মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

সোহেলির স্পিন ঘূর্ণিতে স্কটল্যান্ডকে হারালো বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব

ক্রীড়া ডেস্ক :

আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে স্পিনার সোহেলি খাতুন বাংলাদেশের জার্সিতে সর্বশেষ মাঠে নেমেছেন ২০১৩ সালে । মাত্র ছয় ম্যাচেই থেমে ছিল তার টি-টোয়েন্টি ক্যারিয়ার। যে সময়ে আবার কোনো উইকেটও শিকার করতে পারেননি।

আট বছর পর সুযোগ পেলেন বাংলাদেশ দলে। তাও যদি জাহানার আলম ও ফারাজানা হক চোট পেয়ে দল থেকে ছিটকে না যেতেন, এই আসরেও প্রত্যাবর্তন হতো না তার। অথচ সেই সোহেলির দুর্দান্ত স্পিনে মাত্র ৭৭ রানেই স্কটল্যান্ডকে গুড়িয়ে দিয়েছে বাংলাদেশ। পরে মাত্র চার উইকেট হারিয়ে ৭৮ রানের লক্ষ্য টপকে ছয় উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। যেখানে চার ওভার বোলিং করে মাত্র সাত রান দিয়ে চার উইকেট নিয়েছেন সোহেলি। তার বোলিং তোপে স্কটল্যান্ডের কোনো ব্যাটারই উইকেটে থিতু হতে পারেননি। পাওয়ার প্লেতে দুই উইকেট তোলার পর বোলিংয়ে আসেন সোহেলি।

তিনি বোলিংয়ে আসার পরই যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে স্কটল্যান্ডের ব্যাটিং লাইনআপ। প্রথম তিন ওভারে দুই উইকেট নেওয়া সোহেলি নিজের শেষ ওভারের শেষ দুই বলে টানা দুই উইকেট নেন।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা স্কটল্যান্ডের একাদশের আট ব্যাটারই ব্যক্তিগত রান দুই সংখ্যা পৌঁছায়নি। সর্বোচ্চ ব্যক্তিগত ২২ রানের ইনিংস খেলেছেন লর্না জ্যাক। তাকে ফিরিয়েছেন নাহিদা আক্তার।

সোহেলির চার উইকেটের পাশপাশি নাহিদা আক্তার দুইটি ও একটি করে উইকেট নিয়েছেন সালমা আক্তার ও সানজিদা আক্তার মেঘলা। বাকি দুই স্কটিশ ব্যাটার হয়েছেন রান আউট।

৭৮ রানের স্বল্প লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ১০ রানে ফিরেন ব্যক্তি সাত রানে থাকা শামিমা সুলতানা। এরপর তিনে নেমে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি আরেক ওপেনার মুর্শিদা খাতুনকে নিয়ে দুর্দান্ত জুটি গড়ে বাংলাদেশকে শক্ত অবস্থানে নিয়ে যান।

দলীয় ৪৮ রানে ব্যক্তিগত ১৫ রানে মুর্শিদা আউট হলে ভাঙে তাদের ৩৮ রানের জুটি। এরপর চারে নামা রুমানা ও জ্যোতি মিলে ২২ রানের জুটি গড়ে বাংলাদেশের জয় প্রায় নিশ্চিত করেন।

তবু জয়ের বন্দরে পৌঁছানোর আগে জোড়া ধাক্কা লেগেছিল বাংলাদেশ দলে। দলীয় ৭০ রানে ফিরে যান জ্যোতি ও রুমানা দু’জনেই। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা অধিনায়ক জ্যোতি এদিন আউট হয়েছেন ব্যক্তিগত ৩৪ রানে।

এরপর এক ছক্কায় অপরাজিত আট রানের ইনিং খেলে নির্বিঘ্নে বাংলাদেশকে জয়ের বন্দরে পৌছে দিয়েছেন সোবহানা মোস্তারি।

বুধবার (২১ সেপ্টেম্বর) গ্রুপপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে উঠবে জ্যোতির দল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চাঁচড়ায় রনি হত্যাকাণ্ডে ১২ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক : যশোর শহরতলীর চাঁচড়ায় রনি হত্যাকাণ্ডের ঘটনায় কোতোয়ালি থানায় মামলা হয়েছে। নিহত রনির...

মাতৃদেবীজ্ঞানে আসন নেয় সৃজিতা ঘোষাল

এসআই ফারদিন : সোমবারের সকালটা জেগে উঠেছে ঢাক-বাদ্যের তালে। আর এই ঢাকের তাল বলছে মহা...

এলজিইডি যশোর অফিসের মধ্যে ঠিকাদারকে লাঞ্ছিতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি) যশোর অফিসের মধ্যে হারুণ অর রশিদ নামে এক...

সম্প্রীতি ধরে রাখার আহ্বান এমপি নাবিলের

নিজস্ব প্রতিবেদক : সম্প্রীতি ধরে রাখতে নৌকায় ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন যশোর-৩ আসনের সংসদ সদস্য...

যশোরে বাবা ও চাচার বিরুদ্ধে মেয়ের মামলা

নিজস্ব প্রতিবেদক : যশোর শহরতলীর শেখহাটিতে পথ রোধ করে হত্যার উদ্দেশ্যে মারপিট করে জখম, শ্লীলতাহানি...

যশোর বঙ্গবন্ধু প্রথম বিভাগ ফুটবল লিগের ‘খ’ গ্রুপের সেরা রাহুল

নিজস্ব প্রতিবেদক : গ্রুপ পর্বের শেষ ম্যাচে রেলিগেশন এলাকায় থাকা নওয়াপাড়া খেলোয়াড় কল্যাণ সমিতির কাছে...