Thursday, July 7, 2022

২০২২: ভুল শুধরে দৃপ্তপদক্ষেপে এগিয়ে যেতে হবে

এজাজ উদ্দিন টিপু: শীতের ভোরে কুয়াশার চাদর ভেদ করে উদয় হলো নতুন বছরের প্রথম সূর্যের। শীত মোড়া সকালে উঁকি দিয়ে সেই সূর্য জানান দিয়ে যায় নববর্ষের প্রথম প্রহরের।

অতীতের সব অকল্যাণকে পেছনে ফেলে সুন্দর আগামীর প্রত্যাশা নিয়ে হাজির হলো নতুন বছরের সূর্য। এই নতুন সূর্যের আলোয় নতুন করে ভাবার, নতুন কিছু করার অনুপ্রেরণায় এগিয়ে যাবে মানুষ। অন্য সব বছরের মতো ২০২২ সালেও দিন আসবে, দিন যাবে। তবে এর মধ্য দিয়েই আসবে সফলতা। নতুন সূর্যকে অভিবাদন জানিয়েই শুরু হল নতুনভাবে পথচলার।

অনেক পাওয়া-না পাওয়া, হাসি-কান্না, আনন্দ-বেদনার গল্প নিয়ে স্মৃতি হল পুরোনো বছর। যার নির্যাস থেকে সঞ্চিত অভিজ্ঞতার আলোকে প্রতিটি মানুষের একটাই প্রত্যাশা-নতুন বছর যেন সুন্দর হয়, সুখ-সমৃদ্ধিতে ভরে ওঠে।

বিদায়ী খ্রিষ্টীয় বছর অনেকের জীবনে বিশেষ গুরুত্ব বহন করে। কারণ অতীতের পথ ধরেই সাজাতে হয় বর্তমান। আর সেজন্যই অতীতকে মনে রাখতে হয়। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২১ ছিল একটি ঘটনাবহুল বছর। ব্যক্তি, জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা চ্যালেঞ্জ ও উত্থান-পতনের মধ্য দিয়ে এগিয়ে গেছে বছরটি। তাই সেসব বিষয়কে সামনে রেখেই গুছিয়ে নিতে হবে নতুন বছর। বাংলাদেশের মানুষের কাছে ২০২১ একটি অবিস্মরণীয় বছর। তরতাজা ৩০ লাখ প্রাণ ও লাখ লাখ মা-বোনের সম্ভ্রবের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর উদযাপিত হয়েছে গত বছর। একই সঙ্গে পালিত হয়েছে বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের নানা কর্মসূচিও। দেশের মানুষ এই দুইয়ে নানা আয়োজনে মেতে ছিল পুরো বছরই।

সারাবিশ্বের মতো ২০২১ সালে বাংলাদেশেও সবচেয়ে আলোচিত বিষয় ছিল করোনা মহামারি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেশে ২৮ হাজার ৬৩ জনের মৃত্যু হয়েছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দাপটের মধ্যে বাংলাদেশেও শনাক্ত বাড়ছে। এখন পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা ৭ জন। এ অবস্থায় বুস্টার ডোজ দেওয়ার পাশাপাশি করোনার টিকাদান কর্মসূচি চলছে। এতকিছুর মধ্যেও মানুষের জীবনযাপনে অনেকটাই স্বাভাবিকতা ফিরে এসেছে ২০২১ সালের মাঝামাঝি থেকে।

স্বপ্নের পদ্মা সেতুর সর্বশেষ স্টিলের কাঠামো (স্প্যান) বসে গেল বছেরর ১০ ডিসেম্বর। এদিন ৪১তম স্প্যানের জোড়া লাগানোর মাধ্যমে পদ্মার দুই পাড়ও যুক্ত হয়। এতে দৃশ্যমান মূল সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আকস্মিক পদ্মা সেতু পরিদর্শন করেছেন গতকাল শুক্রবার। এ সময় তার সাথে ছিলেন বোন শেখ রেহানা। পদ্মা সেতুতে হেঁটেছেন তিনি। এ সময় তাদের সঙ্গে মন্ত্রিপরিষদ সচিব ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

গতবছর পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে উত্তরা থেকে আগারগাঁও রুটে চলাচল করেছে মেট্রোরেল।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতবছর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে ঢাকায় আসেন। সেদিন সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে তিনি বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করেন। মোদির ঢাকা সফরে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। একই আয়োজনের অংশ হিসাবে মুজিবশতবর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি জাতীয় প্যারেড স্কয়ারের আয়োজনে অংশ নিতে প্রথমবারের জন্য ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। ‘মুজিব চিরন্তন’ শিরোনামের এই আয়োজনে অংশ নিতে সেই সময় ঢাকা সফরে আসেন শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৬ ডিসেম্বর মহান বিজয়ের ৫০ বছর পূর্তির আয়োজনে অংশ নেন।

২০২১ সালের মাঝামাঝি একটি হৃদয়বিদারক ঘটনা ঘটে যা সারা দেশের মানুষকে হতবাক করে। গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় ৫১ জন শ্রমিক মর্মান্তিকভাবে মারা যান।

বছরের শুরুর দিকে ৭ জানুয়ারি রাজধানীর কলাবাগানের মাস্টারমাইন্ড স্কুলের ‘ও’ লেভেলের ছাত্রী আনুশকাকে ধর্ষণে মৃত্যুর অভিযোগ ওঠে। এ ঘটনায় ফুঁসে ওঠে সারা দেশের মানুষ।

বছরের শেষদিকে এসে কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারীকে ধর্ষণের ঘটনায় সারা দেশের মানুষের মধ্যে এক অজানা আতঙ্কের জন্ম নেয়। কক্সবাজার ঘুরতে আসা নারী ও পর্যটকদের নিরাপত্তার বিষয়টি আবার সামনে আসে।

গত বছরের অক্টোবর মাসে এসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ১৭টি নথি গায়েবের ঘটনা ঝড় তোলে দেশে। এই নথি গায়েবের ঘটনা জানা যায় মন্ত্রণালয়ের করা একটি সাধারণ ডায়েরি থেকে।

চিত্রনায়িকা পরীমনিকে ধর্ষণ-হত্যাচেষ্টার অভিযোগ ওঠে নাসির উদ্দিন মাহমুদের বিরুদ্ধে। ২০২১ সালের জুন মাসে পরীমনি ফেসবুক লাইভে এ অভিযোগ করেন। এরপর অভিযুক্তকে গ্রেফতার করা হয়। পরে নানাভাবে সমালোচিত হয় পরীমনির কর্মকা-ও। এরপর ৪ আগস্ট বনানীর বাড়ি থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে গ্রেফতার করা হয় পরীমনিকে। গ্রেফতারের ২৬ দিনের মাথায় ৩১ আগস্ট জামিন পান পরীমনি।

গতবছর ১৩ অক্টোবর কুমিল্লার নানুয়ারদীঘির পাড়ে একটি পূজাম-পে প্রতিমার কোলে মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ কুরআন শরিফ পাওয়ার অভিযোগ ওঠে। তারপর এ ঘটনা ছড়িয়ে পড়লে শহরের বেশ কয়েকটি পূজাম-পে হামলার ঘটনা ঘটে। উত্তেজনার রেশ ছড়িয়ে যেতে থাকে। এ ঘটনার জেরে চাঁদপুরের হাজীগঞ্জে বেশ কয়েকটি মন্দিরে হামলা এবং পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। একই ঘটনার রেশ ধরে নোয়াখালীর হাতিয়া, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়াসহ বেশ কয়েকটি স্থানে পূজাম-পে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

নানা বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচিত তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সঙ্গে চিত্রনায়ক মামনুন হাসান ইমন এবং নায়িকা মাহিয়া মাহির একটি ফোনালাপ ভাইরাল হয় ৬ ডিসেম্বর। ডা. মুরাদ হাসানের অশ্লীল সব বাক্য, মাহিকে ধর্ষণ ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তুলে আনার হুমকি দেশজুড়ে সর্বমহলে সমালোচনার জন্ম দেয়। সামাজিক যোগাযোগমাধ্যমে বয়ে যেতে থাকে সমালোনার ঝড়। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যেও প্রবল প্রতিক্রিয়া দেখা যায়। এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করে পদত্যাগ করেন ডা. মুরাদ হাসান। পরে তিনি দেশ ত্যাগ করে কানাডার উদ্দেশে দেশ ছাড়েন। কিন্তু কানাডায় প্রবেশ করতে না পেরে দুবাই গিয়ে সেখানেও প্রবেশ করতে ব্যর্থ হন। পরে ১২ ডিসেম্বর দেশে ফিরে আসেন।

গত ২৪ নভেম্বর রাজধানীর গুলিস্তানে সড়ক দুর্ঘটনায় নাঈম হাসান নামের নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ি নাঈমকে চাপা দেয়। এ ঘটনায় ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। একে একে রাজধানীর প্রধান সব সড়কে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। নিরাপদ সড়ক ও অর্ধেক ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা ফেটে পড়ে। আন্দোলনের মধ্যেই গত ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী মো. মাঈনুদ্দিন নিহত হন। শিক্ষার্থীরা লাল কার্ড প্রদর্শন, বিভিন্ন ব্যঙ্গচিত্র প্রদর্শন করেন।

বছরের শেষদিকে এসে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ঘটে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা। তা স্তব্ধ করে দেয় দেশবাসীকে। এ ঘটনায় ৪১ জন নিহতের খবর পাওয়া যায়।

আন্তর্জাতিক অঙ্গনে ২০২১ সালে উল্লেখযোগ্য ঘটনার মধ্যে জো বাইডেন ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। কমলা হ্যারিস দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হন। প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার ছাড়াও ইয়েমেনের বিরুদ্ধে সামরিক যুদ্ধে সহযোগিতা বন্ধ করে ওয়াশিংটন। আফগানিস্তানে ১৫ আগস্ট আশরাফ গনি সরকারের পতনের পর তালেবানরা ক্ষমতায় আসে। তালেবানের এই জয়কে প্রতিবেশী অনেক রাষ্ট্র স্বাগত জানালেও তালেবান সরকার পরে তাদের নানা সিদ্ধান্তের কারণে সংবাদের শিরোনাম হয়। সমালোচনার মুখে পড়ে।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অনেক নাগরিক হতাহতের ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্র দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেয়।

কবি সুফিয়া কামাল লিখেছেন, ‘ অনন্ত সূর্যাস্ত-অন্তে আজিকার সূর্যাস্তের কালে/সুন্দর দক্ষিণ হস্তে পশ্চিমের দিকপ্রান্ত-ভালে/দক্ষিণা দানিয়া গেল, বিচিত্র রঙের তুলি তার/বুঝি আজি দিনশেষে নিঃশেষে সে করিয়া উজাড়/দানের আনন্দ গেল শেষ করি মহাসমারোহে।

পুরনো বছরের ভুলগুলো শুধরে সমস্ত ইতিহাস থেকে ভালো ভালো শিক্ষা গ্রহণ এবং অতীতের সফলতা-ব্যর্থতাকে পুনর্মূল্যায়নের মাধ্যমে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের লক্ষ্যে আমাদের সামনের দিকে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যেতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

ঈদের আগে আনন্দধারায় শিক্ষক-কর্মচারীরা

এমপিওভুক্ত যশোরের ৬০ শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব প্রতিবেদক :  সরকার ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুন করে এমপিওভুক্ত ঘোষণা...

নতুন রোটারী বর্ষ উদযাপন

নিজস্ব প্রতিবেদক :  রোটারী ডিস্ট্রিক-৩২৮১-এর রোটারী বর্ষের সূচনা উপলক্ষে বুধবার বিকেলে যশোর শহরের বর্ণাঢ্য র‌্যালি...

যশোর বাস মালিক সমিতির নির্বাচন : মনোনয়নপত্র কিনেই ভোটযুদ্ধে প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক : মনোনয়নপত্র কিনেই ভোটযুদ্ধে নেমে পড়েছেন যশোর বাস মালিক সমিতির নির্বাচনের প্রার্থীরা। শুরু...

যশোরে বিভিন্ন সহিংসতার ঘটনায় ১৫ জন আসামি

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলার চার এলাকায় সহিংসতার ঘটনায় কোতয়ালি থানায় আলাদা চারটি মামলা করা...

সহসা কমছে না লোডশেডিং

ঢাকা অফিস গ্যাস সংকট চলছে তাই বিদ্যুৎ উৎপাদনে বিঘœ ঘটাছে। দেশজুড়ে চলছে লোডশেডিং চলছে। কবে...

অপতৎপরতা রুখতে একসাথে কাজ করতে হবে : প্রতিমন্ত্রী স্বপন

মণিরামপুর প্রতিনিধি :  পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেছেন, শেখ হাসিনা...