Saturday, July 2, 2022

সন্ত্রাসী আফজাল খুন ও কাউন্সিলর বাবুল হত্যাচেষ্টা
থমথমে নাজির শংকরপুর

লাবুয়াল হক রিপন: যশোর শহরের নাজির শংকরপুরে সন্ত্রাসী আফজাল খুন এবং পৌর কাউন্সিলর আসাদুজ্জামান বাবুল হত্যাচেষ্টার ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। ২৪ ঘণ্টার মধ্যে এ দুটি ঘটনা ঘটায় আতংকিত হয়ে পড়েছেন এলাকাবাসী। এর জের ধরে আর কোন অপ্রীতিকর ঘটনা ঘটে কিনা তা নিয়েও উদ্বেগে রয়েছেন এলাকায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই এলাকায় পুলিশের টহল জোরদার রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত হত্যা ও হত্যাচেষ্টা ঘটনায় মামলা হয়নি। জড়িতদের কাউকে আটকও করতে পারেনি পুলিশ।

গত ২৯ মে রাত ৮টার দিকে শহরের নাজির শংকরপুর চাতালের মোড়ের পাশেই সন্ত্রাসীদের ছুরিকাঘাতে খুন হন এক ডজন মামলার আসামি আফজাল হোসেন। পরদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার জানাজা ও দাফন শেষে ফিরে আসার পথে নাজির শংকরপুর জিরো পয়েন্ট মোড়ে সন্ত্রাসী হামলার শিকার হন স্থানীয় ৯ নম্বর ওয়ার্ড পৌর কাউন্সিলর আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আসাদুজ্জামান বাবুল।

অভিযোগ রয়েছে নিহত আফজালের সহযোগী একই এলাকার জাহাঙ্গীরের ছেলে সাকিব নামে আরেক সন্ত্রাসী জিরো পয়েন্ট মোড়ে কুড়াল দিয়ে মাথার পিছনে আঘাত করে কাউন্সিলর বাবুলকে। সাথে সাথে একটি রিক্সায় করে তাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেয়া হয়। তার মাথায় ১২টি সেলাই দেয়া হয়েছে। অবস্থা আশংকাজনক হওয়ায় রাতেই তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করা হয়। বর্তমানে তিনি ঢাকার নিউরো সাইন্স হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

স্থানীয়রা জানিয়েছেন, ২০১৪ সালের ২০ অক্টোবর বকচর জোড়া মন্দির এলাকায় সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে খুন হন হাফেজ তরিকুল ইসলাম। তরিকুল হত্যার সাথে জড়িত অনেকেই ধরাছোঁয়ার বাইরে রয়েছেন। তারাই দীর্ঘদিন এলাকা দাঁপিয়ে বেড়াচ্ছেন।

এরপর গত বছরের ১৭ ডিসেম্বর সন্ধ্যায় বকচর কবরস্থান এলাকায় কিশোর সন্ত্রাসীদের ছুরিকাঘাতে খুন হন রাকিবুল ইসলাম। রাকিব খুনে আফজাল হোসেন জড়িত ছিল বলে এলাকায় প্রচার রয়েছে। রাকিব খুনের মামলার এজাহারে আফজালের নাম দেন নিহতের স্বজনরা। কিন্তু কোতোয়ালি মডেল থানা পুলিশের তৎকালীন পরিদর্শক (তদন্ত) শেখ তাসমিম আলমের ধমকে বাদী এজাহার থেকে শেষ পর্যন্ত আফজালের নাম বাদ দিতে বাধ্য হন বলে স্থানীয়রা জানিয়েছেন। আফজাল হোসেন এভাবে একের পর এক হত্যাসহ ডজন খানেক মামলার আসামি হন। বছর খানেক আগে আফজাল হোসেন ও তার সহযোগীরা ট্যারা সুজনকে কুপিয়ে হত্যাচেষ্টা করে। ওই সময় কাউন্সিলর অ্যাডভোকেট আসাদুজ্জামান বাবুল ট্যারা সুজনের চিকিৎসায় সহযোগিতা করেন। এতে করে সন্ত্রাসী ট্যারা সুজনকে কাউন্সিলর বাবুল শেল্টার দিচ্ছেন বলে সন্দেহ করেন আফজাল।

রোববার রাতে আফজাল হোসেন খুন হওয়ার পরে স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে তাকে হাসপাতালে দেখতে এবং জানাজা ও দাফনে অংশ নেন কাউন্সিলর বাবুল। কিন্তু আফজালের সহযোগিরা পুরনো রাগ পুষে রাখেন এবং খুনের প্রতিশোধ নিতে বাবুলের উপর হামলা করেন। এদিকে এই দু’টি ঘটনায় এখন পর্যন্ত কোন অপরাধীকে পুলিশ আটক করতে পারেনি। নাজির শংকরপুর এলাকায় এভাবে একের পর এক অপরাধ ঘটে যাওয়ায় চরম আতংক ও উদ্বেগ উৎকণ্ঠা বিরাজ করছে।

এ ব্যাপারে যশোর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আজিজুল ইসলাম বলেছেন, আফজাল হোসেনকে হত্যা এবং কাউন্সিলর আসাদুজ্জামান বাবুলের হত্যা চেষ্টাকারীদের আটক ও শাস্তি নিশ্চিত করতে হবে।

জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এবং যশোর পৌর ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল আলম মিন্টু বলেন, আমি (মিন্টু) নিজেই আতংকের মধ্যে আছি। ইতিপূর্বে রাকিব হত্যার সাথে জড়িত থাকা আফজাল হোসেনকে আসামি দিয়ে এজাহার লিখে থানায় গিয়েছিল তার পরিবার। কিন্তু তৎকালীন কোতোয়ালি পুলিশের পরিদর্শক (তদন্ত) শেখ তাসমিম আলম রাকিবের পরিবারকে ধমক দিয়ে এজাহার থেকে আফজালের নাম কেটে দিয়েছিলেন। এলাকায় একটা ঘটনার সাথে অন্যটার সংশ্লিষ্টতা রয়েছে। ইতিপূর্বের ঘটনাগুলো যদি সঠিকভাবে তদন্ত করে প্রকৃত অপরাধীদের শাস্তির আওতায় আনা হতো তাহলে আজ এ রকম পরিস্থিতি নাও হতে পারতো।

যশোর জেলা পুলিশের মুখপাত্র পুলিশ পরিদর্শক রূপন কুমার সরকার বলেছেন, ওই দু’টি ঘটনায় অপরাধীদের আটকের জন্য পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

অন্যদিকে বাবুলের হত্যাচেষ্টাকারীদের দ্রুত গ্রেফতার দাবি জানিয়েছেন যশোর পৌরসভার পক্ষে মেয়র হায়দার গণি খান পলাশসহ কাউন্সিলররা। বিবৃতি দিয়েছেন, জেলা আইনজীবী সমিতির পক্ষে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহানুর আলম শাহীন ও বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের পক্ষে যশোর জেলা সভাপতি বিএম কামাল আহম্মেদ ও সাধারণ সম্পাদক মো. হান্নান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

কেন বিয়ে করেননি, জানালেন সুস্মিতা

বিনোদন ডেস্ক: কেন বিয়ে করেননি সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন; এমন প্রশ্ন...

করোনায় নতুন শনাক্ত ১৮৯৭, মৃত্যু ৫ জনের

কল্যাণ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল...

বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে, তা সত্যিই প্রশংসনীয়

কল্যাণ ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে...

যশোরের কেশবপুরে নরসুন্দর যুবককে কুপিয়ে হত্যা

কেশবপুর প্রতিনিধি : জেলার কেশবপুর উপজেলায় নরসুন্দর এক যুবকের গলা ও পেট কেটে হত্যা করেছে...

হতদরিদ্রদের চালের দামও বাড়ল ৫ টাকা

ঢাকা অফিস: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র মানুষের কাছে বিক্রি করা চালের...

নির্দলীয় সরকার নিয়ে উত্তপ্ত সংসদ

ঢাকা অফিস: বৃহস্পতিবার সংসদে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিরোধী দলের সংসদ সদস্যরা...