Wednesday, May 18, 2022

স্বাগত ২০২২

মহাকালের গর্ভে হারিয়ে গেল আর একটি বছর। দিনপঞ্জির হিসেব অনুযায়ী আজ ২০২২ সালের পহেলা জানুয়ারি।

পুরোনো সব জ্বরা-জঞ্জাল দূরে ঠেলে নতুন বছর নিয়ে আসে নতুন প্রেরণা আর স্বপ্ন। সেই স্বপ্ন কতটুকু বাস্তবে রূপ পায় তা দিন গেলে বোঝা যায়। বাঙালি জাতি স্বপ্ন বিলাসী। তারা স্বপ্ন দেখতে ভালোবাসে। আর স্বপ্ন দেখে বলেই এ উপমহাদেশে এক সময় এ জাতি অগ্রগামী ছিল। কথায় ছিল ‘হোয়াট বেঙ্গল থিংস টুডে ইন্ডিয়া থিংস টুমরো’। এই স্বপ্ন জাতিকে দেখাতে হয়। যে ব্যক্তি বা জাতি স্বপ্ন দেখে না তার দ্বারা কিছুই সৃষ্টি হয় না। সেই স্বপ্ন দেখাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর মতো একটি দূরূহ কাজ যা ছিল স্বপ্নের অতীত তা বিদায়ী বছরে দৃশ্যমান হয়েছে অনেকটাই। যার সুফল সুফল ভোগ করবে এ দেশের মানুষ। এ কাজের মাধ্যমে দেশবাসী যে কোনো কঠিন কাজের স্বপ্ন দেখবে তাতে কোনো সন্দেহ নেই। নতুন বছরের শুরুটা তাই এ দেশবাসী উৎসাহ উদ্দীপনা নিয়ে নতুন স্বপ্নে নতুন বছরে এগিয়ে যাবে।

দেশবাসীর বেশ কিছু শোকের ঘটনা ঘটেছে বিদায়ী বছরে। এর মধ্যে মহামারী ছিনেয়ে নিয়েছে আমাদের অনেক খ্যাতনামা ব্যক্তিত্ব, যারা জাতির অভিভাবকের মত কাজ করে দিক নির্দেশনা দিয়েছেন, আলোর মশাল জ্বেলেছেন জাতিকে সুন্দর পথ দেখাতে। আমাদের সে শুন্যতা পূরণ হবে না। মহান আল্লাহর দরবারে তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। এর পরও বিদায়ী বছরে আমাদের বড় সাফল্য মহামারী করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিজয়। সরকার যথাসময়ে যথাযোগ্য ব্যবস্থা নেয়ায় যে ক্ষতির আশংকা ছিল তা হতে পারেনি। আজ ওমিক্রনের যে হাতছানি তাও প্রতিরোধ করা যাবে বলে আমাদের বিশ্বাস। বিদায়ী বছরের জুন থেকে শুরু হওয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে সহিংসতায় প্রাণ হারিয়েছেন ১৩০ জনের বেশি মানুষ। আহত হয়েছে বেশুমার। এসব মৃতু থেকে আমাদের শিক্ষা নিতে হবে নতুন বছরে যেন এ ধরণের নৃশংসতার ঘটনা আর না ঘটে। নির্বাচন হচ্ছে অবাধ গণতন্ত্র চর্চার সর্বোত্তম মাধ্যম। কিন্তু সেই নির্বাচন করতে গিয়ে যদি মানুষের প্রাণ ঝরে যায় তা হলে সেই নির্বাচন কাম্য হতে পাওে না। নির্বাচনকে নতুন বছর থেকে উৎসব ভাবতে হবে। নতুন বছরটিতে এগিয়ে যাবে এ প্রত্যয় আছে সবার।

জননন্দিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালে দেশবাসী দেশ্রপ্রেমের যে দৃষ্টান্ত রেখে চলেছেন তা অব্যাহত থাকবে এ দৃঢ় বিশ্বাস আমাদের আছে। এ ক্ষেত্রে ২০২২ সালেও তার ব্যত্যয় ঘটবে না। নতুন বছরটিতে এগিয়ে যাবে মানুষ। চলার পথে কিছু যে সমস্যা থাকবে না তা নয়। তবু আমরা আশায় বুক বাধি। আমাদের যে সমস্যা আছে, আছে যে সংকট তা সবই কেটে যাবে নতুন বছরে। নতুন সূর্যের আলোয় প্রাণ পাবে মানুষ। আর এ জন্য দরকার রাজনৈতিক সহনশীলতা। দেশ ও জনগণের কল্যাণে গণতন্ত্রের এ অগ্রযাত্রা সমুন্নত থাকবে। আমাদের নতুন বছরের পথচলা শুভ হবে। আমরা এ শুভ যাত্রা কামনা করি। বছরের নতুন দিনে এই সাথে সকলকে ফুলেল শুভেচ্ছা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...