Wednesday, May 18, 2022

সাংস্কৃতিক উৎসবের ৩য় দিনের আলোচনাসভা
মূল্যবোধের অবক্ষয় রোধে তরুণদের সঙ্গে চিন্তা-চেতনার বিনিময় জরুরি 

নিজস্ব প্রতিবেদক: মূল্যবোধের অবক্ষয় রোধ করে সমৃদ্ধ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। নারী পুরুষ সমতা বিধান করে অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। মূল্যবোধের অবক্ষয় রোধ করার ক্ষেত্রে তরুণদের সঙ্গে মতবিনিময় জরুরি। তাদের সঙ্গে চিন্তা-চেতনার বিনিময় মূল্যবোধের অবক্ষয় রোধে সংস্কৃতির ভূমিকাকে আরও গতিশীল করতে হবে। গতকাল জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ৫দিন ব্যাপি জেলা সাংস্কৃতিক উৎসবের তৃতীয় দিনের আলোচনা সভায় আলোচক যশোর সরকারি সিটি কলেজের সহযোগী অধ্যাপক ড. সবুজ শামীম আহসান এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সংস্কৃতির অন্যতম উপাদান মূল্যবোধ। জীবন ও সমাজ ব্যবস্থাকে চালিত করার জন্য যে জীবনবোধ মানুষ বেছে নেয় তাই মূল্যবোধ। মূল্যবোধ শিক্ষার সবচেয়ে বড় ক্ষেত্র পরিবার, কেননা পরিবার থেকেই একটি শিশু ছোটবেলা হতে এই বোধগুলো শিখে থাকে। শিক্ষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক। সংস্কৃতি মানুষের চিন্তা চেতনার জগৎকে প্রসারিত করে মানবিক গুণাবলির সমন্বয় ঘটায়। বিশ্বায়নের যুগে তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের মাধ্যমে সব দেশের সংস্কৃতি সকলের কাছে উন্মুক্ত। আমাদের দেশের নিজস্ব সমৃদ্ধ সংস্কৃতি তরুণ প্রজন্মের কাছে আরও ব্যাপকভাবে তুলে ধরতে হবে। এ জন্য সমন্বিত চিন্তা ও পদক্ষেপ গ্রহণ জরুরি।

এদিন আলোচনার বিষয় ছিলো সোনার মানুষ চাই ও মূল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি। মুজিব জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষ্যে সারাদেশের ন্যায় যশোরেও ৫দিন ব্যাপি সাংস্কৃতিক উৎসব উদযাপন হচ্ছে। তৃতীয় দিনের উৎসবে ভৈরব সামাজিক সাংস্কৃতিক সংগঠন, মণিরামপুর উপজেলা শিল্পকলা একাডেমি, জেলা শিল্পকলা একাডেমী, পুনশ্চ যশোর, সুরধনি সঙ্গীত নিকেতন, কেশবপুর উপজেলা শিল্পকলা একাডেমি, কিংশুক, মুক্তেশ্বরী সাংস্কৃতিক সামাজিক সংগঠন, প্রত্যয় থিয়েটার, বিবর্তন যশোর, চাঁদের হাট, মাইকেল সঙ্গীত একাডেমি, ভবের হাট, বাংলাদেশ শিশু একাডেমি, শেকড় যশোর, ইনস্টিটিউট যশোরের শিল্পীরা নৃত্য, গান ও নাটক পরিবেশন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...