Tuesday, August 9, 2022

১৩০ কোটি টন খাদ্য অপচয়

‘অ্যাপ্রোপ্রিয়েট ডায়েট টু প্রিভেন্ট অ্যান্ড ফাইট ডিজিজের’র এক তথ্যে বলা হয়েছে, অতিরিক্ত খেয়ে মানুষ মারা যাচ্ছে। এজন্য প্রচলিত কথায় আছে মানুষ খেয়ে মরে, না খেয়ে মরে না। এ তথ্যের সাথে বাংলা প্রবাদ কথা ‘ঊণো ভাতে দুনো বল, ভরা পেটে রসাতল’ এর বেশ মিল আছে। প্রবাদের সার কথা হলো অল্প খেলে দ্বিগুণ শক্তি হয় এবং বেশি খেলে সব কিছু নষ্ট হয়ে যায়।

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) আঞ্চলিক কেন্দ্র ঝিনাইদহ এ তথ্যটি সম্প্রতি প্রকাশ করে। ওই তথ্যে বলা হয়, যে দেশ যত বেশি ধনী সে দেশের মানুষ তত বেশি খেয়ে মারা যাচ্ছে। বাংলাদেশেও এই চিত্র আশংকাজনক। বুভুক্ষুরা যদি একবার এই তথ্য জানতে পারে তাহলে এই খাদকদের কপালে কোনো বিপর্যয় যে ঘটবে না তা বলা যায় না। বিশ্ব জুড়ে যে খাদ্য সংকট চলছে তার জন্য দায়ী উৎপাদন ঘাটতি নয়, বলা যায় এই বেশি খাওয়ার প্রবণতা অনেকটা দায়ী। ২০১৭ সালের সেপ্টেম্বরে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) ‘খাদ্য নিরাপত্তা ও পুষ্টি পরিস্থিতি’ শীর্ষক একটি রিপোর্ট প্রকাশ করে। ২০১৪-১৬ সালের পরিসংখ্যানের ভিত্তিতে প্রণীত ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১১ শতাংশ মানুষের ক্ষুধা বেড়েছে। ওই রিপোর্ট প্রকাশের পর সংস্থাটির প্রধান গিলবার্ট হুংবো বলেছিলেন, সম্পদের স্বল্পতা নয়, খাদ্যের অপচয়ই বিশ্বজুড়ে ক্ষুধার প্রধান কারণ।

মানুষের জন্য উৎপাদিত খাবারের মধ্যে অপচয় হয় ১৩০ কোটি টন ( মোট উৎপাদনের এক তৃতীয়াংশ) খাবার। অতি ভোজন এই অপচয়ের একটি কারণ।

হালে নব্য ধনীরা খাদ্য অপচয়কে একটা ফ্যাশন বলে মনে করেন। ইসলামী বিধান অনুযায়ী খাওয়া শেষে প্লেটটি চেটে খাওয়া সুন্নত। এখানে ধর্মের আনুগত্য থাক আর না থাক খাদ্যের শিক্ষাটি যে সুন্দর তাথে কোনো বিতর্ক থাকার কথা নয়। কিন্তু আমাদের মতো দরিদ্র দেশেও দেখা যাচ্ছে হালে প্লেট চেটে খাওয়াকে ছোটলোকী ভাবা হচ্ছে। ক্ষুধা লাগলে খেতে হবে এবং ক্ষুধা থাকতে খাওয়া বন্ধ করতে হবে তাহলে রোগ ব্যাধি যেমন কম হবে তেমনি খাদ্য অপচয়ও হবে না। কিন্তু এ সব নীতি কথা শোনার মতো মানুষের সংখ্যা খুবই কম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...

পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। বিভিন্ন দিক দিয়ে এ দিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির আদি পিতা হজরত...

যশোরে স্বজন সংঘের নতুন কমিটি গঠন

স্বেচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক সংস্থা স্বজন সংঘের দুই বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।...

বাফওয়া যশোরের উদ্যোগে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) মতিউর আঞ্চলিক শাখা যশোরের উদ্যোগে সোমবার বঙ্গমাতা...

স্বাধীনতা অর্জনে বঙ্গমাতা ছিলেন সহায়ক : প্রধানমন্ত্রী

ঢাকা অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঐতিহাসিক ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা চলাকালীন প্যারোলে...

ডলার সঙ্কট : ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণে চিঠি

ঢাকা অফিস : প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দর বৃদ্ধির ‘প্রমাণ পাওয়ায়’ ছয় ব্যাংকের...