। ইতোমধ্যে দল নিয়ে যে যার মত করে কাঁটাছেড়া শুরু করেছে। আমি আমার মতমত দেয়ার আগে বাংলাদেশের সর্বশেষ কয়েকটি টি-২০ ম্যাচ নিয়ে কথা বলতে চাই। জিম্বাবুয়ে সিরিজ, এশিয়াকাপের ম্যাচ গুলো বিশ্লেষণ করলে দেখা যায় আমরা গুরুত্বপূর্ণ সময়ে ম্যাচের মোমেনটাম হারিয়ে রেজাল্ট করতে পারিনি। হয়তো কখনো বোলিং বা কখনো ব্যাটিংয়ে ফিনিংশিং করতে পারেনি। মূলত মর্ডান ও সায়েন্টিফিক ক্রিকেট ক্লোজ ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।

তাই টি-২০ রেজাল্টের জন্য পজিটিভ ইমপ্যাক্ট খেলোয়াড় দলে দরকার। আর তাই সেই বাস্তবতার নিরিখেই বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। এছাড়া শুধুমাত্র আগামী বিশ্বকাপের কথা ভেবে দল দেয়া হয়নি। দল ঘোষণার ক্ষেত্রে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচক প্যানেল দীর্ঘমেয়াদি চিন্তা করেছে।

তবে দলে মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ খেলোয়াড়ের দরকার ছিল। রিয়াদ বেশিরভাগ সময় ৫ থেকে ৭ নম্বরে ব্যাট করে। এই সকল ব্যাটারদের বেশির ভাগ সময় ১৫-২০ ওভারের মধ্যে ব্যাটে নামতে হয়। এটাকে টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ এর মোস্ট অব দা টাইম বলা হয়। রিয়াদকে এই গুরুত্বপূর্ণ সময় ব্যাটিং করতে হয়। এই সময়ে যে ধরনের ব্যাটিং টিম ম্যানেজমেন্ট চাচ্ছে, সেই ব্যাটিং চাহিদা রিয়াদ বর্তমানে পূরন করতে পারছে না। আর এর কারণে তাকে দলে নেয়া হয়নি। তবে তার অভিজ্ঞতা দল মিস করবে।

এশিয়া কাপের সময় আমাদের লিটন, সোহান ও রাব্বি ইনজুরিতে ছিল। এরা টি-২০ দলের অটোমেটিক চয়েজ ছিল। এরা ফেরায় পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়রা দল থেকে বাদ পড়েছে। তবে নাজমুল হোসেন শান্তকে দলে রাখা হয়েছে মূলত বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের মতামতকে প্রাধান্য দিয়ে। শ্রীরাম শান্ত’র পুরাতন কিছু ফুটেজ দেখেছে। তার বিভিন্ন খেলার ভিডিও অ্যানালাইসিস করেছে। এসব দেখে তাকে টি-২০ দলের ইমপ্যাক্ট খেলোয়াড় হতে পারে বলে মনে করেছে। তাই তাকে বিকল্প ওপেনার হিসেবে দলে নেয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

কোটচাঁদপুরে সক্রিয় অপরাধী ও প্রতারক চক্র

কামাল হাওলাদার, কোটচাঁদপুর : ঝিনাইদহের কোটচাঁদপুরে দিনে দুপুরে চুরি ছিনতাইসহ প্রতারক চক্রের প্রতারণার মাত্রা বেড়ে...

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...