Saturday, May 28, 2022

সড়কে খালের ঢেউ!

 জলে গেল উন্নয়নের কয়েক কোটি টাকা

সুনীল ঘোষ: তিনদিনের বৃষ্টিতে যশোর শহরের অনেক সড়ক যেন খালে পরিণত হয়েছে। সড়কে পানির ঢেউ খেলছে। প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। ঘর-বাড়িতেও পানি উঠেছে। বেশির ভাগ ড্রেন দিয়ে পানি সরছে না। ফলে পানি উপচে সড়কে বয়ে যাচ্ছে। এরফলে সড়কের কার্পেটিং উঠে বড় বড় গর্তের সৃষ্টি হচ্ছে। এ কারণে নির্মাণ ও সংস্কারে ব্যয় করা শতকোটি জলে গেছে। চরমদুর্ভোগে পৌরবাসী ক্ষোভের আগুনে জ¦লছেন। শতকোটি টাকা ব্যয়ে অপরিকল্পিত উন্নয়ন কাজে আসছে না বলে তাদের দাবি। তবে পৌর কর্তৃপক্ষ তা মানতে নারাজ। তারা বলছেন ভিন্ন কথা। কর্তৃপক্ষ বলছে- পৌর এলাকার পানি মুক্তেশ্বরী নদীতে বাঁধ থাকায় ও হরিণার বিলে পলি জমে যাওয়ায় পানি সরছে না।

যশোর আবহাওয়া অফিস জানায়, বুধবার যশোরে ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে মঙ্গলবার দিনে হালকা ও সন্ধ্যার পর ভারী বৃষ্টিপাত হয়। এর আগে সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত ভারীবৃষ্টিপাত হয়। এদিন বৃষ্টি হয় ২৪ মিলিমিটার।

‘পানি মুক্তেশ্বরী নদীতে বাঁধ থাকায় ও
হরিণার বিলে পলি জমে যাওয়ায়
পানি সরছে না’

স্থানীয় সূত্র ও সরেজমিনে জানা গেছে, তিনদিনের বৃষ্টিতে শহরের ছোট-বড় সড়কে হাঁটুজল বেঁধেছে। চলতি মৌসুমের বৃষ্টিতে অধিকাংশ সড়কের কার্পেটিং উঠে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টিতে শহর কেন ডুবছে তা নিয়ে রয়েছে ভিন্ন ভিন্ন মত। বিক্ষুব্ধদের অভিযোগ, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা জলাবদ্ধতার প্রধান কারণ। এতে জনদুর্ভোগ যেমন বাড়ছে, তেমনি সড়কে সৃষ্টি হচ্ছে বেহালদশা।

যশোর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সংলগ্ন গুরুদাস বাবু লেনে হাঁটু পানির ঢেউ খেলতে দেখা যায়। স্থানীয় আকবর হোসেন দৈনিক কল্যাণকে বলেন, এ চিত্র নতুন না। সামান্য বৃষ্টি হলেই সড়কটি পানিতে সাঁতার কাটে।
পিটিআই সড়কে ড্রেন নির্মাণের কাজ চলছে। মাসখানে ধরেই সড়কটিতে পানি জমে থাকছে। টিবি ক্লিনিক মোড় পর্যন্ত জলাকার। স্থানীয় মুস্তাক আহমেদ বলেন, বছরখানেক আগে সড়কটিকে সংস্কার করা হয়। কিন্তু বছর না পেরুতেই ভাঙ্গাড়ে অবস্থা হয়েছে। হেরিংবন সড়ক এরচেয়ে ভাল।

টিবি ক্লিনিক পাড়ার অধিকাংশ সড়কের বেহালদশা হরহামেশাই দেখা যায়। বিটুমিন উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে আছে বছর কয়েক ধরে। মাসুম নামে এক বাসিন্দা জানান, রিকশা প্রবেশ করতে চায় না এ পাড়ায়। বৃষ্টি হলে সড়ক নাকি খাল-তা বোঝার উপায় থাকে না। তিনিও মনে করেন, অপরিকল্পিত ড্রেন এ অবস্থার জন্য দায়ী। ড্রেন ময়লা-আবর্জনায় ভর্তি হয়ে আছে। পানি সরে না।

সরেজমিনে দেখা যায়- তেতুঁলতলা থেকে সোজা খড়কির দিকে যাওয়া সড়ক দিয়ে শহরে আসছেন বেশ কয়েকজন পথচারী। তাদের সবার প্যান্ট হাঁটু পর্যন্ত তোল। এরমধ্যে আব্দুল করিম বলেন- রিকশা আসতে চায়নি, তাই খড়কি গাজীর বাজার থেকে হেঁটে তেতুঁলতলা সড়কে উঠতে হয়েছে। ছোট-বড় গর্তে পা ফেলে চরম কষ্টভোগ করতে হয়েছে।

যশোর পৌরসভা সূত্রে জানা যায়, বর্তমান সরকার রাষ্ট্রক্ষমতায় আসার পর থেকে উন্নয়নের কাজ চলমান রয়েছে। ৭ বছরে শহরে ৪০ কিলোমিটার আরসিসি ড্রেন নির্মাণ হয়েছে। এখনো অনেক ড্রেন নির্মাণের কাজ চলছে। সিআরডিপি, ইউজিপআইআই-৩ প্রকল্পের মাধ্যমে এসব নির্মাণ কাজ হয়েছে। ব্যয় ছাড়িয়ে গেছে শতকোটি টাকা। দুর্ভোগের শিকার অনেকেরই অভিযোগ সুবিধার পরিবর্ততে জনদুর্ভোগ বাড়ছে।

এ বিষয়ে যশোর পৌরসভার নির্বাহী প্রকৌশলী এসএম শরীফ হাসান দৈনিক কল্যাণকে বলেন, ড্রেনের স্লাব ঠিক আছে। আগে শহরের মুক্তেশ্বরী নদী পড়তো। সেই নদে বাঁধ দিয়ে মাছ হচ্ছে। যেকারণে পৌর এলাকার পানি মুক্তেশ^রী নদীতে যাচ্ছে না। হরিণার বিলে পলি জমে আছে। সেখানেও পানি যাচ্ছে না। বিলটি খননে আমরা চেষ্টা করছি।

পাশাপাশি তিনি পৌরবাসীর সচেতনতা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি বলেন, ড্রেনে ময়লা-আবর্জনা ফেলার কারণে পানি সরছে না। অনেকে আবার পৌরসভার ড্রেনের সাথে বাড়ির পানি ও ময়লার অপসারণের পাইপ সংযুক্ত করে রেখেছেন। এসব খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া শুরু হয়েছে। কিছু ড্রেনের ময়লা-মাটি স্কেভেটর দিয়ে খনন শুরু হচ্ছে বলেও জানান শরীফ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে শার্শা ছাত্রলীগের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শার্শা উপজেলা ছাত্রলীগ।...

বর্ণিল আয়োজনে ‘ভোরের সাথীর’ ১৬ বছর উদযাপন

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে পালিত...

সর্বোচ্চ আদালতের নির্দেশে ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে যৌন পেশাকে আর বেআইনি বলা যাবে না। বৃহস্পতিবার (২৬ মে) এই...

বিশ্বের খর্বকায় কিশোরের স্বীকৃতি পেলেন দোর বাহাদুর

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের ১৭ বছর বয়সি দোর বাহাদুর ক্ষেপাঞ্জিই এখন বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর।...

‘বলিউডে কাজ পেতে হলে আমাকে আরও সময় দিতে হবে’

বিনোদন ডেস্ক: টেলিভিশনের জনপ্রিয় তারকা উরফি জাভেদ। যিনি নিজের অদ্ভুত সব ফ্যাশনের জন্য পরিচিত...

টেস্টে ২ হাজারের ঘরে ছন্দে থাকা লিটন

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৮৮ রান করার পর, ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম...