বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

শ্যামনগরে ইটভাটার কারণে হুমকির মুখে পরিবেশ

এস এম মিজানুর রহমান, শ্যামনগর (সাতক্ষীরা): শ্যামনগরে ১৫টির মত ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। ভাটার ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার মানুষ। ঝলসে যাচ্ছে ধানের ক্ষেত। মরে যাচ্ছে গাছপালা ও মৌসুমী ফসল। এ ছাড়া উপজেলায় পরিবেশ আইন লঙ্ঘন করে গড়ে ওঠা একাধিক ইটভাটায় ব্যবহৃত হচ্ছে ফসলি জমির মাটি। এতে প্রতিনিয়ত কমছে ওই এলাকায় আবাদি জমির পরিমাণ ও ফসল।

জনবসতি ও ফসলি জমিতে ইটভাটা স্থাপনে নিষেধাজ্ঞা থাকলেও সব মহলকে ম্যানেজ করেই গড়ে তোলা হচ্ছে একের পর এক ইটভাটা। পরিবেশ বান্ধব বলা হলেও আড়ালে গাছ কেটে পোড়ানো হচ্ছে ওই সব ভাটায়। হাটছালা গ্রামের সুধীর বলেন, ২ বিঘা জমিতে সবজি চাষ করেছি এই সবজি বিক্রি করে আমার সারা বছরের খোরাকী জোগাড় করতে হয় অথচ ইটভাটার কারণে সবজি সব মরে গেছে। কিভাবে সারা বছর পরিবার পরিজন নিয়ে চলব তাই মহা চিন্তায়।

ইট ভাটার ধোঁয়ার কারণে রাতে মানুষ ঘুমাতে পারে না। বাচ্চারা শ্বাসকষ্টসহ নানা অসুখে পড়ছে। সেই সঙ্গে, এলাকায় গাছপালা, ফসলি জমিজমা থেকে শুরু করে সব জিনিসের ক্ষতি হচ্ছে।

উপজেলার রামজীবনপুর ঘুরে দেখা যায়, ইট ভাটার কারণে গত ১০ বছরের বেশি সময় থেকে ওই এলাকায় কমেছে ফসলি জমি এবং ফসলের উৎপাদন। ইটভাটার ধোঁয়ায় ফসল নষ্ট হয়ে যাচ্ছে। এছাড়া ধোঁয়ায় লোকজন শ্বাসকষ্টসহ বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছে। রামজীবনপুর দাখিল মাদ্রাসা সংলগ্ন রয়েছে ৩টি ইট ভাটা। মাদ্রাসায় ক্লাস চলাকালে ইট পোড়ানোর ফলে ছাত্ররা শ্রেণি কক্ষে বসতে সমস্যা সৃষ্টি হচ্ছে।

মাদ্রাসার ৯ম শ্রেণির ছাত্র নাইম জানায়, শ্রেণি কক্ষে পাঠ গ্রহণের সময় যখন ইট পোড়ানো হয় তখন ধোঁয়ায় দম বন্ধ হওয়ার উপক্রম হয়।

উপজেলার খানপুর গ্রামের আশরাফ হোসেন বলেন, ইট ভাটার কারণে আমাদের ইরি বোরো ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। বিষয়টি ভাটা মালিকসহ বিভিন্ন দফতরে অভিযোগ করা হলেও কাজের কাজ কিছুই হয় না।

শ্যামনগর উপজেলার নির্বাহী অফিসার আকতার হোসেন জানান, ইট ভাটার ধোঁয়ার কারণে পরিবেশ ও ফসলসহ লোকজনের ক্ষতি হলে বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এটা গুরত্বের সঙ্গে দেখার জন্য আমি সংশ্লিষ্ট কর্মকর্তাকে প্রয়োজনীয় নির্দেশনা দেবো। অবৈধ ইটভাটা বন্ধে কার্যক্রম অব্যাহত আছে। ইটভাটার জন্য ফসলি জমির মাটি কাটা হচ্ছে, এই বিষয়গুলো আমাদের নজরে এসেছে। এসবের বিরদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার কথা জানান উপজেলা নির্বাহী অফিসার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’, সতর্ক সংকেত বাড়ল

কল্যাণ ডেস্ক :  বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মানদৌস’-এ পরিণত হয়েছে। দেশের চারটি সমুদ্রবন্দরে ১...

বিএনপি লাঠি দিয়ে মারতে আসলে লাঠি দিয়েই জবাব : প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক :  কথায় কথায় বিদেশিদের কাছে ধর্ণা দিয়ে লাভ হবে না। বিএনপি লাঠি দিয়ে...

একাদশে ভর্তি শুরু, জেনে নিন ভর্তি ফি-আবেদন পদ্ধতিসহ সব তথ্য

কল্যাণ ডেস্ক :  একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন শুরু হচ্ছে আজ (৮ ডিসেম্বর, বৃহস্পতিবার)।...

আইসিসি র‍্যাংকিংয়ে তিন বাংলাদেশির আধিপত্য

ক্রীড়া ডেস্ক :  ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই...

অবরুদ্ধ বিএনপি কার্যালয়, থমথমে নয়াপল্টন

কল্যাণ ডেস্ক : ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক উত্তাপ বাড়ছে। এর...

কাল থেকে শুরু বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল

ক্রীড়া ডেস্ক :  মরুর বুকে বিশ্বকাপের আয়জোন প্রথমবারের মতো। কাতারের মাটিতে বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ...