Wednesday, May 18, 2022

সর্বোচ্চ সংক্রমণ চীনে

ডেস্ক রিপোর্ট: রোববার দেশটির সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, এক কোটি ৩০ লাখ মানুষের শহর জিয়ানে স্থানীয়ভাবে ছড়িয়ে পড়া করোনায় শনিবার ১৫৫ জন আক্রান্ত হয়েছেন; যা আগের দিনের তুলনায় ৭৫ জন বেশি। করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শহরটিতে চার দিনের লকডাউন জারি করা হয়েছে।

এর ফলে দেশটিতে ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫৮ জনের; যা গত বছরের শুরুর দিকে ছড়িয়ে পড়া প্রাদুর্ভাবের লাগাম টানার পর একদিনে সর্বোচ্চ।

গত ৯ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত জিয়ানে উপসর্গজনিত স্থানীয় সংক্রমণ শনাক্ত হয়েছে অন্তত ৪৮৫ জনের। দেশটিতে করোনা প্রাদুর্ভাবের নতুন হটস্পট হয়ে ওঠা এই শহরে বেইজিংয়ের নীতির সঙ্গে মিল রেখে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

রোববার জিয়ানের সরকারি কর্মকর্তা হি ওয়েনকুয়ান এক সংবাদ সম্মেলনে বলেছেন, তিন দফায় গণহারে করোনা পরীক্ষার মাধ্যমে দ্রুততম সময়ে সংক্রমণ শনাক্ত করেছে জিয়ান। সংক্রমণের এই উচ্চ হার আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন তিনি।

বিদেশ ফেরতদের সংক্রমণসহ চীনের মূল ভূখণ্ডে শনিবার ২০৬ জনের করোনা শনাক্ত হয়েছে; যা তার আগের দিনের তুলনায় ১৪০ জন বেশি। তবে দেশটিতে এই ভাইরাসে নতুন করে কারও প্রাণহানি ঘটেনি।

করোনাভাইরাস মহামারিতে দেশটিতে এখন পর্যন্ত ৪ হাজার ৬৩৬ জন মারা গেছেন। এছাড়া শনিবার পর্যন্ত দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ১ হাজার ৭৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাস।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় একই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। -রয়টার্স

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...