বাজারে আসতে চলেছে স্যামসাং এর নতুন চিপসেট

স্যামসাং

নতুন বছরের শুরুতেই স্মার্টফোনের জন্য নতুন চিপসেট উন্মোচন করতে যাচ্ছে স্যামসাং। অনুমান সঠিক হলে আসন্ন নতুন ফ্ল্যাগশিপ ফোন চলবে ওই চিপে।

ডেস্ক রিপোর্ট : নতুন এই ‘এক্সিনোস ২২০০’ জিপিইউ এএমডি’র ‘আরডিএনএ ২’ গ্রাফিক্স আর্কিটেকচার নির্ভর হবে। ওই একই গ্রাফিক্স প্রযুক্তির উপর নির্ভর করে চলে হালের এক্সব্ক্স সিরিজ এক্স এবং প্লেস্টেশন ৫-এর মতো গেইমিং কনসোল।

‘আরএক্স ৬০০০’-সিরিজ গ্রাফিক্স কার্ডেও একই গ্রাফিক্স আর্কিটেকচার ব্যবহার করে এএমডি। তবে, ‘এক্সিনোস ২২০০’ চিপসেট স্মার্টফোনের জন্য হলেও এতে গেইমিং কনসোলের পারফর্মেন্স চাইলে আশাহত হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জ।

গেইমিং কনসোল বা গেইমিং পিসির পারফর্মেন্স না মিললেও, নতুন এক্সিনোস ২২০০ চিপসেট স্মার্টফোনের গ্রাফিক্স সক্ষমতা আরও উন্নত করবে বলে আশা করছে সাইটটি।

স্যামসাংয়ের বহুল আলোচিত আসন্ন গ্যালাক্সি এস ২২ এবং এস২২ আল্ট্রা স্মার্টফোনে আপগ্রেড হিসেবে এক্সিনোস ২২০০ চিপসেট যোগ হওয়ার সম্ভাবনাই বেশি। ২০২১ সালে ‘এক্সিনোস ২১০০’ উন্মুক্ত করেছিল স্যামসাং, এক্সিনোস ২২০০-কে বলা হচ্ছে এর উত্তসসূরী।

ধারণা করা হচ্ছে, ফ্ল্যাগশিপ স্মার্টফোনের আন্তর্জাতিক মডেলগুলোতে নিজস্ব নতুন চিপসেটটি ব্যবহার করবে স্যামসাং। আর যুক্তরাষ্ট্রের মতো বাজারের ক্ষেত্রে একই স্মার্টফোনে থাকবে ‘স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ১’ চিপসেট।

তবে, নতুন চিপসেট নিয়ে বেশি দিন অপেক্ষা করতে হবে না আগ্রহীদের। ১১ জানুয়ারি চিপসেটটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে স্যামসাং, ইতোমধ্যেই চিপসেটটির বিজ্ঞাপনী বার্তার মাধ্যমে প্রযুক্তি পণ্যের বাজারে আগ্রহ তৈরি করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে