Sunday, May 22, 2022

সহিংসতার খবর জানে না যশোর নির্বাচন অফিস

বিদ্রোহী ও স্বতন্ত্রদের নির্বাচনী অফিস ভাঙচুর
#পোস্টার ছিড়ে তছনছ

সুনীল ঘোষ: যশোর আওয়ামী লীগে গ্রুপিংয়ের রাজনীতি প্রকাশ্যরূপ নিয়েছে। যার উত্তাপ ছড়িয়েছে ইউপি নির্বাচনের মাঠেও। প্রথমদিকে প্রতিপক্ষ প্রার্থীর প্রচার মাইক ও গাড়ি ভাঙচুর, হামলা, মারধর ও হুমকি-ধামকির অভিযোগ পাওয়া যাচ্ছিল। আশ্চর্যজনক বিষয় হলো যশোর জেলা নির্বাচন অফিস এসবের কিছুই জানে না।

গত কয়েকদিন দাগী চিহ্নিত সন্ত্রাসী, মাদক কারবারী ও পেশাদার খুনিচক্রের সশস্ত্র মহড়ায় বিদ্রোহীসহ স্বতন্ত্র প্রার্থীরা অবরুদ্ধ হয়ে আছেন। এরই মধ্যে রোববার রাতে সদরের ১৫টির মধ্যে ১২টি ইউনিয়নেই একযোগে পোস্টার ছেড়া ও নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়েছে। গতকাল সোমবার এসব ইউনিয়নে বিদ্রোহী ও বিএনপির স্বতন্ত্র প্রার্থীদের ভাঙা অফিস ও ছেড়া পোস্টারের স্তুপ দেখা যায়। স্থানীয় এক জনপ্রতিনিধির নির্দেশে দলটির একাংশের কর্মী-সমর্থকরা এই তান্ডব চালিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রার্থীদের অনেকে রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়ে প্রতিকার চেয়েছেন। কেউ আবার সভা-সমাবেশে নির্দেশদাতার নাম প্রকাশ করেছেন। প্রশ্ন তুলেছেন আইন-শৃঙ্খলা বাহিনীর ভুমিকা নিয়েও। তবে পুলিশ কাউকেই আটক করেনি। রাজনীতি সচেতন মহলের দাবি প্রশাসনের ভুমিকা প্রশ্নবিদ্ধ।

সোমবার সকালে অভিযোগ আসে যশোর সদরের চাঁচড়া, দেয়াড়া, আরবপুর, হৈবতপুর, চুড়ামনকাঠি, কাশিমপুর, ইছালী, কচুয়া, ফতেপুর, নরেন্দ্রপুর ও বসুন্দিয়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী ও বিএনপি’র স্বতন্ত্র প্রার্থীদের পোস্টার ও নির্বাচন অফিস ভেঙে নছনছ করে দেয়া হয়েছে। রোববার দিনগত রাতের কোন এক সময় এই ভাঙচুরের ঘটনা ঘটেছে। ক্ষতিগ্রস্ত কয়েকজন প্রার্থী রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগে জানিয়েছেন ইউনিয়নে কোথাও তাদের নির্বাচনী অফিস রাখা হয়নি। ভেঙে তছনছ করা হয়েছে। মাটিতে মিশিয়ে দেয়া হয়েছে অফিসের চেয়ার-টেবিলসহ সংরক্ষিত পোস্টার ও লিফলেট। ব্যবসা প্রতিষ্ঠানের দেয়াল ও গাছে সাটানো, এমনকি দড়িতে টাঙানো পোস্টারও ছিড়ে স্তুপ করে রাখা হয়েছে।

অভিযোগের প্রেক্ষিতে অধিকাংশ ইউনিয়ন ঘুরে নির্বাচনী অফিস ভাঙচুর ও ছেড়া পোস্টারের স্তুপ জমে থাকার চিত্র দেখা গেছে। এ সময় বেশ কয়েকজন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের সাথে কথা হয়। তারা বলেন, এমন এক সময় এই তান্ডব চালানো হলো, যখন নির্বাচন দরজার কড়া নাড়ছে। এমনিতেই প্রার্থীরা অবরুদ্ধ হয়ে আছেন। হুমকি-ধামকি ও ভাড়াটে মাস্তান-গুন্ডাদের সশস্ত্র মহড়ায় কর্মী-সমর্থকরা প্রাণনাশের আশঙ্কায় ভুগছেন। প্রকাশ্যে প্রচার-প্রচারণা চালাতে পারছেন। নির্বাচন অনুষ্ঠানের দ্বারগোড়ায় এসে এখন নতুন করে অফিস খোলা যেমন সম্ভব না, তেমনি সাধারণ ভোটারের নজরে থাকতে পোস্টার সাটানো ও লিফলেট বিতরণ করাও অসম্ভব।

দেয়াড়া ইউনিয়নের নারাঙ্গালী, আলমনগর, আরবপুর গ্রামে দেখা যায়, নৌকার বিদ্রোহী প্রার্থী ও সাবেক চেয়ারম্যান আনিসুর রহমানের নির্বাচন অফিস ভেঙে মাটিতে মিশিয়ে দেয়া হয়েছে। সামনে তার আনারস প্রতীকের পোস্টারের স্তুপ জমে আছে। আরবপুর ইউনিয়নের বিদ্রোহী প্রার্থী আসাদুজ্জামান খোকনের চশমা প্রতীকের ধর্মতলা ও কদমতলার অফিস তছনছ করা হয়েছে।

অন্যদিকে নরেন্দ্রপুর ইউনিয়নের বিদ্রোহী প্রার্থী রাজু আহমেদ’র আনারস ও জাকির হোসেনের মোটরসাইকেল, ফতেপুর ইউনিয়নের বিদ্রোহী ফাতেমা আনোয়ারের ঘোড়া, চুড়ামনকাঠির বিদ্রোহী আব্দুল মান্নান মুন্নার আনারস, ইছালি ইউনিয়নের আইয়ুব হোসেনের মোটরসাইকেল, হৈবতপুর ইউনিয়নে বিদ্রোহী হরেন বিশ^াসের মোটরসাইকেল ও চাঁচড়া ইউনিয়নের বিদ্রোহী শামীম রেজার আনারস প্রতীকের পোস্টার ছিড়ে পোস্টারের স্তুপ জমিয়েছে অভিযুক্ত শীর্ষ নেতার অনুসারীরা। বাদ পড়েনি বসুন্দিয়া ইউনিয়নও।

বিদ্রোহী ও বিএনপির স্বতন্ত্র প্রার্থীদের অবরুদ্ধ করে রাখার পর তাদের নির্বাচনের অফিস ও পোস্টার ছিড়ে নছনছ করার ঘটনা সাধারণ ভোটারের মধ্যে চরম আতঙ্ক সৃষ্টি করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা আওয়ামী লীগের একটি সূত্র জানায়, যশোরে গ্রুপিংয়ের রাজনীতি দীর্ঘদিনের। ইউপি নির্বাচনকে ঘিরে বিভক্তির বিষয়টি প্রকাশ্যে এসেছে। দলীয় ও বিদ্রোহী প্রার্থীদের নিয়ে দুইপক্ষই খেলছেন। এরফলে সহিংসতা-হানাহানী যেমন বাড়ছে তেমনি দলটির তৃণমূলে ক্ষোভ-বিক্ষোভ দানা বেধে উঠছে। প্রত্যেক ইউনিয়নে দলীয় প্রার্থীর পাশাপাশি একাধিক বিদ্রোহী থাকায় সদরের অনন্ত দুটি ইউনিয়নে ভিন্ন দলের প্রার্থী জিতে যেতে পারে।

এ ব্যাপারে জানতে জেলা নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবীরকে ফোন করা হলে তিনি জানান, বিষয়টি আমার জানা নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছে। আজ রোববার (২২...

যশোরে অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাসেল হোসেন (২৪) নামে এক যুবকের অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ...

কোন শিক্ষা প্রতিষ্ঠানই এভাবে চলতে পারে না

যশোরের মণিরামপুর উপজেলার জোকা কোমলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবিরুজ্জামান বিদ্যালয়ে যান না...

ভোরের ঝড়ে লণ্ডভণ্ড যশোরাঞ্চল

উপড়ে পড়েছে গাছপালা ভেঙে গেছে বাড়িঘর-বিদ্যুতের খুঁটি অশনির আঘাত না কাটতেই কৃষকের ঘরে কালো থাবা শাহারুল...

যশোর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট আরএন রোডের জয় ছিনিয়ে নিল হাসানুর

নিজস্ব প্রতিবেদক: শনিবার সকালে যশোর অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী দমকা হাওয়া শামস্-উল-হুদা...

সুজলপুরে দুই বন্ধুকে মারপিটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: পূর্বশত্রুতার জের ধরে যশোর শহরতলীর সুজলপুরে সাকিব (২৫) ও নাহিদ (২৩) নামে...