Wednesday, May 25, 2022

সারাবিশ্বে গত মাসে কমেছে খাদ্যপণ্যের দাম

কল্যাণ ডেস্ক: রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে সারা বিশ্বেই বেড়েছিল খাবারের দাম। গত মার্চে রেকর্ড পরিমাণ দাম বেড়েছিল। তবে খানিকটা স্বস্তির খবর হলো, গত এপ্রিল মাসে বিশ্বজুড়ে খাবারের দাম কিছুটা কমেছে। তবে যুদ্ধের কারণে এখনো খাবারের দাম অনেক বেশি। আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। খবর এএফপির।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে আমদানি বাধাগ্রস্ত হয়, যা বিশ্বব্যাপী খাদ্যসংকটের শঙ্কা জাগায়।

রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম শস্য উৎপাদনকারী দেশ। গম, উদ্ভিজ্জ তেল, ভুট্টাসহ বিভিন্ন ধরনের প্রধান খাদ্যপণ্য রপ্তানি করে থাকে দেশ দুটি।

এফএও এক বিবৃতিতে জানায়, তাদের খাদ্যতালিকার সূচক অনুযায়ী গত ফেব্রুয়ারি ও মার্চে পণ্যের দাম রেকর্ড বাড়ার পর এপ্রিলে সেটা আগের মাসের চেয়ে ০.৮ শতাংশ কমে গেছে। বিভিন্ন খাদ্যপণ্যের আন্তর্জাতিক দাম নিয়ে মাসিক এই সূচক প্রকাশ করা হয়।

এফএওর প্রধান অর্থনীতিবিদ মাক্সিমো তোরেরো কুলেন বলেন, সূচকে কিছুটা মূল্য কমা স্বস্তির, বিশেষ করে খাদ্যঘাটতিতে থাকা নিম্ন আয়ের দেশগুলোর জন্য। কিন্তু খাবারের দাম এখনো অনেক বেশি রয়েছে, যা বিদ্যমান বাজার পরিস্থিতিকে প্রতিফলন করে এবং সবচেয়ে গরিব ব্যক্তিদের জন্য বৈশ্বিক খাদ্যনিরাপত্তায় চ্যালেঞ্জে হিসেবে দেখা দিয়েছে।

এফএওর সূচকে দাম কমায় জন্য কিছুটা ভূমিকা রেখেছে উদ্ভিজ্জ ভোজ্যতেল (ভেজিটেবল ওয়েল)। এপ্রিলে এই তেলের দাম ৫ দশমিক ৭ শতাংশ কমেছে। যদিও এফএও বলছে, উদ্ভিজ্জ তেলের দাম এখনো অনেক বেশি। কারণ, ইন্দোনেশিয়ার বাইরে অন্য দেশগুলোতে এই তেলের রপ্তানি নিয়ে অনিশ্চয়তা আছে। ইন্দোনেশিয়া বিশ্বের শীর্ষ পাম তেল রপ্তানিকারক দেশ।

ইন্দোনেশিয়া দুই সপ্তাহ আগে পাম তেল রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। তেলের সংকটে খোদ ইন্দোনেশিয়াতেই ভেজিটেবল ওয়েলের দাম নতুন উচ্চতায় পৌঁছায়। ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক উষ্ণায়নের পরিপ্রেক্ষিতে এই দাম আরও বাড়তে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চুকনগর গণহত্যা জেনোসাইড হিসাবে জাতিসংঘের স্বীকৃতি চাই

কাজী বর্ণ উত্তম: চলুন ফিরে যাই সেই ১৯৭১ সালে। চারিদিকে অন্ধকার অনিশ্চয়তা, নিজের বসত...

যশোরে দিবালোকে ব্যবসায়ীর আড়াই লক্ষাধিক টাকা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের মুজিব সড়কে দুই নম্বর আইনজীবী ভবনের সামনে গতকাল দুপুর পৌনে...

মিথিলার প্রেমে পড়ার ‘গুঞ্জন’!

বিনোদন ডেস্ক: গায়ক ও অভিনেতা তাহসান খানের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর একসঙ্গে কাজ করতে...

খুলনায় ধর্ষণ মামলা আসামি ২ দিনের রিমান্ডে

খুলনা ব্যুরো: খুলনার বটিয়াঘাটায় নারীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার বাবুল আলীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে...

যুদ্ধাপরাধী আমজাজ হোসেন মোল্লার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তদন্ত কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আইসিটি বিডি কেস নং - ১০/২০১৮ সংক্রান্তে যশোর জেলার...

যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ভারতীয় কিশোরসহ নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে যশোরের কেশবপুরে মামা বাড়িতে বেড়াতে আসার সময় ট্রাক চাপায় এক...