রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

শ্যামনগরে বাঁধে ফাটল, আতঙ্কে এলাকাবাসী

এস এম মিজানুর রহমান, শ্যামনগর :

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের দাতিনাখালীতে বেড়িবাঁধে ফাটল দেখা দিয়েছে। সম্প্রতি সৃষ্ট নিম্নচাপের কারণে চুনা নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় এ ফাটল দেখা দেয়। হঠাৎ করে বেড়িবাঁধ ফাটলের কবলে পড়ায় চরম আতঙ্কের মধ্যে রয়েছে এলাকাবাসী।

স্থানীয়রা জানায়, নিম্নচাপের কারণে চুনা নদীর জোয়ারের আঘাতে দুই দিনে অন্তত ৬০ ফুট বেড়িবাঁধের ব্যাপক ক্ষতি হয়। এছাড়াও স্বাভাবিকের চেয়ে দুই থেকে তিন ফুট জোয়ারের উচ্চতা বৃদ্ধি পাওয়ায় বেড়িবাঁধের বাইরে ইউনিয়নের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। চরম আতঙ্কের মধ্যে আছেন স্থানীয় বাসিন্দারা। এখনই বেড়িবাঁধ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে যেকোনো মুহূর্তে বাঁধ ভেঙে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে ফসলি জমি, মাছের ঘের, কাঁকড়ার প্রকল্পসহ মানুষের অর্থনৈতিক ব্যাপক ক্ষতি হবে।

স্থানীয় আব্দুল করিম তুফান বলেন, আমার বাড়ির সামনের বেড়িবাঁধটি খুবই ঝুঁকিপূর্ণ। বিগত আইলা, আমফান, ফনি, বুলবুলে এখানে কম বেশি ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলে এই স্থানটি ভেঙে প্লাবিত হয়। স্থানীয়দের স্বেচ্ছাশ্রমে বাঁধটি নির্মাণ হলেও চোখে পড়ার মতো কোনো কাজ করেনি পানি উন্নয়ন বোর্ড।

তিনি আরো জানান, সোমবার বিকাল সাড়ে পাঁচটায় হঠাৎ ২০ ফুটের মত ভাঙ্গন দেখা দেয়। মঙ্গলবার সেই ভাঙ্গন দাঁড়ায় প্রায় ৬০ ফুট এলাকায়। এখনই মেরামতের উদ্যোগ না নিলে বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হতে পারে এলাকাটি।

এই ওয়ার্ডের ইউপি সদস্য আবিয়ার রহমান জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অতিরিক্ত বৃষ্টির কারণে কেউই এখনো ঘটনাস্থলে আসতে পারেনি।

বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মোল্লা বলেন, দাতিনাখালীর ওই এলাকাটি খুবই ঝুঁকিপূর্ণ। চুনা নদীর স্রোত লোকালয়ের পাশ দিয়ে প্রবাহিত হয়। যার ফলে বেড়িবাঁধের গোড়ার পলিমাটি সরে গিয়ে বেড়িবাঁধ ধসের ঘটনা ঘটেছে মাত্র কয়েক দিন আগে। আবার নতুন একটি জায়গায় একই ঘটনা ঘটেছে সোমবার। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতা ও স্থানীয়দের পরামর্শে মেরামত করা হবে ভঙ্গুর এই বাঁধটি।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী সাজ্জাদুল হক জানান, আমরা ইতিমধ্যে জায়গাটি পরিদর্শন করেছি এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। যেহেতু ভাঙ্গনটি অল্প পরিমাণ সেহেতু বৈরি পরিবেশের শিথিলতা আসলেই আমরা কাজ শুরু করব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

মায়ের সন্ধানে পথে পথে ছেলে

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...

কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা

গৌরীঘোনা প্রতিনিধি : যশোরের কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। চুকনগর-সোলঘাতিয়া সড়কের...