Sunday, May 29, 2022

হোয়াইট হাউজের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি কারিন

আন্তর্জাতিক ডেস্ক: বাইডেন প্রশাসনের হাত ধরে হোয়াইট হাউজে প্রথমবার প্রেস সেক্রেটারি পদে নিয়োগ পাচ্ছেন কোনো কৃষ্ণাঙ্গ। বৃহস্পতিবার (৫ মে) কারিন জ্যঁ-পিয়েরেকে গুরুত্বপূর্ণ এ পদে জেন সাকির উত্তরসূরী হিসেবে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথম কৃষ্ণাঙ্গের পাশাপাশি স্বীকৃত সমকামী হিসেবেও হোয়াইট হাউজের প্রথম প্রেস সেক্রেটারি হচ্ছেন হাইতিয়ান বংশোদ্ভূত এ নারী।

২০২১ সালের জানুয়ারিতে জো বাইডেন ক্ষমতাগ্রহণের পর জেন সাকি জানিয়েছিলেন, তিনি বড়জোর এক বছর প্রেস সেক্রেটারির দায়িত্ব পালন করবেন। আগামী ১৩ মে এ পদ থেকে ইস্তফা দেবেন তিনি। তার আগেই সাকির উত্তরসূরী মনোনীত করলেন বাইডেন।

বাইডেন প্রশাসনের শুরু থেকেই ডেপুটি প্রেস সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন কারিন। তিনি প্রেসিডেন্ট ওবামার হোয়াইট হাউজের পাশাপাশি ২০২০ সালের নির্বাচনী প্রচারণাতেও কাজ করেছেন। প্রগতিশীল পরামর্শক সংগঠন মুভঅন ডট অর্গ-এ প্রধান জনবিষয়ক কর্মকর্তা হিসেবেও দায়িত্বপালন করেছেন কারিন।

যুক্তরাষ্ট্রের জনসংখ্যায় শ্বেতাঙ্গদের ভাগ ৬০ শতাংশের কম হলেও ঐতিহ্যগতভাবে বেশিরভাগ শীর্ষ সরকারি পদই তাদের দখলে। তবে এ ধারায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন বাইডেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, তার প্রশাসনে মার্কিন জনসংখ্যার বৈচিত্র্যের প্রতিফলন থাকবে।

এক বিবৃতিতে জো বাইডেন বলেন, এই কঠিন কাজের জন্য কারিন শুধু প্রয়োজনীয় অভিজ্ঞতা, প্রতিভা ও সততা নিয়েই আসেননি, তিনি মার্কিন জনগণের পক্ষে বাইডেন-হ্যারিস প্রশাসনের কাজ সম্পর্কে যোগাযোগের পথে নেতৃত্ব দিয়ে যাবেন।

প্রেস সেক্রেটারি হোয়াইট হাউজের সর্বোচ্চ জনমুখী চাকরি। এ পদে মনোনীত হওয়ার বিষয়ে কারিন বলেছেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।
সূত্র : রয়টার্স

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...