শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

কল্যাণ ডেস্ক :

দীর্ঘ আলোচনার পর শ্রীলঙ্কার পার্লামেন্ট নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করল। জয়ী হলেন রনিল বিক্রমাসিংহে। ২২৫ আসনের পার্লামেন্টে ১৩৪ জন সংসদ সদস্যের ভোট পেয়ে জিতলেন রনিল। এর আগে একাধিকবার দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি। অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্বও সামলাচ্ছিলেন তিনি। তবে রনিলকে নিয়ে দেশের জনগণের মধ্যে অসন্তোষ আছে। ফলে বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এরপরেও শ্রীলঙ্কার অচলাবস্থা অব্যাহত থাকতে পারে।

গত প্রায় ছয়মাস ধরে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। দেশের সরকারের বিরুদ্ধে রাজপথে লাগাতার আন্দোলন চালিয়ে গেছেন দেশের জনগণ। তারই জেরে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন পদত্যাগী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষে। পদত্যাগ করতে বাধ্য হয়েছেন গোতাবায়ার ভাই তথা দেশের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে। প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে নিয়েছিল জনসাধারণ। তারপরেই নতুন নির্বাচনের সিদ্ধান্ত হয়। বুধবারই পার্লামেন্টে ভোটাভুটি হয়।

নির্বাচনের আগে টুইট করে বিরোধী দলনেতা ভারতের কাছে বিশেষ সাহায্য চেয়েছেন। টুইটে তিনি লিখেছেন, শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট যে-ই হোক না কেন, ভারতের সমস্ত রাজনৈতিক দল যেন তাকে সমর্থন করে এবং শ্রীলঙ্কার পাশে দাঁড়ায়।

প্রেসিডেন্ট নির্বাচনে মূলত তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। দেশের সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেছেন তিনি। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য, জনগণের একটি বড় অংশ মনে করে, সাবেক সরকারের ঘনিষ্ঠ বিক্রমাসিংহে।

বিক্রমাসিংহের সঙ্গে টক্কর দিয়েছেন সাবেক শিক্ষামন্ত্রী আলাহাপ্পেরুমা। জনগণ এবং বিরোধীদের একটি বড় অংশ তার সঙ্গে আছে। গত সপ্তাহে তিনি সকলকে নিয়ে সরকার তৈরির আবেদন জানিয়েছিলেন।

প্রেমাদাসা দৌড়ে তৃতীয় ব্যক্তি ছিলেন। কিন্তু বুধবার তিনি আলাহাপ্পেরুমার প্রতি তার সমর্থন জানান। এনিয়ে টুইটও করেন তিনি। বলেন, সাবেক শিক্ষা এবং গণমাধ্যমের মন্ত্রীকে তিনি সমর্থন করছেন।

ভারতের দক্ষিণের এই দ্বীপরাষ্ট্রে প্রায় দুই কোটি ২০ লাখ মানুষ বসবাস করেন। গত কয়েকমাস ধরে সেখানে জ্বালানি নেই, তীব্র খাদ্য সংকট চলছে। ব্যাংক ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে সাবেক প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: ডিসি

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ উপলক্ষে যশোরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। শুক্রবার...

যশোরে ৮ নারী পেলেন শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার

জ্যেষ্ঠ প্রতিবেদক: শুক্রবার ছিল নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪২ তম জন্মবার্ষিকী ও...

বিয়ে করতে অস্বীকার করায় কলেজছাত্রীর আত্মহত্যার চেষ্টা

নিজস্ব প্রতিবেদক: শারীরিক সম্পর্কের পর বিয়ে করতে অস্বীকার করায় এক কলেজছাত্রী হারপিক পানে আত্মহত্যার...

যশোরে চাকরির প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাত, একজন আটক

নিজস্ব প্রতিবেদক: চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে কোতোয়ালি থানায় মামলা হয়েছে।...

ইসলামী ধারার তিনটি ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছে যশোরের গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদক: যশোরের গ্রাহকরা ইসলামী ধারার তিনটি ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছে। নানা অনিয়মের...

বিনাখরচে পাঠকের বাড়িতে পৌঁছে যাবে বই

নিজস্ব প্রতিবেদক: বই পড়ায় উদ্বুদ্ধ করতে যশোরে ‘সপ্তাহে একটি বই পড়ি’ সংগঠন পাঠকের হাতে...