মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

সাংস্কৃতিক উৎসবের ৩য় দিনের আলোচনাসভা
মূল্যবোধের অবক্ষয় রোধে তরুণদের সঙ্গে চিন্তা-চেতনার বিনিময় জরুরি 

নিজস্ব প্রতিবেদক: মূল্যবোধের অবক্ষয় রোধ করে সমৃদ্ধ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। নারী পুরুষ সমতা বিধান করে অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। মূল্যবোধের অবক্ষয় রোধ করার ক্ষেত্রে তরুণদের সঙ্গে মতবিনিময় জরুরি। তাদের সঙ্গে চিন্তা-চেতনার বিনিময় মূল্যবোধের অবক্ষয় রোধে সংস্কৃতির ভূমিকাকে আরও গতিশীল করতে হবে। গতকাল জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ৫দিন ব্যাপি জেলা সাংস্কৃতিক উৎসবের তৃতীয় দিনের আলোচনা সভায় আলোচক যশোর সরকারি সিটি কলেজের সহযোগী অধ্যাপক ড. সবুজ শামীম আহসান এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সংস্কৃতির অন্যতম উপাদান মূল্যবোধ। জীবন ও সমাজ ব্যবস্থাকে চালিত করার জন্য যে জীবনবোধ মানুষ বেছে নেয় তাই মূল্যবোধ। মূল্যবোধ শিক্ষার সবচেয়ে বড় ক্ষেত্র পরিবার, কেননা পরিবার থেকেই একটি শিশু ছোটবেলা হতে এই বোধগুলো শিখে থাকে। শিক্ষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক। সংস্কৃতি মানুষের চিন্তা চেতনার জগৎকে প্রসারিত করে মানবিক গুণাবলির সমন্বয় ঘটায়। বিশ্বায়নের যুগে তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের মাধ্যমে সব দেশের সংস্কৃতি সকলের কাছে উন্মুক্ত। আমাদের দেশের নিজস্ব সমৃদ্ধ সংস্কৃতি তরুণ প্রজন্মের কাছে আরও ব্যাপকভাবে তুলে ধরতে হবে। এ জন্য সমন্বিত চিন্তা ও পদক্ষেপ গ্রহণ জরুরি।

এদিন আলোচনার বিষয় ছিলো সোনার মানুষ চাই ও মূল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি। মুজিব জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষ্যে সারাদেশের ন্যায় যশোরেও ৫দিন ব্যাপি সাংস্কৃতিক উৎসব উদযাপন হচ্ছে। তৃতীয় দিনের উৎসবে ভৈরব সামাজিক সাংস্কৃতিক সংগঠন, মণিরামপুর উপজেলা শিল্পকলা একাডেমি, জেলা শিল্পকলা একাডেমী, পুনশ্চ যশোর, সুরধনি সঙ্গীত নিকেতন, কেশবপুর উপজেলা শিল্পকলা একাডেমি, কিংশুক, মুক্তেশ্বরী সাংস্কৃতিক সামাজিক সংগঠন, প্রত্যয় থিয়েটার, বিবর্তন যশোর, চাঁদের হাট, মাইকেল সঙ্গীত একাডেমি, ভবের হাট, বাংলাদেশ শিশু একাডেমি, শেকড় যশোর, ইনস্টিটিউট যশোরের শিল্পীরা নৃত্য, গান ও নাটক পরিবেশন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

মরুর বুকে সাম্বার ছন্দ

ক্রীড়া ডেস্ক : হলুদ জার্সি, নীল শর্টস। সেই চেনা সাম্বা। এই ব্রাজিলকেই তো ভালোবাসেন বিশ্বের...

টাইব্রেকারে জাপানের স্বপ্নভঙ্গ করে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক : ফুটবলে নিজেদের ইতিহাস নতুন করে লেখার সুযোগ ছিল জাপানের। সে লক্ষ্যে এবার...

সাতক্ষীরায় সাবিনা ও মাসুরাকে সংবর্ধনা

সাতক্ষীরা জেলা প্রতিনিধি: সাফ চ্যাম্পিয়নশীপে বিজয়ী বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাতক্ষীরার কৃতি...

বাড়ির চারপাশ কাটা দিয়ে ঘিরেছে প্রতিপক্ষ

তালা প্রতিনিধি: জমি দখলের জন্য তালার বাউখোলা গ্রামে ভ্যানচালক আয়ুব আলীর বসত বাড়ির চারপাশ...

পাইকগাছায় নিসচা’র উদ্যোগে ছাগল বিতরণ

পাইকগাছা প্রতিনিধি: নিরাপদ সড়ক চাই (নিসচা) পাইকগাছা উপজেলা শাখার পক্ষ থেকে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ...

মণিরামপুরে কাভার্ডভ্যান চাপায় নিহতদের পরিবারকে সহায়তা

মণিরামপুর প্রতিনিধি: কাভার্ডভ্যান চাপায় নিহত ৫ ব্যক্তির পরিবারের সদস্যদের হাতে জেলা প্রশাসকের পক্ষ থেকে...