Wednesday, May 25, 2022

শ্যামনগরে অবৈধ প্রাইভেট ক্লিনিকের ছড়াছড়ি

এস এম মিজানুর রহমান, শ্যামনগর (সাতক্ষীরা): সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় বেসরকারি পর্যায়ে স্থাপিত ক্লিনিক, ডেন্টাল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরি নিয়ন্ত্রণহীনভাবে চলছে। প্রতিনিয়ত সাধারণ মানুষকে জিম্মি করে আদায় করছে হাজার হাজার টাকা। স্বাস্থ্য খাতে এসব লাগামহীন দুর্নীতি ও অনিয়ম চললেও যেন দেখার কেউ নেই।

মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য-চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার নামে গ্রামে-গঞ্জে, হাট-বাজারে এবং শহরের অলিগলি, পাড়া-মহল্লায় ব্যাঙের ছাতার মতো ছোট-বড় অসংখ্য প্রতিষ্ঠান গজিয়ে উঠছে। এর অধিকাংশই অবৈধ এবং লাইসেন্স না থাকলেও প্রশাসনের পক্ষ থেকে নেয়া হচ্ছে না তেমন কোনো পদক্ষেপ। শ্যামনগর উপজেলায় ক্লিনিক, ডেন্টাল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরি রয়েছে ৩৫টি। এর মধ্যে ৫-৬টি ক্লিনিকের ২০১৯-২০ অর্থ বছরের জন্য অনুমোদন থাকলেও বাকিগুলোর কোন অনুমোদন নেই বলে শ্যামনগর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান। গত কয়েক বছরে বিপুল সংখ্যক ক্লিনিক ও ডেন্টাল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরি স্থাপিত হলেও এগুলো সুষ্ঠুভাবে পরিচালনা ও নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেই। কয়েক দশক পূর্বের মেডিকেল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ল্যাবরেটরিজ রেগুলেশন অর্ডিন্যান্স ১৯৮২ এর ভিত্তিতে এসব প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে জাতীয় স্বাস্থ্য নীতি ২০১১ পাস করা হয়। ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরি স্থাপন করতে হলে ট্রেড লাইসেন্স, ভ্যাট, ইনকাম ট্যাক্স (টিআইএন) ছাড়পত্র, প্রতিষ্ঠানের শয্যাসংখ্যা অনুসারে প্রকার, বর্গফুট অনুসারে প্রতিষ্ঠানের পরিমাণ, ইনডোর, আউটডোর ও ভৌত সুবিধাদি, জারুরি বিভাগ, ওটি, ওয়াশরুম, লেবার রুম, অপেক্ষাকক্ষ, অফিস কক্ষ, প্রশন্ত সিঁড়ি, জেনারেটর, পোস্ট অপারেটিভ রুম, ইন্সট্রুমেন্ট রুম, অভ্যর্থনা কক্ষ, স্ট্যাবিলাইজার, চেঞ্জিং রুম, নার্সদের ডিউটি কক্ষ, অস্ত্রোপচার কক্ষের সুবিধা (শীতাতপ নিয়ন্ত্রিত), ওটি টেবিল, সাকার মেশিন, জরুরি ওষুধের ট্রে, অক্সিজেন, ওটি লাইট, অ্যানেসথেসিয়া মেশিন, ডায়াথার্মি মেশিন, রানিং ওয়াটার, আইপিএস, যন্ত্রপাতির পূর্ণাঙ্গ তালিকা, সর্বক্ষণিক ডাক্তার-নার্সসহ সংশ্লিষ্টদের নাম-ঠিকানা, যোগ্যতার সনদপত্র, নিয়োগপত্র, জরুরি অত্যাবশ্যকীয় যন্ত্রপাতি ও ওষুধ, বর্জ্য ব্যবস্থাপনা ও অ্যাম্বুলেন্স থাকতে হবে। এ ছাড়া প্রতিটি ক্লিনিকে সার্বক্ষনিক একজন করে এমবিবিএস ডাক্তার ও তিনজন করে ডিপ্লমা নার্স থাকতে হবে। অথচ দুএকটি বাদে কোনটিতেই এসবের বালাই নেই। প্যাথলজিক্যাল ল্যাবরেটরি স্থাপনের জন্য একইভাবে নির্ধারিত নিয়মাবলী পালন করা অত্যাবশ্যক। এসব বিষয় নিশ্চিত করে বেসরকারি পর্যায়ে পরিচালিত এসব ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরিগুলোর জবাবদিহিতা, মাননিয়ন্ত্রণ ও জনগণের ব্যয়সীমার মধ্যে চিকিৎসাসেবা নিশ্চিতকরণই হবে বেসরকারি চিকিৎসাসেবা প্রদানের মূল উদ্দেশ্য। একই ডাক্তারের নাম ব্যবহার করা হচ্ছে অনেকগুলো ক্লিনিকে।

সাতক্ষীরার সিভিল সার্জন সাফায়েত হোসেন স্বাস্থ্য পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের অনেকগুলোতে অনিয়ম হচ্ছে বলে স্বীকার করেন। তিনি জানান, জেলার যে সব ক্লিনিক ও ডেন্টাল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরি অবৈধ সেগুলোর তালিকা করে কয়েক বার জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। কিন্তু আজ পর্যন্ত জেলা প্রশাসনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এসব ক্লিনিক যখন খোলা হয় তখন এর মান যাচাই করা হয়। সে সময় মান ঠিক থাকলেও পরে মান নিম্নগামী হতে থাকে। যেসব ক্লিনিকে সর্বক্ষণিক ডাক্তার বা নার্স থাকে না সেগুলো আবার কীসের ক্লিনিক ? সেগুলো বন্ধ করে দেয়া উচিত। তবে বন্ধ করার ক্ষমতা আমাদের হাতে না, প্রশাসনের হাতে।

শ্যামনগর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জিয়াউর রহমান বলেন, যেসব ক্লিনিকে অনিয়ম রয়েছে তার বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চুকনগর গণহত্যা জেনোসাইড হিসাবে জাতিসংঘের স্বীকৃতি চাই

কাজী বর্ণ উত্তম: চলুন ফিরে যাই সেই ১৯৭১ সালে। চারিদিকে অন্ধকার অনিশ্চয়তা, নিজের বসত...

যশোরে দিবালোকে ব্যবসায়ীর আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের মুজিব সড়কে দুই নম্বর আইনজীবী ভবনের সামনে গতকাল দুপুর পৌনে...

মিথিলার প্রেমে পড়ার ‘গুঞ্জন’!

বিনোদন ডেস্ক: গায়ক ও অভিনেতা তাহসান খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর একসঙ্গে কাজ করতে...

খুলনায় ধর্ষণ মামলা আসামি ২ দিনের রিমান্ডে

খুলনা ব্যুরো: খুলনার বটিয়াঘাটায় নারীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার বাবুল আলীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে...

যুদ্ধাপরাধী আমজাজ হোসেন মোল্লার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তদন্ত কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আইসিটি বিডি কেস নং - ১০/২০১৮ সংক্রান্তে যশোর জেলার...

যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ভারতীয় কিশোরসহ নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে যশোরের কেশবপুরে মামা বাড়িতে বেড়াতে আসার সময় ট্রাক চাপায় এক...